ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইতিহাস গড়লো কলম্বিয়া

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২০ ঘণ্টা, জুন ২৯, ২০১৪
ইতিহাস গড়লো কলম্বিয়া ছবি: সংগৃহীত

ঢাকা: ফুটবল বিশ্বকাপে নতুন ইতিহাস গড়লো কলম্বিয়া। রাদামেল ফ্যালকাও ছাড়া কার্লোস ভালদেরামার দেশের দলকে এবারের বিশ্বকাপের শুরুতেই ‘খরচার খাতা’য় ফেলে দেওয়া হলেও গ্রুপ পর্বের সবক’টি ম্যাচ জিতে নকআউটে ওঠার পর পরাশক্তি উরুগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে তারা।



শনিবার রাতে উইঙ্গার জেমস রদ্রিগেজের নেতৃত্বে কলম্বিয়ানদের লেখা এই ইতিহাসের সাক্ষী হয়ে থাকলো রিওডি জেনেরিওর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়াম।

কামড়কাণ্ডে বিশ্বকাপ থেকে ছিটকে পড়া লুইস সুয়ারেজকে ছাড়া উরুগুয়েকে মারাকানায় ২-০ গোলে উড়িয়ে দিয়ে শেষ আটে জায়গা নিশ্চিত করে কলম্বিয়া। দলের এ ইতিহাস গড়া অনবদ্য জয়ে দুই গোলই করে নেতৃত্ব দেন রদ্রিগেজ। এ ম্যাচে দুই গোল নিয়ে এবারের আসরের সর্বোচ্চ পাঁচ গোলদাতার আসনে বসলেন এই উইঙ্গার।

৪ জুলাই কোয়ার্টার ফাইনালে শিরোপার দাবিদার ব্রাজিলের মুখোমুখি হবে কলম্বিয়া। নিজেদের ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে কলম্বিয়ানরা।

এর আগে, ১৯৯০ সালের বিশ্বকাপে শেষ ষোলোয় খেলার সুযোগ হয়েছিল কলম্বিয়ার। ১৯৬২, ৯৪ ও ৯৮ সালের বিশ্বকাপে গ্রুপ পর্বে খেলেই সন্তুষ্ট থাকতে হয়েছিল দলটিকে।

১৯৩৮ সালের বিশ্বকাপ থেকে নিজেদের সরিয়ে নেওয়া এবং ১৯৫৪ সালে নিষিদ্ধ হওয়া ছাড়া বাকি অন্য আসরগুলোতে বাছাই পর্বেই ছাঁটাইয়ের শিকার হতে হয়েছে কলম্বিয়াকে।

একসময় যে কলম্বিয়াকে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার স্বপ্ন দেখতে হতো সেই কলম্বিয়া এখন সেমিফাইনালে ওঠার স্বপ্নে ৪ জুলাই নামবে কোয়ার্টার ফাইনালে, ভাবা যায়?

বাংলাদেশ সময়: ০৫১৯ ঘণ্টা, জুন ২৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।