ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ব্রাজিলকে এড়ানোর লড়াইয়ে নামছে চিলি-হল্যান্ড

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, জুন ২৩, ২০১৪
ব্রাজিলকে এড়ানোর লড়াইয়ে নামছে চিলি-হল্যান্ড

ঢাকা: প্রথম রাউন্ডের খেলায় দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ইতোমধ্যেই চলতি ফুটবল বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলা নিশ্চিত করে ফেলেছে নেদারল্যান্ডস ও চিলি। সোমবার বাংলাদেশ সময় রাত ১০টায় সাও পাওলোর অ্যারেনা কোরিন্থিয়ানস স্টেডিয়ামে গ্রুপের শীর্ষস্থান দখলের লড়াইয়ে মাঠে নামছে ‘বি’ গ্রুপের শীর্ষ দল দু’টি।



বলা হচ্ছে, দু’টি দলই চাইছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ব্রাজিলকে এড়িয়ে যেতে। কারণ দল দু’টি মনে করছে ব্রাজিল এ গ্রুপের চ্যাম্পিয়ন হবে, সেক্ষেত্রে ‘বি’ গ্রুপে যারা চ্যাম্পিয়ন হবে তাদের নকআউট পর্বে ব্রাজিলের মুখোমুখি হতে হবে না। অর্থাৎ এ গ্রুপের চ্যাম্পিয়ন খেলবে বি গ্রুপের রানারআপের সঙ্গে, আর বি গ্রুপের চ্যাম্পিয়নের মুখোমুখি হতে হবে এ গ্রুপের রানার আপের সঙ্গে, এক্ষেত্রে ক্রোয়েশিয়া অথবা মেক্সিকো হতে পারে নেদারল্যান্ডস বা চিলির নকআউট প্রতিদ্বন্দ্বী।

ইতোমধ্যেই দল দু’টির চূড়ান্ত একাদশ ঘোষণা করা হয়েছে।

দলের জয়ের জন্য ডাচদের পক্ষে মাঠে নামছেন- সিয়েসেন, ভ্লার দে ভ্রিজ, ব্লাইন্ড, দে জং, জানমাত, ওয়েসলি স্নেইডার, অ্যারিয়েন রোবেন (অধিনায়ক), কুয়াত লেন্স ও উইজনালদাম।  

ডাচদের দলে তিনটি পরিবর্তন এসেছে। মার্টিনস ইন্ডির জায়গায় খেলছেন উইজনালদাম, ডি গুজম্যানের জায়গায় কুয়াত, আর আগের দুই ম্যাচে হলুদ কার্ড পেয়ে এ ম্যাচে ছিটকে পড়া ফন পার্সির জায়গায় খেলছেন লেন্স।

কোচ লুইস ফন গালের তত্ত্বাবধানে খেলছেন ডাচ ফুটবলযোদ্ধারা।

অপরদিকে চিলির পক্ষে মাঠে নামছেন- ব্রাভো (অধিনায়ক), মেনা, ইসলা, সিলভা, আলেক্সিজ সানচেজ, ভারগাস, গুটিয়েরেজ, মেডেল, জারা, অ্যারাগুইজ ও দায়াজ।

এ দলে রয়েছে একটি পরিবর্তন। দলটির আজকের লড়াইয়ে এ. ভিদালের জায়গায় নামছেন গুটিয়েরেজ।

লাতিন আমেরিকার ফুটবলের নয়াশক্তি চিলি খেলছে কোচ জর্জ সাম্পাওলির তত্ত্বাবধানে।

ম্যাচটিতে বাঁশি হাতে দৌঁড়ে বেড়াবেন গাম্বিয়ার বাকারি গাসামা।

নিজেদের প্রথম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন স্পেনকে ৫-১ গোলে উড়িয়ে দেয় গতবারের রানারআপ নেদারল্যান্ডস। দ্বিতীয় ম্যাচেও অস্ট্রেলিয়ার সঙ্গে ৩-২ গোলে জয় তুলে নেয় তারা।

অন্যদিকে নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩-১ গোলে হারানোর পর স্পেনকেও ২-০ গোলে হারিয়ে চমকে দেয় সানচেজের চিলি।

এর আগে মাত্র একবার মুখোমুখি হয়েছিল দল দু’টি। সেবার ২-২ গোলে মীমাংসা হয়েছিল ফুটবল লড়াই।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, জুন ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।