ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২০১০'র ফাইনাল আজ আবার

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, জুন ১৩, ২০১৪
২০১০'র ফাইনাল আজ আবার জাভি এর্নান্দেজ /ওয়েসলি স্নাইডার

ঢাকা: ১১ জুলাই ২০১০। দিনটি আর কেউ মনে রাখুক না রাখুক হল্যান্ডের এ সময়ের সেরা তারকা ওয়েসলি স্নাইডার ভুলে যাননি।



গত বিশ্বকাপের সারাটা পথ স্বপ্নের মতো পাড়ি দিয়ে এসে ওইদিন জোহানেসবার্গে স্পেনের হাতে খুন হয় স্নাইডারের স্বপ্ন। খুন হয় গোটা হল্যান্ডের স্বপ্নও।

হল্যান্ডকে হারিয়ে সেবার ফাইনালে জিতে চ্যাম্পিয়ন হয় স্পেন। এরপর তারা ২০১২ এর ইউরো চ্যাম্পিয়ন হয়।

চার বছর পেরিয়ে আবারো ১২ জ‍ুন পর্দা উঠেছে ব্রাজিল বিশ্বকাপের। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ব্রাজিল ৩-১ গোলে ক্রোরেশিয়াকে হারিয়ে দিলেও এই আসরের মূল খেলাটা শুরু হচ্ছে শুক্রবার রাতের স্পেন-হল্যান্ড ম্যাচ দিয়ে।

এই ম্যাচ কি তবে গত বিশ্বকাপ ফাইনালের প্রতিশোধ ম্যাচ ডাচদের কাছে? টোটাল ফুলবলের দেশ হল্যান্ড মুখিয়ে রয়েছে স্পেন কাঁটা সরিয়ে বিশ্বকাপের এবারের শুভযাত্রার জন্য।

ওদিকে সুন্দর ফুটবলের জন্য খ্যাত বিশ্ব চ্যাম্পিয়ন স্পেনের আশা একটাই ব্রাজিলে তাদের শিরোপা ধরে রাখা।

টোটাল ফুটবলের হল্যান্ডকে হারিয়ে সেই যাত্রা শুরু করতে পায়ে শাণ দিচ্ছেন জাভি-ইনিয়েস্তেরা। তাদের গুরু ভিনসেন্ট দেল বস্কও নিশ্চয়ই আজ জোহানেসবার্গের সেই মন্ত্র পড়ে শোনাবেন শিষ্যদের।

এ ম্যাচকে ঘিরে ফুটবল বিশ্বে চলছে তুমুল উত্তেজনা।   স্পেনের কোচ দেল বস্কের হাতে রয়েছে গুরুত্বপূর্ণ সব তাস। রক্ষণভাগে সার্জিও রামোস, ডোরার্ড পিকের মতো নির্ভরতা। মাঝমাঠে এ সময়ের অন্যতম সেরা মিডফিল্ডার জাভি, ইনিয়েস্তা, আলোনসোর মতো তারকারা। আর স্ট্রাইকার হিসেবে আছেন প্রধান দুই অস্ত্র ফার্নান্দো তোরেস ও ডেভিড ভিয়া।

শক্তির কমতি নেই হল্যান্ড দলেও। ক্রুইফ, রুড গুলিত, মার্কো ফন বাস্তেন ও রাইকার্ডে অনুজদের এবারের কোচ কোচ লুইস ভন গাল  শাণ দিচ্ছেন তার অস্ত্রে।

এবারো তার মূল ভরসা আরিয়েন রোবেন, স্লাইডার, জারমেইন ও অধিনায়ক রবিন ফন পার্সির মতো তারকারা।

তবে শুক্রবার রাত বাংলাদেশ সময় ১টায় গড়ানো এ ম্যাচের পরিস্কার হতে শুরু করবে এবার কি হবে? ডাচ প্রতিশোধ, নাকি স্পেনের শিরোপা ধরে রাখার শুভযাত্রা।

বিশ্বকাপ ফুটবল ২০১৪-এর দ্বিতীয় দিনে গতবারের চ্যাম্পিয়ন স্পেন খেলবে গতবারের রানার্স-আপ হল্যান্ডের বিরুদ্ধে রাত ১ টায়।

এ খেলায় গতবারের দুই ফাইনালিস্ট দলই রয়েছে   মানসিক ‍চাপে। কি হবে এ ম্যাচে এ নিয়ে পাড়া মহল্লা থেকে শুরু করে ফুটবল বোদ্ধারা দিচ্ছেন নানা মত। তবে স্পেন-হল্যান্ড ম্যাচ যে আকর্ষণীয় হবে এটা বুঝতে বোদ্ধা হওয়ার প্রয়োজন পড়ে না।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, জুন ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।