ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের ফাইনালে ওঠার লড়াই সন্ধ্যায়

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৪
শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের ফাইনালে ওঠার লড়াই সন্ধ্যায়

ঢাকা: ঘটন-অঘটনের মধ্য দিয়ে কোয়ালিফাইং রাউন্ড ও গ্রুপ পর্বের খেলা শেষ হয়েছে ১ এপ্রিল মঙ্গলবার। টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসরের সমাপ্তি ঘটতে আর বাকি দুই পর্ব-সেমিফাইনাল ও ফাইনাল।



গ্রুপ পর্বে নিজেদের যোগ্যতা যাচাই করে ইতোমধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও ভারত। এবার লড়াই ফাইনালে ওঠার। অপেক্ষা কোন দুই দল উঠছে ফাইনালে।

এ লড়াই সামনে রেখে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় ঢাকার শেরেবাংলা জাতীয় ক্রিকেট মাঠে নামছে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। জয়ী দল পাবে ফাইনালে খেলার টিকিট।

অপর সেমিফাইনালে শুক্রবার মাঠে নামবে ভারত ও দক্ষিণ আফ্রিকা। জয়ী দল ফাইনালে মুখোমুখি হবে প্রথম সেমিফাইনালে জয়ী দলের বিপক্ষে।

গ্রুপ পর্বের চার খেলার তিনটিতে জয়ী হয়ে গ্রুপ-১ থেকে সেমিফাইনালে ওঠে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা। সমান সংখ্যক পয়েন্ট হওয়ায় নেট রান রেটে এগিয়ে থাকায় গ্রুপ-১ চ্যাম্পিয়ন হয় শ্রীলঙ্কা।

এর ফলে গ্রুপ-২ এর দ্বিতীয় স্থান ‍অর্জনকারী ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে খেলতে হবে তাদের।

এদিকে, গ্রুপ পর্বের সবগুলো খেলায় জয় পায় ভারত। ফলে গ্রুপ-২ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে মুখোমুখি হবে গ্রুপ-১ এর দ্বিতীয় স্থান অর্জনকারী দক্ষিণ আফিকার।

তবে লক্ষ্যণীয় বিষয় এই, দু’টি সেমিফাইনালেই রয়েছে একটি করে দক্ষিণ এশিয়ার টিম।

যদি দু’টিতেই এশিয়ার টিম জয়ী হয় তবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকছে এশিয়ায়। টি-টোয়েন্টির পঞ্চম এ আসরের আগে প্রথম ও দ্বিতীয় আসরে চ্যাম্পিয়ন হয় বিশ্ব আসরে দুই ক্রিকেট পরাশক্তি ভারত ও পাকিস্তান।

তৃতীয়বার তা নিজেদের দখলে নেয় ইংল্যান্ড। আর সর্বশেষ ২০১২ সালে টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে ওয়েস্ট ইন্ডিজ।

এখন পর্যন্ত এবারের টি-টোয়েন্টিতে দুইবার টি-টোয়েন্টি চ্যাম্পিয়ন হওয়া সুযোগ রয়েছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের।   আর প্রথম বারের মতো এ সুযোগ তৈরি হয়েছে শ্রীলঙ্কা ও ‘চোকার’ হিসেবে পরিচিত দক্ষিণ আফ্রিকার।

বাংলাদেশ সময়: ১২৩২ ঘণ্টা, এপ্রিল ৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।