ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপ ইতিহাসের শ্রেষ্ঠ আধা ঘণ্টা?

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জুলাই ৯, ২০১৪
বিশ্বকাপ ইতিহাসের শ্রেষ্ঠ আধা ঘণ্টা?

ঢাকা: মঙ্গলবার ফুটবল ইতিহাস লেখা হলো নতুন করে। মাত্র আধা ঘণ্টার মধ্যে ব্রাজিলের মতো দল গোল হজম করল পাঁচ পাঁচটি! ততক্ষণে সবাই গায়ে চিমটি কাটা শুরু করে দিয়েছে।

স্কোরবোর্ড ঠিক দেখাচ্ছে তো?

জোয়াকিম লো’র দলের এই দুরন্ত পারফরমেন্সে বাকরুদ্ধ ব্রাজিলভক্তরা। বিস্মিত সাধারণ ফুটবলভক্ত-সমর্থকরাও। সম্ভবত সবচেয়ে বিস্ময়কর আধ ঘণ্টা দেখল বিশ্বকাপ ইতিহাস।

জার্মানি কী করেছে তার চেয়ে বড় কথা বড় কথা, ব্রাজিল কী করল! ১৯৫০ সালে মারাকানায় বিশ্বকাপ ফাইনালটাই ছিল ব্রাজিল ইতিহাসের সবচেয়ে কলঙ্কময় দিন। রিও ডি জেনিরোর স্টেডিয়ামে সেবার উরুগুয়ের কাছে স্বাগতিকরা হেরেছিল ২-১ গোলে। এবারও স্বাগতিক তারা। সবাই স্বপ্ন দেখেছিল, ষষ্ঠ বিশ্বকাপ ঘরে তুলে ‘মারাকানা কলঙ্ক’ মুছবে।

কিন্তু শেষ পর্যন্ত ৭-১ গোলে ম্যাচ হারে ব্রাজিল। এর আগে ৯৪ বছর আগে উরুগুয়ের কাছে ৬-০ গোলের হার বাদ দিলে, গত ৮৪ বছরে ব্রাজিল ফুটবলের এমন করুণ দশা দেখেনি ফুটবল বিশ্ব। সাম্প্রতিক কালে বড় হার বলতে ছিল ১৯৯৮ সালে ফ্রান্সের বিপক্ষে ৩-০ গোলে হার।

রাতে এ অকল্পনীয় হারের শুরুটা হয় ১১ মিনিটে মুলারের গোল দিয়ে। এরপর ২৩ মিনিট পর শুরু হয় ফুটবল ইতিহাসের সবচেয়ে বিধ্বংসী ১৭৯ সেকেন্ড! এ সময় গোল হয় আরও তিনটি। ঘোরলাগা ৩০ মিনিটে গোল সংখ্যা পাঁচে গিয়ে ঠেকলে ম্যাচের বাকি সময় কেবল নিয়ম রক্ষার খেলা হয়ে দাঁড়ায়।

চট করে চোখ বুলিয়ে নেওয়া যাক বিশ্বকাপের সবচেয়ে বড় পরাজয়ের ম্যাচগুলো।

হাঙ্গেরি ১০-এল সালভাদর ১ (১৯৮২)
লাজলোর হ্যাট্রিক, ফাজেকাসের দুই গোলসহ টিবর, গ্যাবোর, জোসেফ ও ল্যাজারের গোলে জয় নিশ্চিত করে হাঙ্গেরিয়ানরা। মজার ব্যাপার হলো, এত বড় জয়ের পরও গ্রুপ পর্ব পেরোতে পারেনি তারা।

যুগোস্লাভিয়া ৯-জায়ার ০ (১৯৭৪)
ডুসান বাইয়েভিচের হ্যাট্রিকসহ জায়ারের বিপক্ষে ৯ গোলের জয় তুলে নেয় যুগোস্লাভিয়া।

হাঙ্গেরি ৯- দক্ষিণ কোরিয়া ০ (১৯৫৪)
বিশ্বকাপে দক্ষিণ কোরিয়ার প্রথম ম্যাচটি দুঃস্বপ্নে রূপান্তর করে কিংবদন্তি ফেরেঙ্ক পুসকাসের দল। সান্দোরের হ্যাট্রিকসহ ম্যাচে পুসকাস করেন দুই গোল।

উরুগুয়ে ৮-বলিভিয়া ০ (১৯৫০)
সেবার ব্রাজিল জয়ের আগে যৌথভাবে উরুগুয়ে সংগ্রহ করে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় জয়ের রেকর্ড। অস্কার মিগুয়েজ ম্যাচে হ্যাট্রিক করেন।

সুইডেন ৮- কিউবা ০ (১৯৩৮)
রোমানিয়ার বিপক্ষে জয় পেয়ে কিউবানদের একমাত্র বিশ্বকাপের যাত্রাটা বেশ ভালোই শুরু হয়েছিল। কিন্তু কোয়র্টার ফাইনালে বড় ব্যবধানে হেরে বিদায় নেয় ফিদেল কাস্ত্রোর দেশ।

জার্মানি ৮- সৌদি আরব ০ (২০০২)
এখন থেকে সৌদি আরবের বিপক্ষে ৮-০ ভুলে গিয়ে মঙ্গলবার রাতে ব্রাজিলকে ৭-১ গোলে হারানোর রেকর্ডকেই মনে রাখবে সবাই।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।