ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

খেলা

চট্টগ্রামে উইকেট সম্পর্কে আশরাফুলের নতুন তথ্য!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১১
চট্টগ্রামে উইকেট সম্পর্কে আশরাফুলের নতুন তথ্য!

ঢাকা: দেশে হলেও চট্টগ্রামের উইকেট এবং আবহাওয়ায় খুব বেশি অনুশীলন করা হয় না জাতীয় দলের ক্রিকেটারদের। আন্তর্জাতিক খেলা থাকলে যা একটু যাওয়া হয়।

কিন্তু আগে থেকে অনুশীলনের শিবির খুব একটা খোলা হয় না। বিশ্বকাপ বলে একটু বাড়তি সতর্ক থাকছে বাংলাদেশ। প্রীতি ম্যাচের আগে তিনদিনের প্রশিক্ষণ করে নিচ্ছে চট্টগ্রামে।

উদ্দেশ্য উইকেটের সঙ্গে ভালো ভাবে পরিচিত হওয়া। বুধবার অনুশীলনের ফাঁকে সাংবাদিকদের সে কথাই জানালেন সাবেক অধিনায়ক মো. আশরাফুল,“আয়ারল্যান্ড এবং ইংল্যান্ডের বিপরীতে গ্রুপ পর্বের খেলা এবং কানাডার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ আছে এই চট্টগ্রামে। ওই ম্যাচগুলোর কথা মাথায় রেখে আমরা চট্টগ্রামে অনুশীলনে এসেছি। যাতে কন্ডিশনের সঙ্গে অভ্যস্ত  হতে পারি। ”

জহুর আহমেদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়ামের উইকেট খুব যে বিদঘুটে হয় তা কিন্তু নয়। বরাবরই ব্যাটিং উইকেট তৈরি করেন কিউরেটররা। পূর্ব অভিজ্ঞতা থেকে বলে দেওয়া যায় বিশ্বকাপেও ব্যাতিক্রম হবে না। বরং স্পিন সহায়ক উইকেট তৈরির নির্দেশনা দেবেন কোচ এবং অধিনায়ক। তবুও আশরাফুল চট্টগ্রামের উইকেটকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের কালো পিচের বিপরীত মনে করছেন,“চট্টগ্রামের উইকেট মিরপুরের চেয়ে সম্পূর্ণ আলাদা। কম সময়ই এখানে অনুশীলন করেছি। উইকেট সম্পর্কে জানতেই আমরা এখানে। ”

পার্থক্য আসলে পিচের রঙে। একটি বাদামী অন্যটি কালো। কিন্তু আচরণে মৌলিক কোন পার্থক্য নেই বললেই চলে। ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং ভালো হলে চট্টগ্রামেও যে কোন দলকে হারানোর সামর্থ রাখে বাংলাদেশ। আশরাফুল বলছিলেন,“যদি আমরা দ্বিতীয় রাউন্ডে খেলতে চাই তবে সবগুলো ম্যাচ গুরুত্ব সহকারে নিতে হবে। পরের ধাপে যেতে কমপক্ষে চারটি ম্যাচ জিততে হবে। ভালো ক্রিকেট খেলতে পারলে এই মাঠে দুটো ম্যাচেই জয় পাওয়া সম্ভব। ”

বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ থেকে মাত্র ১৭ দিন দূরে দাঁড়িয়ে বাংলাদেশ। ১৯ ফেব্রুয়ারি উদ্বোধনী ম্যাচে ভারতের মুখোমুখি হবে স্বাগতিক দল। সাকিব বাহিনীকে সেই ম্যাচের জন্য ইতিবাচক মানসিক প্রস্তুতি রাখার নির্দেশনা দিয়েছেন কোচ জেমি সিডন্স।

বাংলাদেশ সময়: ২১০৯ ঘন্টা, ফেব্রুয়ারি ০২, ২০১১


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।