ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

বিশ্বকাপ অধিনায়কদের ধোনির নিমন্ত্রণ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১১
বিশ্বকাপ অধিনায়কদের ধোনির নিমন্ত্রণ

ঢাকা: বিশ্বকাপ আয়োজনের মঞ্চ বিশাল। সেই বিশলতাকেও ছাপিয়ে গেছে ছোট্ট একটি মঞ্চ যেখানে আসন নিয়েছিলেন ১৪ অধিনায়ক।

যাদের বলিষ্ঠ নেতৃত্বে দারুণ উপভোগ্য হয়ে উঠবে দশম ক্রিকেট বিশ্বকাপ।

বৃহস্পতিবার উদ্বোধনী অনুষ্ঠানের আগে বিকেল সোয়া তিনটায় হোটেল শেরাটনের বল রুমে অংশগ্রহণকারী দলের অধিনায়কদের নিয়ে এক সংবাদ সম্মেলন আয়োজন করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার অধিনায়ক রিকি পন্টিং এবং ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি সাংবাদিকদের আগ্রহের কেন্দ্র বিন্দুতে ছিলেন।

বিশ্বকাপের হট ফেভারিটের তালিকায় ভারত এবং অস্ট্রেলিয়ার নাম ঘুরে ফিরে আসছে। বিশেষ করে ভারতের সাম্প্রতিক পারফরমেন্স এবং কন্ডিশনের বিবেচনায় সম্ভাব্য চ্যাম্পিনের তালিকায় ভারতের নাম সবার আগে। পেশাদার এবং হ্যাট্রিক চ্যাম্পিয়ন হিসেবে অস্ট্রেলিয়াও গুরুত্ব পাচ্ছে।

কিন্তু সংবাদ সম্মেলনে ভারত অধিনায়ক একবারের জন্যও সম্ভাবন্য চ্যাম্পিয়নের কাতারে নিজের দাঁড় করাননি। বরং স্বাগতিক হিসেবে অতিথি দলগুলোকে উপমহাদের আতিথীয়তা গ্রহণের আহবান জানিয়েছেন,“উপমহাদেশে প্রায় ৪৫ দিন ধরে খেলা চলবে। আয়োজক দেশের প্রতিনিধি হিসেবে খেলার সঙ্গে সম্পৃক্ত সবাইকে আতিথীয়তা গ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি। ”

ভারত অধিনায়কের পরের কথা মহামূল্যবান,“আমাদের প্রস্তুতি বেশ ভালো হয়েছে। বিশ্বকাপের আগে সিরিজগুলোতে ভালো খেলেছি। প্রস্তুতি ম্যাচে ধারাবাহিকতা ছিলো। আশা করি বিশ্বকাপেও ভালো করতে পারবো। ”

ভালো খেলা মানে বিশ্বকাপ জয়। দেশের মাটিতে বিশ্বকাপের সাফল্য কে না চায়। তবে ব্যর্থ হলে যে তীব্র সমালোচনা হবে মহেন্দ্র সিং ধোনীর তা অজানা নয়। বলছিলেন,“ সমালোচনা খেলারই অংশ। সেগুলো মেনে নিতে প্রস্তুত। ”

অসি অধিনায়ক পন্টিংয়ের কথায় ছিলো আত্মবিশ্বাস,“অ্যাশেজ হেরে যাওয়ায় কিছুটা সমস্যা হয়েছে। তবে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার পর আবার ছন্দে ফিরেছি আমরা। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটা ভালো হয়েছে। সব মিলিয়ে আমাদের দল ভালো অবস্থায় আছে। কন্ডিশন নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আমরা আত্মবিশ্বাসি। ”

অস্ট্রেলিয়া যে হারিয়ে যায়নি পন্টিং সেটা বুঝিয়ে দিয়েছেন র‌্যাঙ্কিং দিয়ে। বলছিলেন,“খুব বেশি খারাপ করলে র‌্যাঙ্কিংয়ে ওপরের দিকে থাকা সম্ভব হতো না। বিগত বছরগুলোতে আমাদের অবস্থান পড়ে যায়নি। আগের বিশ্বকাপের অনেকে হয়তো নেই, তবে আমাদের বর্তমান দল নিয়ে অনেক দূর পর্যন্ত যাওয়া সম্ভব। ”

২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে ভারতকে প্রথম রাউন্ড থেকে বিদায় দিয়েছিলো বাংলাদেশ। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে ৮৩’র চ্যাম্পিয়নদের হারিয়ে বাংলাদেশ উত্তীর্ণ হয় দ্বিতীয় রাউন্ডে। এবার দুই স্বাগতিকের লড়াই হবে উদ্বোধনী ম্যাচে। অবধারিত ভাবে বাংলাদেশ অধিনায়কের লক্ষ্য সম্পর্কে আগ্রহ দেখালেন সাংবাদিকরা। পন্টিং এর পাশে বসে কূটনৈতিক উত্তর দেন সাকিব আল হাসান,“আমরা শুধু ভারতের বিপক্ষে খেলবো না, পুরো বিশ্বকাপ খেলবো। নির্দিষ্ট কোন একটি ম্যাচ নিয়ে ভাবছি না। ”

বাংলাদেশ অধিনায়ক পরক্ষ উত্তর দিলেও কথার গুরুত্ব অনেক। পুরো বিশ্বকাপ খেলবে মানে ফাইনাল পর্যন্ত খেলার স্বপ্ন দেখেন সাকিব।

শ্রীলঙ্কাকে আমলে না নিলে পস্তাতে হবে। ৯৬’র বিশ্বকাপ জয়ী দলের নাম শ্রীলঙ্কা। অর্জুনা রানাতুঙ্গার নেতৃত্বে ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো তারা। খেলা হয়েছিলো ভারত, পাকিস্তান এবং শ্রীলঙ্কায়। সাবেক চ্যাম্পিয়ন অধিনায়কের পথ ধরে বিশ্বকাপ ট্রফিটা তুলে ধরার স্বপ্ন সাঙ্গাকারাও দেখেন। ২০০৭ সালের রানার্স-আপ দলনেতা বলছিলেন,“ বিশ্বকাপ সব দেশের। শ্রীলঙ্কা বিশ্বকাপের সবগুলো ম্যাচ দেশের মাঠে খেলবে। প্রত্যাশা অনুযায়ী খেলা উপহার দেওয়াই আমাদের লক্ষ্য। ”  

বাংলাদেশ ভারত, শ্রীলঙ্কার সঙ্গে পাকিস্তানকেও স্বাগতিকতার মর্যাদা দেওয়া হয়েছিলো। কিন্তু ২০০৯ সালে লাহরে লঙ্কান দলের গাড়িতে সন্ত্রাসী হামলার পর পাকিস্তান থেকে বিশ্বকাপের খেলা সরিয়ে নেওয়া হয়। তা না হলে আফ্রিদ্রিরাও দেশের মাঠে খেলতেন। এনিয়ে কিছুটা দুঃখ থাকলেও প্রতিবেশি তিন দেশে খেলাটা উপভোগ করবেন বলেই জানান পাকিস্তান অধিনায়ক,“ভারত এবং বাংলাদেশে খেলা দেশে খেলার মতোই। ”

এবারের বিশ্বকাপে ইংল্যান্ডকেও অন্যতম ফেভারিটের তালিকায় রাখা হয়েছে। ধারণা করা হচ্ছে অধরা শিরোপার দখল নেবে ক্রিকেট প্রবর্তকরা। যদিও অস্ট্রেলিয়া সফরে ৬-১ এ সিরিজ হার এবং প্রস্তুতি ম্যাচে কানাডার বিপক্ষে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়ায় প্রশ্ন উঠেছে তাদের বিশ্বকাপ সম্ভাবনা নিয়ে। কিন্তু ইংলিশ অধিনায়ক নিন্দুকের কথা উড়িয়ে দিয়ে সাফল্য পাওয়ার বিষয়ে নিশ্চয়তা দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্ট, ফেব্রুয়ারি ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।