ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

শেবাগকে থামালেন সাকিব

চঞ্চল ঘোষ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১১

ঢাকা: বিশ্বকাপের আগে ভারতের ওপেনার বীরেন্দ্র শেবাগ বলেছিলেন অর্ধশতক নয়; নজর দেবো শতকের দিকে। তিনি তার কথা রেখেছেন।

উদ্বোধীন ম্যাচে ১৭৫ রানের দারুণ একটি ইনিংস খেলেছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

ব্যাটিংয়ে শুরু থেকে আক্রমণাত্মক ছিলেন। প্রথম ওভারে শফিউল ইসলামের বলে বাউন্ডারি হাঁকিয়ে রানের খাতা খোলেন।   ৪৫ বলে করেন অর্ধশতক। এরপর বাংলাদেশি বোলারদের তুলোধুনো করে ৯৪ বলে পূর্ণ করেন শতক। ৯টি  চার ও একটি ছয়ের মার ছিলো শতক পেতে।
 
শতকের পর আরও ভয়ঙ্কর হয়ে উঠেন শেবাগ। দেখে মনে হচ্ছিলো ওয়ানডে ক্রিকেটে সতীর্থ শচীন টেন্ডুলকারের দ্বিশতকে ছাড়িয়ে যাবেন বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে।

অবশ্য শেবাগের সেই আশা পূরণ হয়নি সাকিবের কল্যাণে। ৪৭ ওভারে বল করতে আসেন বাংলাদেশি অধিনায়ক। ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ অলরাউন্ডারের বলে চারও হাঁকান শেবাগ। ওভারের তৃতীয় বলে সরাসরি বোল্ড হন। তখন তার সংগ্রহ ১৭৫। ১৪টি চার ও ৫টি ছক্কা ছিলো তার ইনিংসে।

শেবাগ এখন বিশ্বকাপের ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় পঞ্চম। স্বদেশি কপিল দেব সমান রান করেও অপরাজিত থাকায় এক ধাপ এগিয়ে। এছাড়া ১৮৮* রান নিয়ে গ্যারি কার্স্টেন প্রথম, ১৮৩ রানে পরের স্থানে সৌরভ গাঙ্গুলি ও ১৮১ রানে তৃতীয় স্থানে আছেন স্যার ভিভ রিচার্ডস।

বিশ্বকাপে ভারতীয় এই ব্যাটসম্যানের শতক তিনটি। সব মিলিয়ে একদিনের ক্রিকেটে ১৪ শতক আছে শেবাগের।

বাংলাদেশ সময়: ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০১১

        


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।