[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৫ আশ্বিন ১৪২৫, ২০ সেপ্টেম্বর ২০১৮
bangla news

ব্রাজিলের সামনে কঠিন সমীকরণ

2932 |
আপডেট: ২০১৪-০৬-২৩ ৪:৩২:০০ এএম

আপাতত সহজ হিসাব, নকআউট পর্বে যেতে হলে স্বাগতিক ব্রাজিলকে অন্ততপক্ষে ড্র করতে হবে ক্যামেরুনের সঙ্গে। কারণ এটাই তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচ।

ঢাকা: আপাতত সহজ হিসাব, নকআউট পর্বে যেতে হলে স্বাগতিক ব্রাজিলকে অন্ততপক্ষে ড্র করতে হবে ক্যামেরুনের সঙ্গে। কারণ এটাই তাদের গ্রুপ পর্বের শেষ ম্যাচ।

‘এ’ গ্রুপে পয়েন্ট তালিকায় ব্রাজিল ও মেক্সিকো রয়েছে সমান চার পয়েন্ট নিয়ে শীর্ষে। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায় এক-এ ব্রাজিল। সমান ম্যাচ খেলে ৩ পয়েন্ট নিয়ে এ দু’দলের ঘাড়ে নিশ্বাস ফেলছে ক্রোয়েশিয়া।

এ অবস্থায় শেষ ১৬তে যেতে ব্রাজিলের প্রয়োজন একটি ড্র। কিন্তু জয়টাও ব্রাজিলের জন্য খুবই  গুরুত্বপূর্ণ। কারণ গ্রুপে শীর্ষে থাকা দল নকআউটে খেলবে অপর গ্রুপের দ্বিতীয় স্থানে থাকা দলের সঙ্গে। তাই সবাই চাইবে গ্রুপের শীর্ষে থাকতে।


তবে বি গ্রুপের শেষ ম্যাচে নেদারল্যান্ড যদি চিলিকে হারায় আর ব্রাজিল এ গ্রুপের শীর্ষে থাকতে পারে তাহলে নকআউটে তাদের মোকাবিলা করতে হবে চিলিকে। তবে ব্রাজিল নিশ্চয় চাইবে নেদারল্যান্ড হারুক আর এদিন ক্যামেরুনের সঙ্গে জিতুক তারা। তাহলে তুলনামূলক কম শক্তির চিলির সঙ্গে দেখা হবে তাদের। একই কামনা হয়তো করবে নেদারল্যান্ডও।

ক্যামেরুন ‘এ’ গ্রুপ থেকে এখনো কোনো ম্যাচ জিততে পারেনি। সুতরাং, একটি জয় নিয়ে বিশ্বকাপ মিশন শেষ করতে মরিয়া তারা। আর যদি কোনো কারণে ক্যামেরুন ব্রাজিলকে হারায় তাহলে এবারের বিশ্বকাপে ঘটবে সবচেয়ে বড় অঘটন। কারণ ব্রাজিলের নকআউটে যাওয়া না যাওয়া তখন নির্ভর করবে মেক্সিকো-ক্রোয়েশিয়া ম্যাচের উপর। মেক্সিকো ড্র করলেই তখন শীর্ষে থেকেই চলে যাবে নকআউটে। আর ব্রাজিল ক্রোয়েশিয়ার পয়েন্ট সমান হলে দেখা হবে গোল ব্যবধান।

এমন অবস্থায় ব্রাজিলিয়ান ডিফেন্ডার ডেভিড লুইজ সংবাদ মাধ্যমকে বলেন, আমাদের এমন একটি দলকে মোকবিলা করতে হবে যারা কোনো বড় চাপ ছাড়া বিশ্বকাপে এসেছে। তাদের খেলোয়াড়রা যতটা ভালো খেলতে পারে তার চেয়ে বেশি ভালো খেলার চেষ্টা করবে। যেটা তারা করেছে প্রথম দুই ম্যাচে। স্বাগতিকদের বিরুদ্ধে একটি জয় তাদের জন্য স্মারক হয়ে থাকবে।

তিনি আরও বলেন, ক্যামেরুন খেলবে মান রক্ষায়। তারা এখনো তাদের গোটা জাতির প্রতিনিধিত্ব করছে। সুতরাং, তারা চাইবে শেষ ম্যাচে অন্তত স্বাগতিকদের হারিয়ে মিশন শেষ করতে। আমরা জানি গ্রুপ পর্বের শেষ ম্যাচে আমরা এমন একটি দলকে মোকাবিলা করছি যারা এখনো ভালো খেলার দৃঢ়তায় অবিচল।

আর ক্যামেরুন যদি ব্রাজিলকে হারিয়ে ইংল্যান্ড, স্পেনের কাতারে ফেলে দিতে পারে তাহলে সেটি হবে অঘটন।

ব্রাজিলের জন্য আরেকটি দুঃসংবাদ নেইমারসহ তাদের চারজন খেলোয়াড় হলুদ পেয়েছেন। আর শেষ ১৬তে গেলে তাদের মুখোমুখি হতে হবে দারুণ ফর্মে থাকা নেদারল্যান্ডস অথবা চিলির। তবে নেইমার অস্কাররা যদি সময়মতো জ্বলে উঠতে পারেন তাহলে কোনো বড় দলই কঠিন নয় ব্রাজিলের কাছে।

ক্যামেরুনের তারকা খেলোয়াড় স্যামুয়েল ইতোর এটা শেষে বিশ্বকাপ হতে পারে। তাই তিনি চাইবেন অন্তত একটি জয় নিয়ে মাঠ ছাড়তে। তবে গতম্যাচে লাল কার্ড খাওয়া অ্যালেক্স সং এ ম্যাচে না থাকা কিছুটা ভোগাবে তাদের।

কার ভাগ্যে কি অপেক্ষা করছে তা জানতে আমাদের অপেক্ষা করতে হবে সোমবার দিনগত রাত ৩টা পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, জুন ২৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa