ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপে রেফারিং বিতর্ক ‍তুঙ্গে

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জুন ৩০, ২০১৪
বিশ্বকাপে রেফারিং বিতর্ক ‍তুঙ্গে

ঢাকা: ফুটবল বিশ্বকাপে রেফারিং নিয়ে বিতর্ক আগে থেকেই ছিল, কিন্তু সে বিতর্ক এখন তুঙ্গে। ব্রাজিল-চিলি ম্যাচের পর মেক্সিকো-নেদারল্যান্ডস ম্যাচে রেফারির বিতর্কিত সিদ্ধান্ত সে বিতর্ককে আরও উস্কে দিয়েছে।

রেফারিংয়ের মান নিয়ে প্রশ্ন তুলে এজন্য ফিফাকেই দুষছেন আগের বিশ্বকাপে দায়িত্ব পালন করা রেফারিরা।

সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, প্রথম রাউন্ডে কয়েকটি ছোটখাট ঘটনায় ক্ষোভ ছিলো। তবে সেরা ষোলোয় ব্রাজিল-চিলি ম্যাচের পর সেই ক্ষোভ বেড়ে গেছে বহুগুণ। ব্রাজিলের হাল্কের গোল হ্যান্ডবলের অজুহাতে বাতিল করে উল্টো তাকে হলুদ কার্ড দেখান ইংলিশ রেফারি হাওয়ার্ড ওয়েব। ওই সিদ্ধান্তের সমালোচনায় মুখর ব্রাজিল।

এরই মধ্যে যোগ হয়েছে রেফারির পক্ষ থেকে বিশেষ সুবিধা পাওয়ার বিষয়ে ডাচ উইঙ্গার অ্যারিয়েন রোবেনের আত্মস্বীকৃতি। রোববার মেক্সিকোর বিপক্ষে নকআউটের লড়াইয়ে প্রতিপক্ষের পেনাল্টি সীমানায় পড়ে যাওয়ার অভিনয় করেন রোবেন, আর তাতেই প্ররোচিত হয়ে পেনাল্টির সিদ্ধান্ত নেন রেফারি।

নব্বইয়ের বিশ্বকাপে দায়িত্ব পালন করা ব্রাজিলীয় রেফারি হোসে রবার্তো রাইটের মতে, রেফারিংয়ের মান মোটেই সন্তোষজনক নয়, এর দায় ফিফার।

কারণ  হিসেবে তিনি বলেছেন, ফিফার ট্রেনিং ও পরামর্শ রেফারিদের আত্মবিশ্বাস বাড়াতে পারেনি।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুন ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।