ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

‘গোল্ডেন বুট’ জেতার সুবর্ণ সুযোগ মেসির

এনায়েত করিম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, জুলাই ৫, ২০১৪
‘গোল্ডেন বুট’ জেতার সুবর্ণ সুযোগ মেসির

ঢাকা: শীর্ষ গোলদাতা হিসেবে গোল্ডেন বুট জয়ের সুবর্ণ সুযোগ এখন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির সামনে। পথের সব কাঁটা একে একে সরে যাচ্ছে তার।



ব্রাজিল বিশ্বকাপের ২০তম আসরে ৬ গোল করে এখন পর্যন্ত শীর্ষে থাকা জেমস হামেস রদ্রিগেজ এবং ৪ গোল করে মেসির সঙ্গে যৌথভাবে দ্বিতীয় স্থানে থাকা পোস্টারবয় খ্যাত নেইমার শুধু পথ থেকেই নয় বিশ্বকাপ থেকেই সরে গেছেন।

জেমস হামেস রদ্রিগেজ ছিটকে পড়েছেন ব্রাজিলের সঙ্গে তার দল কলম্বিয়ার পরাজয়ে। আর নিজের দল জেতার ম্যাচে মেরুদণ্ডে কশেরুকায় গুরুতর আঘাত ধরা পড়‍ায় খেলতে পারবেন না নেইমার।  

শুক্রবার রাতে এক ম্যাচেই এই দুই শক্ত প্রতিদ্বন্দ্বী ছিটকে পড়েছেন বিস্ময় বালক মেসির পথ ও পুরো বিশ্বকাপ থেকেই।

তাই গোল্ডেন বুট জেতার সুযোগ এখন মেসিরই বেশি বলে ধারণা করছেন ফুটবল বিশ্লেষকরা। তবে সেক্ষেত্রে অনেকগুলো হিস‍াব-নিকাশ মিলাতে হবে সাবেলা শিষ্যকে।

শনিবার রাত ১০টায় আর্জেন্টিনা ও বেলজিয়াম সেমিফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে।

এ ম্যাচে জিতলে ফুটবল স্বর্গে পৌঁছাতে আরো দুই ধাপ অতিক্রম করতে হবে আর্জেন্টিনাকে।

সেই ম্যাচগুলোতে খেলার সুযোগ পেলে বিশ্বকাপে টানা ৪ ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হয়ে রেকর্ড করা বিস্ময়বালক মেসির পক্ষে ৬টি গোল টপকানো কঠিন হবে না বলে মনে করছেন ফুটবল বিশ্লেষকরা।

আর গোল করতে না পেরে হারলেই দলের সঙ্গে মেসিরও বিশ্বকাপ মিশন শেষ হয়ে যাবে। সেক্ষেত্রে শীর্ষ গোলদাতার তালিকায় থাকা কলম্বিয়ার হামেস রদ্রিগেজই জিতে নেবেন গোল্ডেন বুট।

তবে বিশ্বকাপের ২০তম আসরে দল এখনও টিকে থাকায় আরো কয়েকজনের সম্ভাবনা কোনভাবেই অবজ্ঞা করতে পারছেন না বিশ্লেষকরা।

গোল্ডেন বুট জেতার সেই তালিকায় থেকে যারা রদ্রিগেজ ও মেসির ঘাড়ে নিঃশ্বাস ছাড়ছেন তাদের মধ্যে অন্যতম হচ্ছেন জার্মানির টমাস মুলার।

এছাড়া ৩ গোল নিয়ে এই প্রতিযোগিতায় আছেন নেদারল্যান্ডের দুই তারকা আর্জেন রোবেন ও রবিন ভ্যান পার্সি। সামনে তাদের ম্যাচ খেলার সুযোগ থাক‍ায় শীর্ষ গোলদাতা হিসেবে গোল্ডেন বুট জিততে পারেন তারাও।

জুন মাসের ১২ তারিখে ৩২টি দল নিয়ে সাম্বার দেশ ব্রাজিলে শুরু হয় ফুটবল বিশ্বকাপের ২০তম আসর। আসর শুরুর অনেক আগে থেকেই দল ও দলের খেলোয়াড় নিয়ে শুরু হয় নানা জল্পনা-কল্পনা ও বিশ্লেষণ। সেই বিশ্লেষণে মেসি, নেইমার, রোনালদো, টমাস মুলার, করীম বেনজামা, বালোতেল্লীর মতো তারকা খেলোয়াড়দের নামগুলো ঘুরে ফিরে উঠে আসে।

তবে নিজের নামের সুবিচার করতে না পেরে হতাশাজনক পারফর্মেন্স দেখিয়ে দলের সঙ্গে বিদায় নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো, বালোতেল্লীর মতো আলোচিত তারকারা।

সেই সুযোগে সবাইকে তাক লাগিয়ে শীর্ষ গোলদাতার আসনে বসে আছেন কলম্বিয়ার রদ্রিগেজ। যদিও বিশ্বকাপ থেকে তার দল বিদায় ইতোমধ্যে বিদায় নেওয়ায় আর গোল করার সুযোগ নেই তার।

এই সুযোগ কাজে লাগিয়ে নিজে গোল্ডেন বুট জিতার পাশাপাশি আর্জেন্টিনাকে দীর্ঘ ২৮ বছর বিশ্বকাপ পাইয়ে দেবে মেসি এমনটি প্রত্যাশা ভক্তদের। ইতোমধ্যে ফুটবলের বাকি সব শ্রেষ্ঠত্ব পায়ে লুটালেও আগের দুই বিশ্বকাপে মেসি ঠিক ম্যাজিক মেসি হয়ে উঠতে পারেননি।

এবার ব্রাজিল বিশ্বকাপের শুরু থেকে যে মেসি ম্যানিয়া শুরু হয়েছে, তার জোয়ারে মেসি ম্যারাডোনাকে ছাড়িয়ে যাবেন বলেই বিশ্বাস আর্জেন্টাইনদের এবং খোদ ম্যারাডোনার।

সেক্ষেত্রে শনিবার রাত ১০টায় বেলজিয়াম বাধা টপকাতে হবে আর্জেন্টিনাকে।

দীর্ঘ ২৮ বছর আগের বিশ্বকাপে আর্জেন্টিনার সামনে এই বেলজিয়ামই বাধা হয়ে এসেছিলো। সেদিনের তরুণ ম্যারাডোনা ১২ মিনিটের ব্যবধানে ২ গোল করে শুধু বাধাই টপকে ছিলেন না দলকে তুলে দিয়েছিলেন ফাইনালে।

২৮ বছর পর ম্যারাডোনার উত্তরসূরী আর্জেন্টাইদের প্রাণভোমরা মেসি কি পারবেন অগ্রজের ইতিহাস নতুন করে লিখতে? আর্জেন্টিনাকে বিশ্বকাপ জয় নামক স্বর্গলাভ করিয়ে দেওয়ার পাশাপাশি মেসি কি পারবেন গোল্ডেন বুট জয় করতে?

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।