ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

প্রতিশোধের আগুন নেভালো ভারত

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১

ঢাকা: বাংলাদেশে কেন যাচ্ছেন? ‘প্রতিশোধ নিতে। ’

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ খেলতে ঢাকায় আসার আগে বীরেন্দ্র শেবাগ ভারতীয় সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিয়েছিলেন দুটি শব্দে।



পাল্টা প্রশ্ন হয়নি। প্রত্যেকে অপেক্ষায় ছিলেন জয় দেখতে। ফের প্রশ্ন হলো শনিবার উদ্বোধনী ম্যাচ শেষে, প্রতিশোধ নেওয়া হয়েছে? শেবাগের উত্তর এবারও দুই শব্দে,“মনে হয়”।

একটু ব্যাখ্যা দিলে বিষয়টি পরিষ্কার হবে। ‘প্রতিশোধ নেওয়া হয়ে গেছে’। শেবাগের মনের ভেতরে প্রতিশোধের লেলিহান শিখা বেচে ছিলো দশম বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের সঙ্গে দেখা হবে বলে। যন্ত্রণার আগুনে শনিবার বাংলাদেশকে পুড়িয়ে তবেই না শান্ত হলেন।

১৭৫ রানের অনবদ্য ইনিংস খেলেছেন ১৪০ বলে। শেবাগের ব্যাট তলোয়ারে রূপ নিয়েছিলো। স্বাগতিক বোলারদের কুঁচি কুঁচি করেছেন। তিন ঘণ্টা ২০ মিনিট ক্রিজে থেকে ৪৭.৩ ওভার পর্যন্ত উইকেট আগলে রেখেছেন। নির্দয় কসাইয়ের মতো ১৯ বার বল সীমানা ছাড়া করেছেন। যার মধ্যে পাঁচবার বাতাসে ভাসিয়ে। তিন তিনটি জুটিতে সঙ্গী হয়ে লম্বা ইনিংস গড়েছেন। প্রথমে শচীন টেন্ডুলকারকে নিয়ে ৬৯, দ্বিতীয় গৌতম গম্ভীরকে নিয়ে ৮৩ এবং ভিরাট কোহলিকে নিয়ে ২০৩ রানের জুটি।

ভারত ৩৭০ রানের সুদৃশ্য ইনিংস পেয়েছে সেজন্য শেবাগকে ধন্যবাদ দিতে পারেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। যদিও তাকে ম্যাচ সেরা পুরস্কার দিয়ে স্বীকৃতিটা দিয়ে ফেলেছে বিশ্বকাপের অভিভাবক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল।

বাংলাদেশকে হারালেই ভারতের অভিযান শেষ নয়। সংবাদ সম্মেলনে সেটাও মনে করিয়ে দিয়েছেন শেবাগ। ‘সবে শুরু। অনেক পথ যেতে হবে। ”

ভারত ম্যাচ হারলে স্বর্থপর শব্দটি জুটে যেতো শেবাগের ভাগ্যে। লিটল মাস্টার শচীনের রান আউট কিন্তু শেবাগের ভুলে। অথচ শচীনের জন্য মন খারপ হয়নি তার। উল্টো বলেছেন,“এক মুহূর্তের ঘটনা। শচীনের সঙ্গে আমার কথা হয়েছে। এনিয়ে ভাবছেও না। বরং দিন শেষে দলের সাফল্য আগে। ”

এই জয়ে ভিরাট কোহলিকেও বড় কৃতিত্ব দিয়েছেন শেবাগ। বিশ্বকাপের অভিষেক ম্যাচে অনবদ্য শতক হাঁকিয়েছেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। প্রশংসা তো পেতেই পারেন। শেবাগ যেমন একদিনের ক্রিকেটে ১৪তম শতক পেয়েছেন। ভিরাট পেয়েছেন পঞ্চম শতক।

শিশির ভেজা উইকেটেও দারুণ বোলিং হয়েছে ভারতীয়দের। বিশেষ করে তিন পেসারের দাপটের কাছে নতি স্বীকার করেছে স্বাগতিক শিবির। মুনাফ প্যাটেল ১০ ওভারে ৪৮ রান দিয়ে শিকার করেছেন চারটি উইকেট। অভিজ্ঞ জহির খান ১০ ওভারে ৪০ রান দিয়ে ফিরিয়েছেন দুই ব্যাটসম্যানকে। ইউসুফ পাঠানের একটি এবং হরভজন সিং একটি উইকেট নিয়েছেন।

এই সাফল্য প্রস্তুতি ভালো হওয়ায় বলে জানিয়েছেন শেবাগ। বলেন,“আমরা শেষ দুটি আন্তর্জাতিক সিরিজে ভালো খেলেছি। দুটি প্রস্তিুতি ম্যাচে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো দলকে হারিয়েছি। এখানেও তার ধারাবাহিকতা ছিলো।

মজার ব্যাপার হলো ঠোট কাটা শেবাগের মুখে বাংলাদেশের পারফরমেন্সের প্রশংসা। “বাংলাদেশ ভালো দল। একটি দিন খারাপ যেতেই পারে। আমরা অনেক বেশি রান করেছি। আমার ইনিংস। ভিরাটের সেঞ্চুরির পর চেজ করা অতটা সহজ ছিলো না। ”

শেবাগ যখন বাংলাদেশের প্রশংসা করেছেন তখন বুঝতে হবে সাকিবদের ব্যাটিং যথেষ্ট ভালো হয়েছে।

বাংলাদেশ সময়: ০০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০১১




বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।