ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

উজ্জীবিত কলম্বিয়া ও সুয়ারেজবিহীন উরুগুয়ের লড়াই

সোহেলুর রহমান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জুন ২৮, ২০১৪
উজ্জীবিত কলম্বিয়া ও সুয়ারেজবিহীন উরুগুয়ের লড়াই

ঢাকা: ব্রাজিল বিশ্বকাপের প্রথম পর্ব শেষে শনিবার মাঠে গড়াচ্ছে নকআউট পর্বের খেলা। স্বাগতিক ব্রাজিল ও চিলির মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হচ্ছে নকআউট পর্বের টান টান উত্তেজনার এ পর্ব।



এদিন দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ সময় রাত ২টায় কোয়ার্টার ফাইনালের টিকেট পেতে মাঠে নামবে ল্যাটিন আমেরিকার দুই দল দুইবারের চ্যাম্পিয়ন উরুগুয়ে ও গ্রুপ পর্বে তিন ম্যাচ জিতে উড়তে থাকা কলম্বিয়া।

রিও ডি জেনিরোর ঐতিহাসিক মার‍াকানা স্টেডিয়ামের এ খেলায় মূলত লড়াই হবে উজ্জীবিত কলম্বিয়ার সঙ্গে কামড়কাণ্ডে বিশ্বকাপ থেকে ছিটকে পড়া সুয়ারেজবিহীন অস্কার তাবারেজের উরুগুয়ের।

সি গ্রুপ থেকে টানা তিন ম্যাচ জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে জায়গা নিশ্চিত করে হোসে পেকারম্যানের কলম্বিয়া। প্রথম খেলায় তারা ৩-০ গোলে হারায় ২০০০ এর ইউরো চ্যাম্পিয়ন গ্রিসকে। পরের দুই ম্যাচে আইভরি কোস্টকে ২-১ এবং জাপানকে ৪-১ গোলে হারায়।

তবে নক পর্বে আসতে উরুগুয়েকে বেশ কাঠখড় পোহাতে হয়েছে। প্রথম খেলাতেই কোস্টারিকার বিপক্ষে ৩-১ গোলে হেরে যায় দলটি। পরের খেলায় ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারালেও শেষ ম্যাচের সমীকরণে আটকা পড়ে সুয়ারেজদের ভাগ্য। শেষ খেলায় ইতালিকে ১-০ গোলে হারিয়ে নকআউটে জায়গা করে দেয় ২০১১ এর ল্যাটিন আমেরিকা সেরা এ দলটি।

কিন্তু শেষ খেলায় ইতালির এক খেলোয়াড়কে কামড়ে দিয়ে ৯ ম্যাচের জন্য বহিষ্কার হন উরুগুইয়ান স্ট্রাইকার সুয়ারেজ। ফলে মারাকানায় কলম্বিয়ার বিপক্ষে বিতর্ক ও খর্বশক্তি নিয়েই মাঠে নামতে হচ্ছে শুরুতে ব্রাজিল বিশ্বকাপের অন্যতম দাবিদার হয়ে ওঠা উরুগুয়েকে।

ওদিকে, তিন ম্যাচেই পূর্ণ পয়েন্ট পেয়ে আকাশে উড়ছে কলম্বিয়া। ওই প্রেরণা ও দলীয় ঐক্যে উরুগুয়েকে ‍হারিয়ে কোয়ার্টার ফাইনালের স্বপ্নে বিভোর ৫ বারের মতো বিশ্বকাপ খেলতে আসা কলম্বিয়ানরা।

১৯৯০ বিশ্বকাপের পর দ্বিতীয় বারের মতো নকআউটে ওঠা কলম্বিয়াকে আশা দেখাচ্ছে তাদের পারফর্ম। এই বিশ্বকাপে আর্জেন্টিনা, হল্যান্ড ও বেলজিয়ামের ছাড়া পূর্ণ ৯ পয়েন্ট পাওয়া একমাত্র দল কলম্বিয়া। ফিফা ৠাংকিংয়ে উরুগুয়ের পরেই অর্থাৎ ৮ নম্বর অবস্থানে রয়েছে ল্যাটিন অঞ্চলের এ উঠতি পরাশক্তি।

অথচ চোটের ‍কারণে কলম্বিয়ার বিশ্বকাপ দল থেকে দলের সেরা ভরসা ৠামন ফ্যালকাও বাদ পড়েলে অতিরিক্ত আশাবাদীরাও কলম্বিয়ার কোনো সম্ভাবনা দেখছিলেন না। কিন্তু জেমস রদ্রিগেজ ও জ্যাকসন মার্টিনেজদের পায়ে ভর করে ‌ভাস্বর কলম্বিয়া।

অপরদিকে, সুয়ারেজ ছাড়া প্রথম ম্যাচে হেরে যাওয়া উরুগুয়ে সুয়ারেজের উপস্থিতেই পরের দুই ম্যাচ ঘুরে জিতে নকআউট নিশ্চিত করেছে। কিন্তু প্রতিপক্ষকে কামড়ে দল থেকে ছিটকে পড়ায় অস্তার তাবারেজ কি পারবেন দলকে নকআউটের বৈতরণী পার করাতে? যদিও উরুগইয়ান কোচ বলেছেন, সুয়ারেজ ছাড়াও তার দলকে জেতানোর মতো অস্ত্র তার হাতে রয়েছে।

এখন গোটা বিশ্বের অধীর অপেক্ষা কে হাসবে শেষ হাসি? সুয়ারেজকে হারিয়ে শোককে শক্তি করা উরুগুয়ে নাকি ব্রাজিল বিশ্বকাপে আলো ছড়ানো কলম্বিয়া!

দুই দলের মুখোমুখি পরিসংখ্যান

বিশ্বকাপে এরআগে একবারই মুখোমুখি হয়েছিল উরুগুয়ে-কলম্বিয়া। ১৯৬২ এর চিলি বিশ্বকাপের গ্রুপ পর্বে ওই খেলায় কলম্বিয়াকে ২-১ গোলে হারিয়েছিল উরুগুয়ে।

এছাড়া এখন পর্যন্ত দুই দল পরস্পরের মুখোমুখি হয়েছে ৩৮ বার। এর মধ্যে উরুগুয়ের জয় ১৮টি ও কলম্বিয়ার জয় ১১টি। বাকি ৯ ম্যাচ ড্র।

উরুগুয়ে স্কোয়াড:

গোলরক্ষক: ফের্নান্দো মুসলেরা, মার্তিন সিলভা, রদ্রিগো মুনোস

ডিফেন্ডার: দিয়েগো লুগানো, দিয়েগো গদিন, হোসে মারিয়া হিমেনেস, মার্তিন কাসেরেস, মাক্সিমিলিয়ানো পেরেইরা, হোর্হে ফুসিলে, সেবাস্তিয়ান কোয়াতেস।

মিডফিল্ডার: এজিদিও আরেভালো রিয়োস, ওয়াল্তার গার্গানো, দিয়েগো পেরেস, আলভারো গনসালেস, আলভারো পেরেইরা, ক্রিস্তিয়ান রদ্রিগেস, গাস্তোন রামিরেস, নিকোলাস লোদেইরো

ফরোয়ার্ড: এদিনসন কাভানি, দিয়েগো ফোরলান, আবেল হার্নান্দেস, ক্রিস্তিয়ান স্তুয়ানি।

কোচ: অস্তার তাবারেজ

কলম্বিয়ার স্কোয়াড:

গোলরক্ষক: ডেভিড অসপিনা, ফরিদ মনন্দ্রগন ও ক্যামিলো ভারগাস।

ডিফেন্ডার: হুয়ান কামিলো জুনিগা, পাবলো আরমেরো, সান্টিয়াগো আরিয়াস, এডার আলভারেজ বালান্তা, মারিও আলবার্তো ইয়েপেস, কার্লোস ভালদেজ ও ক্রিশ্চিয়ান জাপাতা।

মিডফিল্ডার: কার্লোস সানচেজ, আবেল আগুইলার, আলেক্সান্ডার মেজিয়া, ফ্রেডি গুয়ারিন, হুয়ান গুইলার্মো কুয়াড্রাডো, জেমস রদ্রিগেজ, হুয়ান ফার্নান্দো কুইনটেরো, আলডো লেয়াও রামিরেজ ও ভিক্টর ইবারবো।

ফরোয়ার্ড: জ্যাকসন মার্টিনেজ, তেওফিলো গুতিরেজ, কার্লোস বাক্কা ও আদ্রিয়ান রামোস।

কোচ: হোসে পেকারম্যান।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, জুন ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।