ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

ফুটবল

আর্জেন্টিনা-ব্রাজিলে বিভক্ত দেশ

এনায়েত করিম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জুলাই ৪, ২০১৪
আর্জেন্টিনা-ব্রাজিলে বিভক্ত দেশ ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপ জ্বরে চায়ের কাপে ঝড় তোলা তর্কের মূল বিষয় এখন আর্জেন্টিনা-ব্রাজিল। বিশ্বের সকল ভক্তের মতো বাংলাদেশের দর্শকরাও এখন এই দুই দলে বিভক্ত।



বর্তমানে পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে ফুটবল মানেই আর্জেন্টিনা ও ব্রাজিল। আর বিশ্বকাপ মানেই ব্রাজিল আর্জেন্টিনার লড়াই। আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এই দুই দল মুখোমুখি হলেও ফুটবলপ্রেমীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। আর যদি বিশ্বকাপের ফাইনাল হয় তাহলে তো ভাবনারও বাইরে। এবারের আসরে সেই মহারণই হতে চলেছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

৩২টি দল নিয়ে গত মাসের ১২ তারিখে ব্রাজিলে শুরু হওয়া ২০তম আসরে এখনও সঠিক পথেই আছে আর্জেন্টিনা ও ব্রাজিল। গ্রুপ সেরা হওয়ার পর নক আউটও পার হয়েছে তারা। স্বর্গ থেকে এখন মাত্র তিন ধাপ দূরে অবস্থান করছে দুই দলই।

মজার ব্যাপার হচ্ছে স্বর্গে পৌঁছানোর শেষ ধাপে লড়াই হবার সম্ভাবনা রয়েছে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর। তবে তার আগেও আরো দুটো ধাপ অতিক্রম করতে হবে তাদের।

কিন্তু সেই বিষয়টি মাথায় আনতেই চাচ্ছেন না দুই দলের সমর্থকরা। ভক্তরা অতি আত্মবিশ্বাসী হয়ে বলছেন তাদের দল ফাইনাল খেলবে। অার ভক্তদের আত্মবিশ্বাস সত্য হয়ে যদি সত্যি সত্যিই ব্রাজিল ও আর্জেন্টিনা ফাইনাল হয়, তাহলে একটা জমজমাট বিশ্বকাপই উপভোগ করবে বিশ্ব।
 
কারণ আর্জেন্টিনা ব্রাজিলের ম্যাচ মানেই ভারত-পাকিস্তানের ম্যাচের মতো টান টান উত্তেজনাপূর্ণ খেলা। তবে ব্রাজিল আর্জেন্টিনার ম্যাচে শুধু মাঠেই লড়াই হয় না, মাঠের বাইরেও বাক লড়াই চলে ভক্তদের মধ্যে। ফলে মাঠের লড়াই শেষ হলেও বাক লড়াইয়ের উত্তেজনা থাকে দীর্ঘদিন। শুরুও হয় অনেক আগে থেকে।

শুক্রবার ব্রাজিল ও কলম্বিয়া ম্যাচ দিয়ে সেমিফাইনালে ওঠার লড়াই শুরু হচ্ছে। এই লড়াইয়ে আর্জেন্টিনা খেলবে বেলজিয়ামের বিপক্ষে। ব্রাজিল ও আর্জেন্টিনা তাদের প্রতিপক্ষকে হারিয়ে সেমিফাইনালে উঠলে সেখানে অপেক্ষা করবে ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডসের মতো শক্তিশালী দল। সেই পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল স্বর্গে যাওয়ার চূড়ান্ত পর্বে দেখা হবে ব্রাজিল ও আর্জেন্টিনার।

ফলে ২০তম এ আসরে ব্রাজিল ও আর্জেন্টিনা এখনও মুখোমুখি হয়নি। বাধা অতিক্রম করে ফাইনালে আদৌ তাদের দেখা হবে কি-না তা নিয়েও যথেষ্ট সন্দেহ আছে। কিন্তু দুই দলের সমর্থকদের বাক লড়াই শুরু হয়েছে বিশ্বকাপ শুরুর অনেক আগে থেকেই।

সমর্থকদের নিজ নিজ দল যেকোনো প্রতিপক্ষের বিরুদ্ধে জয়লাভ করলেই আনন্দ মিছিল বের করে পটকা ফুটিয়ে জয়োল্লাস করে। তবে মজার ব্যাপার হচ্ছে এই দুই দল যে দলের বিপক্ষেই জিতুক না কেন মিছিলের স্লোগান হয় ব্রাজিল ও আর্জেন্টিনা। স্লোগানে এক দলের সমর্থকরা অন্য দলের সমর্থকদের চামড়া তুলে নিতেও দ্বিধা করেন না।

তাই এই চিরপ্রতিদ্বন্দ্বী দল দুটি যদি বিশ্বকাপের মতো আসরে ফাইনালে মুখোমুখি হয় তাহলে তাদের অন্ধভক্তরা কি কাণ্ড করবে সেটাই এখন সবার ভাবনার বিষয়। তবে তার আগে ব্রাজিল ও আর্জেটিনাকে ফাইনালে তো উঠতে হবে!

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।