ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

সাম্বার রঙে রাঙানো!

‌ইলিয়াস সরকার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, জুন ১১, ২০১৪
সাম্বার রঙে রাঙানো!

ঢাকা: সাম্বা নাচের দেশের উৎসব অনেক আগ থেকে ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে। এ উৎসবে থেমে নেই বাংলাদেশও।

শহরে বন্দরের অনেক বাড়ির ছাদে উড়ছে বিশ্বকাপ ফুটবলে অংশগ্রণকারী বিভিন্ন দেশের পতাকা। আর্জেন্টিনা, ব্রাজিল, স্পেন, জার্মানির পতাকা সংখ্যা অনেক বেশি। এ পতাকা উড়াতে গিয়ে বিদ্যুতের তারে জড়িয়ে মৃত্যুর ঘটনাও ঘটেছে।

এরপরও থেমে নেই উৎসবযজ্ঞ। সামাজিক যোগাযোগ সাইট ফেসবুকেও ঝড় তুলেছে সমর্থকরা। কিন্তু গ্রামের সমর্থকদের অনেকে ফেসবুকে নেই। এরপরও তারাও বসে নেই। এরকম একজন ব্রাজিল সমর্থক মো. জয়নাল আবেদীন টুটুল। যিনি তার ছয় তলার পুরো বাড়িটিকে পতাকা বানিয়ে ফেলেছেন। রাঙিয়েছেন প্রিয় দল ব্রাজিলের পতাকার রঙে।

এমন ঘটনা ঘটিয়েছেন রাজধানীর অদূরে নারায়ণগঞ্জের ফতুল্লার লালপুরে। ফতুল্লা লঞ্চঘাটের পূর্ব দিকেই তার বাড়ি। আর বাড়ির পুরোটাই রাঙিয়েছেন ব্রাজিলের পতাকার রঙ দিয়ে। আবার ছাদের ওপরে কয়েকটি ব্রাজিলের পতাকা। তবে ভুলে যাননি আইনের বাধ্যবাধকতা। ব্রাজিলের পতাকার ওপরে রেখেছেন দেশের লাল সবুজের জাতীয় পতাকা।

বিশ্বকাপের এই সময়ে এসে লালপুররের টুটুলের বাড়ি ‘ব্রাজিলের বাড়ি’ বলে পরিচিত হয়ে উঠেছে। যদিও টুটুলের আদি বাড়ি নোয়াখালীতে। পিতার চাকরির সুবাদে নারায়ণগঞ্জে সপরিবারে স্থায়ী হন টুটুল।  

ছোটবেলা থেকে নোয়াখালীর ছেলে টুটুল ব্রাজিলের অন্ধ। আর ফুটবল বিশ্বকাপের সময় ব্রাজিলের এই সমর্থক সারা দুনিয়ার ক্রীড়ামোদিদের মতো উৎসবে মেতে উঠেন। শুধুই কি বাড়িতে রাঙিয়েছেন ব্রাজিলের রঙে? না। আয়োজন করেছেন একটি র‌্যালিরও। ব্রাজিলের পতাকা নিয়ে ব্যান্ড পার্টির বাজনার তালে তালে করা র‌্যালিতে অংশ নেয় হাজারো ব্রাজিল সমর্থক।

বিশ্বকাপ উপলক্ষে তার আরও আয়োজন আছে। টুটুল জানায়, ফুটবল বিশ্বকাপ উপলক্ষে ব্রাজিলের সব ক’টি খেলা তাদের বাসার ছাদে প্রজেক্টরের মাধ্যমে দেখানো হবে।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুন ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।