ঢাকা, সোমবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯
bangla news

লড়াইটা স্কোলারি-ক্লোসা’র!

1882 |
আপডেট: ২০১৪-০৭-০৭ ৬:১০:০০ পিএম

২০০২ সালে দক্ষিণ কোরিয়া-জাপানে অনুষ্ঠিত বিশ্বকাপে লাতিন আমেরিকার ফুটবল পরাশক্তি ব্রাজিলের কাছে ২-০ গোলে হারার ক্ষত দগদগে হয়ে আছে জার্মানির ফুটবলার মিরোস্লাভ ক্লোসা’র।

ময়মনসিংহ: ২০০২ সালে দক্ষিণ কোরিয়া-জাপানে অনুষ্ঠিত বিশ্বকাপে লাতিন আমেরিকার ফুটবল পরাশক্তি ব্রাজিলের কাছে ২-০ গোলে হারার ক্ষত দগদগে হয়ে আছে জার্মানির ফুটবলার মিরোস্লাভ ক্লোসা’র।

ওই বিশ্বকাপে ব্রাজিলকে শিরোপা জিতিয়ে বিরল কোচদের একজন হয়ে উঠেছিলেন লুইস ফেলিপ স্কোলারি।

বর্তমান বিশ্বের এ সেরা ফুটবল মস্তিষ্কের কোচ এবারও জার্মানদের সঙ্গে লড়াইয়ে থাকছেন ডাগ-আউটে। আর এশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপের ফাইনালে হারার যন্ত্রণা লাঘবের পাশাপাশি প্রতিশোধের মোক্ষম সুযোগটি এবার পাচ্ছেন রোনালদোকে ছাপিয়ে বিশ্বকাপের সর্বোচ্চ গোলের রেকর্ডের দ্বারপ্রান্তে থাকা ক্লোসা।

ফলে, মঙ্গলবার রাত ২টায় বেলো হরিজোন্তে স্টেডিয়ামে ব্রাজিল-জার্মানির সেমিফাইনালে মূল লড়াইটা হতে যাচ্ছে স্কোলারি আর ক্লোসা’র মধ্যে।

চলতি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের কাছে হারলেও দলটির সর্বনাশ করে দিয়েছেন কলম্বিয়ান ফুটবলার হুয়ান জুনিগো। ওই ডিফেন্ডারের হাঁটুর আঘাতে বিশ্বকাপে ইতি টানতে হয়েছে ব্রাজিলের আক্রমণভাগের ‘প্রাণ ভ্রোমরা’ ২২ বছর বয়সী নেইমারের। হলুদ কার্ডের জন্য সেমিফাইনাল খেলতে পারবেন না অধিনায়ক থিয়াগো সিলভাও।

৬ষ্ঠ বারের মতো বিশ্বকাপ জয়ের স্বপ্ন ফিকে হয়ে আসলেও সমস্যায় জর্জর দলটির প্রেরণার মূল নাম শক্তপোক্ত কোচ প্রোফাইলের অধিকারী লুইস ফেলিপ স্কোলারি।

নেইমার-সিলভাবিহীন কার্যত ক্ষয়িষ্ণু শক্তির দলটির মঙ্গলবার রাতের সেমিফাইনালে ২ কোটি ব্রাজিলিয়ানের মূল ভরসা এখন তিনিই। অভিজ্ঞতায় ভরপুর এ কোচ সব সময়ই নতুন নতুন কৌশল নিয়ে দলকে জিতিয়েছেন।

৬৫ বছর বয়সী এ বর্ষীয়ান কোচের রয়েছে ইউরোপের পরাশক্তি জার্মানির বিপক্ষে ২০০২ সালের বিশ্বকাপে ফাইনালে দলকে জিতিয়ে পঞ্চমবারের মতো ব্রাজিলকে বিশ্বকাপ এনে দেওয়ার অনন্য সাফল্যও। সেই সুখস্মৃতিই এবারের ম্যাচে তার জন্য টনিক হিসেবে কাজ করবে বলে মনে করেন বিশ্লেষকরা।

অন্যদিকে, ব্রাজিলের কাছে বিশ্বকাপ খোয়ানোর তিক্ত অভিজ্ঞতা থেকেই প্রতিশোধ নিতে মাঠে নামবেন ইউরোপের ‘দৈত্য’ দেশ জার্মানির মিরোস্লাভ ক্লোসা। তার সামনে এখন নতুন ইতিহাস গড়ার হাতছানি। চলতি বিশ্বকাপে ঘানার বিপক্ষে গোল করে স্পর্শ করেন বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ডের মালিক ব্রাজিলের ‘দ্য ফেনোমেনন’ রোনালদোকে।

সেই ব্রাজিলের বিপক্ষেই মঙ্গলবার রাতে তিনি আরেকটি মাত্র গোল করলেই নিজেকে নিয়ে যাবেন অন্যরকম এক উচ্চতায়। হয়ে উঠবেন বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার নতুন কাণ্ডারি।

স্কোলারির মতো জার্মান ফুটবল দলেরও অন্যতম প্রধান ভরসার নাম এ ক্লোসার। দলে আরো অনেক তারকা খেলোয়াড় থাকলেও জার্মানির পক্ষে সর্বোচ্চ ৭০ গোলের মালিক তিনি। ব্রাজিলের মাটিতে বিশ্বকাপে ক্লোসা এখনো নিজের সেরা ছন্দে আবির্ভূত হতে পারেননি।

এ বিশ্বকাপে নিজেকে তেমনভাবে মেলে ধরতে না পারলেও ব্রাজিলের বিপক্ষে ম্যাচে তাকে খেলার সুযোগ দিতেই পারেন জোয়াকিম লো। এর মাধ্যমে লো স্বাগতিকদের কোচ স্কোলারি’র হেক্সা জয়ের স্বপ্নভঙ্গ করে ২০০২ বিশ্বকাপে হারার মধুর প্রতিশোধ নিতে পারেন ক্লোসাকে দিয়েই। একই সঙ্গে সর্বোচ্চ গোলের নতুন বিস্ময়কর কীর্তি গড়ার সুযোগও পেতে পারেন ক্লোসা।
 
বাংলাদেশ সময়: ০৪০৪ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-07-07 18:10:00