ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ভাঙবে আজ বহু রেকর্ড

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ২১, ২০১৪
ভাঙবে আজ বহু রেকর্ড

ঢাকা: পাকিস্তানের সাঈদ আনোয়ার যখন একদিনের ক্রিকেটে ১৯৪ রান করেছিলেন তখন কেউ ভাবতেও পারেনি একদিন এই রেকর্ডও টপকে যাবে কেউ। ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারের হাতে ভাঙে সেই রেকর্ড।

অথবা টেস্ট ক্রিকেটে স্টাইলিস্ট ব্যাটসম্যান ব্রায়ান লারার ৩৭৫ রানের রেকর্ড ভাঙার কথাও ভাবা যায়নি। এরপর অস্ট্রেলিয়ার উদ্বোধনী ব্যাটসম্যান ম্যাথু হেইডেন লারার রেকর্ড ভেঙে দিলেন। আবার লারা। এবার তিনি ৪০০ রান করে ভাঙলেন হেইডেনের রেকর্ড।     

খেলাই হয় নাকি রেকর্ড ভাঙার জন্য। এ আর নতুন কি? একজন রেকর্ড তৈরি করবে আবার তা কেউ ভাঙবে। একটি ম্যাচে দু’একটি রেকর্ড ভাঙবে এটাই স্বাভাবিক। কিন্তু এক ম্যাচে কয়টি রেকর্ড ভাঙবে-তার কি কোনো ধরাবাধা নিয়ম আছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি’র। না নেই, আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল অনেক কিছুই আইনের মাধ্যমে ফয়সালা করেছে। তবে রেকর্ড ভাঙার বিষয়ে কোনো আইনই নেই।

টি-টোয়েন্টি টুর্নামেন্টের মূল পর্বের উদ্বোধনী ম্যাচে শুক্রবার সন্ধ্যায় মুখোমুখি দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত-পাকিস্তান। উত্তাপের এই ম্যাচে আজ ভাঙতে পারে বহু রেকর্ড। অন্তত পরিসংখ্যান তা-ই বলছে।

দু’দলের আজকের এই ম্যাচে পাকিস্তান অধিনায়ক মোহাম্মদ হাফিজ ভারতের ওপেনার গৌতম গাম্ভীরের রেকর্ড অতিক্রম করার সুযোগ রয়েছে। দুই দলের মধ্যে যতগুলো টি-২০ ম্যাচ হয়েছে তার মধ্যে গাম্ভীর ১৩৯ রান করে সর্বোচ্চ রান সংগ্রহের তালিকায় রয়েছেন। আর মাত্র ৮ রান করতে পারলে পাকিস্তানি ওপেনার হাফিজ ভেঙে ফেলবেন প্রতিপক্ষ দলের ওপেনারের আগের রেকর্ড।

পাকিস্তানি স্পিনার সাঈদ আজমল টি-২০ তে ৩২টি উইকেট নিয়েছেন। আর মাত্র দুটি উইকেট নিলেই আজমল এই ফরম্যাটের ম্যাচে সর্বোচ্চ উইকেট পাওয়া শ্রীলংকার লাসিথ লাঙ্গিকাকে টপকে যাবেন।

রেকর্ডের হাতছানি শুধু পাকিস্তানি খেলোয়াড়দেরই টানছে না। প্রতিপক্ষ ভারতের খেলোয়াড়দের সামনেও রয়েছে আরো রেকর্ড ভাঙার সুযোগ। ভারতের অলরাউন্ডার যুবরাজ সিং শুক্রবারের ম্যাচে ৬৫ রান করতে পারলে নিজ দেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহের শীর্ষস্থান দখল করবেন। এরপর টি-২০ তে সবচেয়ে বেশি রানের রেকর্ড ছিল গৌতম গাম্ভীরের। আরেক ভারতীয় ব্যাটসম্যান সুরেশ রায়না ৭৩ রান পেছনে রয়েছেন।

যুবরাজ সিংহ আর ৫৯ রান করলে টি-টোয়েন্টিতে তার রান সংখ্যা হবে ৫০০। এই ফরম্যাটের ক্রিকেটে এটাই সবচেয়ে বেশি রান।
  
ভারতের অন্যতম নির্ভরযোগ্য ব্যাটসম্যান বিরাট কোহেলি পাকিস্তানের বিরুদ্ধে এ পর্যন্ত ৩ ম্যাচ খেলে ৫৭ গড়ে ১১৪ রান সংগ্রহ করেছেন। মজার বিষয় হলো টি-২০ তে পাকিস্তানি কোনো বোলারই বিরাট কোহেলিকে আউট করতে পারেনি।

এদিকে পাকিস্তানি উইকেটকিপার কামরান আকমল আজ উইকেটের পেছনে দাঁড়ালে টি-টোয়েন্টতে ৫০টি ম্যাচে কিপিংয়ের নতুন রেকর্ড গড়বেন। এর আগে কেবল শ্রীলংকার কুমার সাঙ্গাকারার দখলে ছিল এই রেকর্ড।  

ক্রিকেটের এ ছোট ফরম্যাটের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচে হতে যাচ্ছে আজ পাক-ভারত ম্যাচের মধ্য দিয়ে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, মার্চ ২১, ২০১৪

** ফেবারিট পাকিস্তান বনাম রেকর্ডধারী ভারত
**ম্যাচের আগেই মনস্তাত্ত্বিক খেলায় পাক-ভারত

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।