ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

জাতীয় স্কুল টুর্নামেন্টের প্রতিভাবানরা খেলবেন সমন্বিত স্কুল দলে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১১
জাতীয় স্কুল টুর্নামেন্টের প্রতিভাবানরা খেলবেন সমন্বিত স্কুল দলে

ঢাকা: স্কুল ক্রিকেটের ব্যাপকতা ছড়িয়ে পড়েছে দেশ জুড়ে। প্রতিবছরের মতো ধুমধাম করে এবারও হতে যাচ্ছে অনূর্ধ্ব-১৬ জাতীয় স্কুল ক্রিকেট।

প্রান্তিক পর্যায়ের এই ক্রিকেট টুর্নামেন্টে স্পন্সর স্ট্যান্ডর্ড চার্টার্ড ব্যাংক।

জেলা পর্যায়ে খেলা শুরু হলেও প্রতিযোগিতার উদ্বোধন হবে আগামী ২৫ জানুয়ারি, ধানমন্ডি ক্রিকেট স্টেডিয়ামে। ঢাকা অঞ্চলে ওই ম্যাচে অংশ নেবে উইলস লিটল ফাওয়ার এবং বাড্ডা সরকারি উচ্চ বিদ্যালয়। এলক্ষ্যে স্ট্যান্ডর্ড চার্টার্ড ব্যাংক এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) রোববার যৌথসংবাদ সম্মেলনের আয়োজন করে, হোটেল শেরাটনে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ৭২টি ভেন্যুতে ৫৪০টি স্কুলের ১২, ২৪০ জন ক্ষুদে ক্রিকেটার প্রতিযোগিতায় অংশ নেবে। জেলা পর্যায় থেকে শুরু হয়ে শেষ হবে জাতীয় প্রতিযোগিতার মধ্যদিয়ে। জেলা চ্যাম্পিয়ন দল খেলে বিভাগীয় পর্যায়ে। সেখান থেকে চ্যাম্পিয়ান দল নিয়ে হয় জাতীয় প্রতিযোগিতা।

বিসিবির গেমডেভলপমেন্ট কমিটির কর্মকর্তা ও স্কুল টুর্নামেন্টের চেয়ারম্যান জালাল আহমেদ জানান, বিভাগীয় প্রতিযোগিতার জন্য জেলা চ্যাম্পিয়নরা বাদ পড়ে যাওয়া অন্যদলগুলো থেকে খেলোয়ড় নিতে পারবে। তেমনি বিভাগীয় চ্যাম্পিয়নরাও জাতীয় পর্যায়ের জন্য বিভাগের অন্য দল থেকে খেলোয়াড় নেওয়ার সুযোগ পাবে।

এছাড়া টুর্নামেন্টের প্রতিভাবান খেলোয়াড়দের নিয়ে এই প্রথম সমন্বিত জাতীয় স্কুল দল তৈরি করবে বিসিবি। যাদেরকে প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হবে বিভিন্ন দেশে প্রতিযোগিতামূলক ম্যাচ খেলার জন্য। এই পদ্ধতিতে আগের চেয়ে প্রতিভাবান ক্রিকেটারের সংখ্যা বেশি পাওয়া যাবে বলে জানান বিবিসি প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মঞ্জুর আহমেদ। বলেন,“অনেক দেশ আগ্রহ দেখায় স্কুল দলের সঙ্গে খেলার জন্য। আশা করি প্রতিযোগিতা থেকে ভালো একটি দল গড়তে সক্ষম হব। ”

সমন্বিত দলের প্রশিক্ষণের জন্য স্পন্সর হতে আগ্রহ দেখিয়েছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। প্রতিষ্ঠানটির কর্পোরেট অ্যাফেয়ার্স
বিভাগের প্রধান কর্মকর্তা বিটপি দাস চৌধুরী সংবাদ সম্মেলনে বলেন,“বিসিবি আমাদেরকে কোন প্রস্তাব দিলে সেটা অবশ্যই বিবেচনা করে দেখবো। ”

টুর্নামেন্টের জাতীয় চ্যাম্পিয়ন বিকেএসপিকে এবার সরাসরি বিভাগীয় পর্যায় থেকে খেলার সুযোগ দিচ্ছে আয়োজক বিসিবি।

এনিয়ে টানা সাত বছর ধরে স্কুল ক্রিকেটে পৃষ্ঠপোষকতা করছে স্ট্যান্ডর্ড চার্টার্ড ব্যাংক। প্রথম বছর পাইলট প্রকল্প হিসেবে নিলেও পরে দুই মেয়াদে তিন বছর করে বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ হয় প্রতিষ্ঠনটি। দ্বিতীয় মেয়াদের শেষ বছর এসে বিসিবি সিইও মঞ্জুর আহমেদের হাতে রোববার ৮৫ লাখ টাকা তুলে দেন ব্যাংকের সিইও জিম ম্যাকবে।

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘন্টা, জানুয়ারি ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।