ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফুটবল

আর কী চমক দেখাবে কোস্টারিকা!

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জুন ২৯, ২০১৪
আর কী চমক দেখাবে কোস্টারিকা!

ঢাকা: এবারের ফুটবল বিশ্বকাপে ‘ডি’ ফর ডেথ গ্রুপভুক্ত হয়ে খেলতে এসেছে কোস্টারিকা। ইংল্যান্ড-ইতালি-উরুগুয়ের মতো ফুটবল পরাশক্তিদের গ্রুপে পড়ায় দলটিকে প্রথম পর্বেই ‘খরচার খাতায়’ ফেলে দেন অনেকে।

অথচ ফুটবল বিশ্বকে হতবাক করে দুই পরাশক্তিকেই বিদায় করে সেরা ষোলোয় উঠে আসে ‘দুর্বল‘ কোস্টারিকা। শুধুই উঠেই আসেনি, বাঘা বাঘা দলগুলোকে কাবু করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকঅাউটে জায়গা করে নিয়েছে দলটি।

রোববার বাংলাদেশ সময় রাত ২টায় রেসিফের অ্যারেনা পারনামবুকো স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে নামছে গ্রুপ পর্বেই চমকে দেওয়া কোস্টারিকা। নকআউটে তাদের প্রতিপক্ষ গ্রিস।

কোস্টারিকা নকআউটে উঠেছে অনেকটা উড়ন্ত পারফর্ম দেখিয়ে, আর গ্রিসের জায়গা হয়েছে ভাগ্যের ফেরে। সে হিসেবে নকআউটের এ লড়াইয়ে মানসিকভাবেও অনেকটা এগিয়ে থাকছে মধ্য আমেরিকার দলটি। গ্রিস কোনো ছাড় না দিলেও আরও বড় চমক দেখাতে প্রস্তুতির কথা জানিয়েছে কোস্টারিকা।

বড় কোনো তারকা না থাকলেও দলীয় স্পিড এবং স্পিরিটই কোস্টারিকার এগিয়ে যাওয়ার প্রধান অস্ত্র বলে মনে করা হচ্ছে।

দু’দল এর আগে কখনো মুখোমুখি হয়নি বলে ইতিহাস নিয়েও কারও পক্ষে কথা বলা যাচ্ছে না।

মাঠে কোস্টারিকা ইতিহাস গড়তে পারবে কিনা সে পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে, তবে দলটি যে এখন পর্যন্ত নকআউটে খেলছে এটাও ইতিহাস।

কারণ এর আগে মাত্র একবার নকআউটে জায়গা হয়েছিল তাদের, ১৯৯০ সালের বিশ্বকাপে। কোস্টারিকানরা গ্রুপ পর্বে খেলতে পেরেছিল ২০০২ ও ২০০৬ বিশ্বকাপে। বাকি কোনো বিশ্বকাপেই কোয়ালিফাই করতে পারেনি তারা।

গ্রুপ পর্বে ইতালি-উরুগুয়ের মতো পরাশক্তিকে কাবু করে দেওয়া কোস্টারিকা যদি রোববার রাতে গ্রিসকে কাঁদিয়ে দেয় তাতে অবাক হওয়ার কিছু থাকবে না, তবে দলটির ফুটবল বিশ্বকাপের ইতিহাসে যোগ হবে নতুন সাফল্যগাঁথা। কারণ, এর আগে ফুটবল বিশ্বকাপের সেরা আটে যাওয়ার স্বপ্নও দেখার সাহস হয়নি তাদের।

ইউরোপের নড়বড়ে গ্রিসকে কাঁদিয়ে মধ্য আমেরিকান দলটির তরুণ-তুর্কিরা কি পারবেন ফুটলবযুদ্ধ জয়ের উল্লাসে মাততে? সেই চমকেরই অপেক্ষায় হয়তো গোটা ফুটবল বিশ্ব!

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, জুন ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।