ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

বিশ্বকাপের আগে প্রস্তুত থাকতে চান মাশরাফি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১১
বিশ্বকাপের আগে প্রস্তুত থাকতে চান মাশরাফি

ঢাকা: মনে জোর থাকলে অনেকটা পথ পাড়ি দেওয়া যায়, জীবন থেকে শিখেছেন মাশরাফি বিন মুর্তজা। পোর খেতে খেতে একজন দৃঢ় চেতা মানুষ হয়ে গেছেন।

জেদ চেপে গেলে প্রায় অসম্ভবকেও সম্ভব করে ফেলেন। বিশ্বকাপের আগে খেলার মতো ফিট হয়ে সবাইকে চমকে দিলেও দিতে পারেন নড়াইল এক্সপ্রেস।

কলম্বো থেকে ফিরে সোমবার তেমন ইঙ্গিতই দিয়েছেন মাশরাফি। ‘বিশ্বকাপের জন্য প্রস্তুত থাকবেন তিনি’। আত্মবিশ্বাসটা বাড়িয়ে দিয়েছেন অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞ চিকিৎসক ডেভিড ইয়াং। রোববার শ্রীলঙ্কার রাজধানীতে মাশরাফির চোট আক্রান্ত ডান হাঁটু পর্যবেক্ষণ শেষে আশার বাণী শুনিয়েছেন। ‘স্বাভাবিকের চেয়ে বেশ ভালো হচ্ছে পুর্নবাসন’। বুঝতেই পারছেন মাশরাফি এখন মানসিকভাবে কতটা চাঙ্গা।

জাতীয় দলের এই পেসারের মুখেই শুনেন বাকিটা,“আমি আশাবাদী বিশ্বকাপের আগেই ফিট হতে পারবো। যদিও এখনো ঠিক হয়নি কবে থেকে পুরো লেনথে বোলিংয়ে যাব। আশা করি শিগগিরই সেটা সম্ভব হবে। ইয়াংকে দেখানোর পর আগের চেয়ে মনোবলটা বেড়েছে। ”

তাই বলে ভাববেন না মাশরাফিকে বিশ্বকাপ খেলার সবুজ সংকেত দিয়েছেন ডেভিড। পুর্নবাসন হলেই না খেলার কথা। অর্থাৎ আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো সুস্থ এবং ফর্ম ফিরে পেতে হবে মাশরাফিকে। চিকিৎসক জানিয়েছেন, পুর্নবাসন প্রক্রিয়া আগের মতোই চলতে থাকবে। নড়াইল এক্সপ্রেসের সাহসের তারিফ করতে হয়। তিনি জানান,“উন্নতির গ্রাফটা আশানুরূপ হলে সুপার লিগে আবাহনীর হয়ে দু’একটা ম্যাচ খেলার ইচ্ছে আছে। ”

দেশ সেরা এই পেসার লিগ ম্যাচ খেলতে পারলে সত্যিই বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হবে রফিকুল আলমের নেতৃত্বধীন তিন সদস্যের নির্বাচক কমিটিকে। বিশ্বকাপের দল পুনবিন্যাস করতে হতে পারে। সেক্ষত্রে একজন খেলোয়াড়কে অসুস্থ দেখিয়ে বিশ্বকাপ দলে সুযোগ দিতে হবে মাশরাফিকে।

এদিকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, ডেভিড ইয়াং নিশ্চিত হয়েছেন মাশরাফির ডান হাঁটুর কিছু ক্ষতি হয়েছে। প্রতিস্থাপিত এসিএল ছিড়ে গেছে। হাঁটুতে রক্তক্ষরণের মতো ঘটনাও ঘটছে।

এই সমস্যাগুলো হয়তো অল্প সময়ের খেলায় বাঁধা হয়ে দাঁড়াবে না। তবে মশরাফি যদি খেলাটাকে চালিয়ে যেতে চান সেক্ষেত্রে অন্যভাবে প্রস্তুত হতে হবে। বিশ্বকাপের পরে হাঁটুর স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে অস্ত্রোপচারের মাধ্যমে এসিএল লিগামেন্ট প্রতিস্থাপন করতে হবে। সেটা হয়ে গেলে প্রায় পাঁচ বছর খেলাটা চালিয়ে যেতে পারবেন নড়াইল এক্সপ্রেস।

হাঁটুর পরিচর্যায় খুশি ডেভিড। স্বাভাবিকের চেয়েও অনেক ভালো উন্নতি দেখেছেন তিনি। সবকিছু দেখে মাশরাফির জন্য শুভকামনা করেন অস্ট্রেলিয়ান চিকিৎসক।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘন্টা, জানুয়ারি ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।