ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ন্যুয়ের বর্তমান বিশ্বের সেরা গোলরক্ষক: কান

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, জুলাই ৬, ২০১৪
ন্যুয়ের বর্তমান বিশ্বের সেরা গোলরক্ষক: কান

ঢাকা: জার্মানির সাবেক গোলরক্ষক অলিভার কান মনে করেন বর্তমান বিশ্বের সেরা গোলরক্ষক হলেন জার্মানির ম্যানুয়েল ন্যুয়ের। তার অসাধারণ নৈপূণ্য চোখে পড়ার মতো বলে জানান কান।



ব্রাজিল বিশ্বকাপে ন্যুয়ের দলকে গোল হজমের হাত থেকে বাঁচিয়েছেন বহুবার। গোলবারে দাঁড়িয়ে তিনি জার্মানিদের নিশ্চিন্তে খেলার সুযোগ করে দিয়েছেন। ৪৫ বছর বয়সী কান মনে করেন জার্মানির ডিফেন্সের পিছনে ন্যুয়ের প্রতিপক্ষকে রুখতে কার্যকরী ভূমিকা পালন করেন।

২০০২ সালের জাপান-দ.কোরিয়া বিশ্বকাপের গোল্ডেন বল পাওয়া কান বিশ্বাস করেন, ন্যুয়ের বর্তমান আধুনিক ফুটবলের গোলরক্ষক হিসেবে অন্যদের রোল মডেল। ইতোমধ্যেই সেটির প্রমান রেখেছে ন্যুয়ের, এমনটি মনে করেন তিনি।

১৯৯৫ থেকে ২০০৬ পর্যন্ত দেশের হয়ে ৮৬ ম্যাচে গোলবারের দায়িত্ব পালন করা কান বলেন, ‘ন্যুয়েরেএ বিশ্বকাপে প্রমান করেছে যে সে বর্তমান বিশ্বের সেরা গোলরক্ষক। প্রত্যেকে জানে সে দারুন এক অভিজ্ঞ ফুটবলার, চমৎকার গোলরক্ষক। ’

বিভিন্ন ক্লাবের হয়ে বায়ার্ন মিউনিখের সাবেক গোলরক্ষক কান ৬৩০টি ম্যাচে গোলবারের নিচে দাঁড়িয়েছেন। ন্যুয়েরের দক্ষতাকে অসাধারণ উল্লেখ্য করে কান বলেন, ‘দলের বিভিন্ন সংকটময় মুহূর্তে ন্যুয়ের দলকে টেনে নিয়ে গেছে, প্রতিপক্ষকে রুখে দিয়েছে এবং জয় পাইয়ে দিয়েছে। শেষ পর্যন্ত সে কি করবে তাই এখন দেখার বিষয়। ’

লাম, ওজিল, ন্যুয়েরের জার্মানি ফাইনালের টিকিট পেতে প্রথম সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে লড়বে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ৬ জুলাই ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।