ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ব্রাজিলের ৭ গোল হজমের ম্যাচে যতো রেকর্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৪ ঘণ্টা, জুলাই ৯, ২০১৪
ব্রাজিলের ৭ গোল হজমের ম্যাচে যতো রেকর্ড

ঢাকা: বিংশতম বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে বিস্ময়করভাবে জার্মানির কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়েছে স্বাগতিক ও পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। এবারের আসরের সর্বোচ্চ গোলের এ ম্যাচ গড়েছে অনেক রেকর্ডও।



পরিসংখ্যান মতে, ২০০২ সালের ফাইনালে হারের শোধ তোলা (ব্রাজিলের ওপর জার্মানের) এ ম্যাচ বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ গোলের সেমিফাইনাল।

এ সেমিফাইনালেই ঘটলো কোনো একপক্ষের জালে সর্বোচ্চ সাতবার বল জড়ানোর ঘটনা।

আবার এ ম্যাচে মাত্র ছয় মিনিটেই হয়েছে চারটি গোল। দ্বিতীয় থেকে পঞ্চম পর্যন্ত গোল চারখানা উদযাপনের ঘটনা কোনো ফুটবল ম্যাচের রেকর্ডও বটে।

এর ‍আগে, ১৯৩০ সালের বিশ্বকাপ সেমিফাইনালে আর্জেন্টিনা-যুক্তরাষ্ট্র ও একই বছর উরুগুয়ে-যুগোস্লাভিয়া ম্যাচেই সর্বোচ্চ সাত গোলের রেকর্ড ছিল হয়। এরপর ৫৮’র সেমিফাইনালে ব্রাজিল-ফ্রান্স এবং ৭০’র ইটালি-পশ্চিম জার্মানির সেমিফাইনালেও সর্বাধিক সাত গোলের রেকর্ড হয়।

এই ম্যাচেই গোল উদযাপনের মাধ্যমে বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ ১৬ গোলের রেকর্ড গড়েন জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা।

এই হার বিশ্বকাপে ব্রাজিলের সর্বোচ্চ ব্যবধানের রেকর্ডও গড়েছে।

এই ম্যাচে সাত গোলের মাধ্যমে কোনো দল হিসেবে ১৮টি বিশ্বকাপে ১০৫ ম্যাচ খেলা জার্মানির সর্বোচ্চ ২২৩ গোলের রেকর্ডও ছোঁয়া হয়ে গেছে। এর আগে, ২০ বিশ্বকাপে ১০৩ ম্যাচ খেলা ২২১ গোলের রেকর্ড ছিল এই ম্যাচেই পরাজিত ব্রাজিলের।

বাংলাদেশ সময়: ০৬০৬ ঘণ্টা, জুলাই ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad