ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সুয়ারেজ বিহীন উরুগুয়ের সামনে উড়ন্ত কলম্বিয়া

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, জুন ২৮, ২০১৪
সুয়ারেজ বিহীন উরুগুয়ের সামনে উড়ন্ত কলম্বিয়া

ঢাকা: গ্রুপ পর্বের প্রথম ম্যাচে তারকা স্ট্রাইকার লুইস সুয়ারেজকে ছাড়াই মাঠে নেমেছিল উরুগুয়ে। ফল দুর্বল কোস্টারিকার কাছে ৩-১ গোলে হার।

তবে পরের দুই ম্যাচে সুয়ারেজকে মাঠে পেয়ে উজ্জীবিত উরুগুয়ে হারিয়ে দেয় সাবেক দুই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড-ইতালিকে।

রোববার বাংলাদেশ সময় রাত ২টায় রিওডি জেনেরিওর মারকানা স্টেডিয়ামে সেই সুয়ারেজকে ছাড়াই কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামছে লাতিন আমেরিকার অন্যতম পরাশক্তি দলটি। কামড়কাণ্ডে বিশ্বকাপ থেকে ছিটকে পড়া সুয়ারেজকে ছাড়া উরুগুয়ের আক্রমণভাগ অনেকটাই দুর্বল হয়ে পড়বে এটা বলাই বাহুল্য।

অপরদিকে, তারকা খেলোয়াড় রাদামেল ফ্যালকাওকে ছাড়া বিশ্বকাপ খেলতে এলেও তার অনুপস্থিতি বুঝতেই দেয়নি কলম্বিয়া। জেমস রদ্রিগেজদের কলম্বিয়া উপরুন্ত গ্রুপ ‘সি’র চ্যাম্পিয়ন হয়ে নকআউটে উঠেছে।

গ্রুপ পর্বে সর্বোচ্চ সাফল্য দেখিয়ে নকআউটে জায়গা করে নেওয়া সেই কলম্বিয়ার বিপক্ষে অনেকটা খুঁড়িয়ে খুঁড়িয়ে সেরা ষোলোয় আসা উরুগুয়ের লড়াই দেখতে এখন উন্মুখ গোটা লাতিন আমেরিকা।

দুই দলের কোয়ার্টার ফাইনালে ওঠার এ লড়াইয়ে কলম্বিয়ার পক্ষে মাঠে নামছেন (সম্ভাব্য)- জেমস রদ্রিগেজ, অসপিনা (গোলরক্ষক), জুনিগা, জাপাতা, যেপেস, অ্যারমেরো, অ্যাগুইলার, কার্লোস সানচেজ, গুয়ার্দাদো, মার্টিনেজ ও গুটিয়েরেজ।

কলম্বিয়ানদের কোচের দায়িত্বে রয়েছেন জোসে পেকেরম্যান।
 
অপরদিকে সুয়ারেজ ছাড়া উরুগুয়ের পক্ষে লড়াইয়ে নামছেন (সম্ভাব্য)- দিয়েগো ফেরলান, মুসলেরা (গোলরক্ষক), ক্যাসেরাস, গডিন, গিমেনেজ, পেরেইরা, গঞ্জালেস, রিওস, রদ্রিগেজ, লদেইরা ও কাভানি।

উরুগুয়ানদের কোচের দায়িত্বে  রয়েছেন অস্কার তাবারেজ।

নকআউটের এই ম্যাচে জয়ী কলম্বিয়া বা উরুগুয়ে আগামী ৪ জুলাই কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হবে ব্রাজিল বা চিলির।

হেড-টু-হেড লড়াইয়ের পরিসংখ্যানে দেখা যাচ্ছে উরুগুয়ে ও কলম্বিয়া মোট ৩৮ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে উরুগুয়ে জিতেছে ১৮ বার, আর কলম্বিয়া জিতেছে ১১ বার, ড্র হয়েছে ৯ বার।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুন ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।