ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

কোচের ওপর ক্ষোভ ঝাড়লেন মাশরাফি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১১
কোচের ওপর ক্ষোভ ঝাড়লেন মাশরাফি

ঢাকা: প্রতিনিয়তই বিশ্বকাপের স্বপ্ন নিয়ে মাঠে আসেন মাশরাফি। পুনর্বাসনে থেকে কঠোর অনুশীলন করেন, দৈবক্রমে যদি দলে ফেরার সুযোগ এসে যায়!

কিন্তু তার ফিটনেস নিয়ে কোচ জেমি সিডন্স গণমাধ্যমে যেভাবে বলে বেড়াচ্ছেন তাতে বিশ্বকাপে ফেরার স্বপ্নটা ফিকে হয়ে আসছে মাশরাফির।

এ নিয়ে ভেতরে ভেতরে ফুঁসছিলেন এই পেসার। মঙ্গলবার অনুশীলনে তারই বিস্ফোরণ হলো। কোচের সঙ্গে তুমুল বাক-বিতন্ডায় জড়িয়ে পড়েন। প্রায় ৩০ মিনিট ধরে উত্তপ্ত আলোচনা হয়।

দুপুর একটার মধ্যেই একে একে দলের খেলোয়াড়রা নেটে অনুশীলনে উপস্থিত হন। কোচের তত্ত্বাবধানে প্রায় ঘন্টাব্যাপী নেট সেশন চলে। শারীরিক অনুশীলন, ইনডোরে ঘাম ঝরানো শেষ হলে এক পাশে দাঁড়িয়ে ছিলেন মাশরাফি। কুশল বিনিময় সেরে কি যেন বোঝাচ্ছিলেন কোচ। হয়তো গণমাধ্যমে নিজের বক্তব্যের পক্ষে যুক্তি দেখাচ্ছিলেন। বিষয়টি ভালো লাগেনি নড়াইল এক্সপ্রেসের। প্রতিবাদে মুখোর হয়ে উঠেন। কোচ জেমি সিডন্সও গলা চড়ান। রেগে ইনডোর থেকে বেড়িয়ে যান কোচ।

মাশরাফির সঙ্গে অনাকাক্সিত ওই ঘটনা সম্পর্কে জানতে চাইলে এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন জেমি। শুধু বলেন,“নাথিং”। কিন্তু তার পাংশুল মুখ দেখে বেশ বোঝা যাচ্ছিলো ভালোই হট্টোগোল হয়েছে। এতে যে মাশরাফি ভুল করেছেন বোঝাগেলো পরের কথায়,“ভারতের বিপক্ষে প্রথম ম্যাচের একাদশ নিয়ে আমার ভাবনা। দলের বাইরের কাউকে নিয়ে এখন আর ভাবতে চাচ্ছি না। ”

পেসারদের কথা উঠতেই বললেন,“দলে এ মুহূর্তে তিনজন পেসার রয়েছেন তাদের নিয়েই কাজ করছি। রুবেলের সামান্য চোট আছে। তবে সেটা গুরুতর নয়। তারপরও এ বিষয়ে দেখভালের জন্য দলে ফিজিও, বোলিং কোচ তো রয়েছেনই। ”

মাশরাফির অনুশীলন সম্পর্কে জানতে চাইলে বললেন, যাদেরকে স্ট্যান্ডবাই হিসেবে রাখা হয়েছে তারা তো অনুশীলন করতেই পারে। ১৫ সদস্যের স্কোয়াডের কোন খেলোয়াড় চোট পেলে অন্যদের বিবেচনা করা হবে।

কিছুক্ষণ পর মাশরাফি ইনডোর থেকে বেড়িয়ে আসতেই সাংবাদিকরা ঘিরে ধরেন তাকে। কোচের মতো তিনিও বিতর্কের প্রসঙ্গ এড়িয়ে যেতে চেয়েছিলেন। প্রথমে “নো কমেন্টস” এ প্রসঙ্গে কথা বলতে রাজী হলেন না। কিন্তু ঘুরিয়ে প্রশ্ন করতেই ক্ষোভের বহিঃপ্রকাশ হতে থাকে,“আমার ফিটনেস নিয়ে সে কেন কথা বলেছে জানতে চেয়েছিলাম। ফিটনেস প্রসঙ্গে তিনি বলতে পারেন না। বিসিবি যেহেতু ফিজিও রেখেছে সেই আমার ফিটনেস বিষয়ে বলবে। কোচ আমার ফিটনেস নিয়ে নয়, কেবল পারফরমেন্স নিয়ে বলতে পারেন। ”

নিজের ফিটনেস প্রসঙ্গে নড়াইল এক্সপ্রেস বলেন,“ফিজিও বলেছে আমি খুব কোজ (শতভাগ ফিটনেসের কাছাকাছি) অবস্থায় রয়েছি। আমার তো মনে হয় আর মাত্র দুই একটা ম্যাচ খেলতে পারলেই পুরোপুরি ফিটনেস এসে যেতো। অন্তত যদি একটা ম্যাচও খেলা যেতো। কিন্তু সে সুযোগ তো এখন আর নেই। তারপরও অনুশীলন করছি। আগেও অনেকসময় অনুশীলন থেকেই ম্যাচে খেলতে পেরেছি। আমার ব্যাপারে ফিজিও ও কোচিং স্টাফরাই চূড়ান্ত সিদ্ধান্ত দিতে পারেন। ফিটনেসের বর্তমান অবস্থা সম্পর্কে আমার চেয়ে ওনারাই বেশি ভালো বলতে পারবেন। তবে আমি আত্মবিশ্বাসী। ”

বাংলাদেশ সময়: ১৯২০ ঘন্টা, ৭ ফেব্রুয়ারি ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।