ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টানা টেস্ট শ্রেষ্ঠত্বের গদা পেল প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৪
টানা টেস্ট শ্রেষ্ঠত্বের গদা পেল প্রোটিয়ারা

জোহানেসবার্গ: গত ১ এপ্রিল পর্যন্ত টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখে দক্ষিণ আফ্রিকা আবারও পেয়ে গেল শ্রেষ্ঠত্বের প্রতীক। বার্ষিক টেস্ট র‌্যাঙ্কিংয়ে এক নম্বর আসনটি অক্ষুণ্ন রেখে দলটি নিজেদের কাছেই রেখে দিচ্ছে সোনালী গদা, সঙ্গে চার লাখ ৭৫ হাজার মার্কিন ডলারের চেকও পেল তারা।



আইসিসি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন চেকটি তুলে দিয়েছেন ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান নির্বাহী হারুন লরগাতের হাতে। টানা দ্বিতীয় বছর টেস্টে শীর্ষ দলের পক্ষে এটি গ্রহণ করেছেন তিনি।

২০১২ সালের আগস্ট থেকে এক নম্বর আসনটি নিজেদের দখলে রেখেছে প্রোটিয়ারা। আর অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ডের পর চতুর্থ দল হিসেবে গত বছর ঠিক এই দিনে পেয়েছিল শ্রেষ্ঠত্বের প্রতীক গদাটি। তাদের কাছ থেকে সেটা কেড়ে নিতে পারল না কোনো দল।

বার্ষিক র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়া শেষ করেছে দ্বিতীয় স্থানে থেকে। তারা জিতেছে তিন লাখ ৭০ হাজার মার্কিন ডলারের চেক। তিন নম্বরে থেকে ভারত পাচ্ছে দুই লাখ ৬৫ হাজার মার্কিন ডলারের চেক, আর ইংল্যান্ড চারে থেকে পাবে এক লাখ ৬০ হাজার মার্কিন ডলারের চেক।

দক্ষিণ আফ্রিকার এই অর্জনে রিচার্ডসন শুভেচ্ছা জানিয়ে বলেন,‘আমাদের এই শীর্ষ ফরম্যাটের র‌্যাঙ্কিংয়ে টানা দ্বিতীয় বছর শীর্ষে থাকার জন্য দক্ষিণ আফ্রিকাকে অভিনন্দন জানাই। এই শীর্ষস্থানটি ধরে রাখার পথে তারা কিছু মজার, প্রতিদ্বন্দ্বিতামূলক ও উঁচুমানের কয়েকটি সিরিজ খেলেছে যা গর্বের। ’

এই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে লরগাত বলেন,‘খেলোয়াড় বা টিম ম্যানেজমেন্টের পক্ষে শুধু নয়, সব দক্ষিণ আফ্রিকানদের পক্ষে রিলায়েন্স আইসিসি টেস্ট প্রাইজ মানি গ্রহণ করতে পেরে আমি সত্যিই সম্মানিত ও বিনীত। আমাদের দেশের প্রতিনিধিত্ব করা ও দায়িত্ব নেওয়ার যে সুযোগ খেলোয়াড়রা নিয়েছিল তা ঠিকভাবেই পালন করেছে। ’

বাংলাদেশ সময়: ১৭৩৪ ঘণ্টা, ১৫ এপ্রিল ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।