bangla news

পার্থক্য গড়ে দিলেন নেইমারই

1680 |
আপডেট: ২০১৪-০৬-১২ ৭:১৪:০০ পিএম
নেইমার

নেইমার

বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের ৩-১ গোলের জয়ে পার্থক্য গড়ে দিলেন নেইমারই। ফুটবল বিশ্বের মহাযজ্ঞ শুরুর আগেই বলা হচ্ছিল এবার ব্রাজিলের মূল ভরসা নেইমার।

ঢাকা: বিশ্বকাপ ফুটবলের উদ্বোধনী ম্যাচে ব্রাজিলের ৩-১ গোলের জয়ে পার্থক্য গড়ে দিলেন নেইমারই। ফুটবল বিশ্বের মহাযজ্ঞ শুরুর আগেই বলা হচ্ছিল এবার ব্রাজিলের মূল ভরসা নেইমার। তবে এই কথার বিরোধিতা করে ব্রাজিলের ৯৪’র বিশ্বকাপ জেতানো কোচ কার্লোস আলবের্তো পাহেইলা বলেছিলেন, নেইমারের একার পক্ষে বিশ্বকাপ জেতানো সম্ভব নয়। অর্থাৎ নেইমারে অতটা ভরসা রাখতে পারছিলেন না সাবেক এই কোচ।

কিন্তু বিশ্বকাপ এবং নিজেদের প্রথম ম্যাচেই নেইমার সব আশঙ্কা উড়িয়ে দিয়ে দলের ভরসার প্রমাণ দিয়েছেন। খেলেছেন পুরো মাঠজুড়ে। দুই গোল দিয়ে দলের জয়ে মূল ভূমিকা রাখার পাশাপাশি ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচের পার্থক্য গড়েছেন এই তারকা।

ম্যাচের ১১ মিনিটে মার্সেলোর আত্মঘাতী গোলে পিছিয়ে যায় ব্রাজিল। এরপর একের পর এক প্রতিপক্ষের ওপর চাপ সৃষ্টি করে খেলতে থাকে স্বাগতিকরা। কিন্তু কিছুতেই যেন কিছু হচ্ছে না। শেষ পর্যন্ত ভরসার নেইমারই সমতায় ফেরালেন দলকে। মাঝমাঠে অস্কারের কাছ থেকে পাওয়া বল নিয়ে একক প্রচেষ্টায় এগিয়ে যান এই তরুণ তুর্কি। ২০ ইয়ার্ড দূর থেকে মাটি কামড়ানো এক শটে বল বারে লেগে ঢুকে যায় গোল পোস্টে। মুহূর্তে উল্লাসে ফেটে পড়ে সাও পাওলোর দর্শকরা। গোল দিয়েই আত্মতৃপ্তিতে ছিলেন না নেইমার। এরপরও একাধিকবার বিপক্ষের রক্ষণব্যুহ ভেঙে বিপদে ফেলেছেন তাদের।

দ্বিতীয়ার্ধের ২৪ মিনিটে ডি-বক্সের মধ্যে বলে পেয়ে গোল পোস্টে কিক নেওয়ার আগ মুহূর্তে মাটিতে ফেলে দেন ক্রোয়েশিয়ার ডেজান লোভরেন। বিষয়টি চোখ এড়ায়নি ২০১২ সালের রেফারি অব দ্য ইয়ার জাপানি রেফারি নিশিমুরার। দেরি না করে সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি। সঙ্গে লোভরেনকে হলুদ কার্ড। কিক নেবেন নেইমার। দলের আস্থা ও ভরসার আবারও প্রতিফল দিলেন। ক্রোয়েশিয়ার গোল রক্ষককে বোকা বানিয়ে বল জড়িয়ে দিলেন জালে। ২-১ গোলে এগিয়ে গেল ব্রাজিল। সাম্বার আনন্দে ভাসালেন ব্রাজিলীয়দের।

এরপর প্রতিপক্ষ কয়েকবার স্বাগতিকদের রক্ষণভাগে হানা দেওয়ার চেষ্টা চালালেও ব্রাজিলের শক্তিশালী রক্ষণভাগ সব ব্যর্থ করে দেয়। খেলার নির্দিষ্ট ৯০ মিনিটে আবারও ক্রোয়েশিয়া আক্রমণ চালায়। কিন্তু কাউন্টার অ্যাটাকে একক প্রচেষ্টায় ব্রাজিলের অস্কার চমৎকার শটে ক্রোয়েশিয়ার গোল রক্ষককে পরাস্ত করে জালে বল জড়িয়ে দেন। আবারও আনন্দে ভাসে সাম্বার দেশ।

রেকর্ড বলে প্রথম ম্যাচে কষ্টার্জিত জয়ই বেশি পেয়েছে ব্রাজিল। সময় যত গড়ায় বিশ্বকাপে ততই ক্ষুরধার হয়ে ওঠে ব্রাজিল। তবে এবার প্রথম ম্যাচেই হেসেখেলেই জিতে ক্ষুরধারের আভাস দিল স্বাগতিকরা।

বাংলাদেশ সময়: ০৫০৭ ঘণ্টা, জুন ১৩, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2014-06-12 19:14:00