ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

মহিলা ক্রিকেটে জাতীয় চ্যাম্পিয়নশিপ শুরু ২১ জানুয়ারি

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১১
মহিলা ক্রিকেটে জাতীয় চ্যাম্পিয়নশিপ শুরু ২১ জানুয়ারি

ঢাকা: দেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে মেয়েদের জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপ। ২১ জানুয়ারি থেকে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত হবে এই ক্রিকেট টুর্নামেন্ট।

মহিলা ক্রিকেটে এতটা বড় পরিসরে আগে কখনো খেলা হয়নি। বিকেএসপিসহ মোট ৩৪ দল অংশ নিচ্ছে প্রথম আসরে। সংখ্যাটা আরো বেশি হতে পারতো। কিন্তু লেজেগোবরে হয়ে যাওয়ার ভয়ে সবগুলো জেলাকে সম্পৃক্ত করা সম্ভব হয়নি বলে জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মহিলা বিভাগের চেয়ারম্যান আব্দুল্লাহ আল ফোয়াদ রেদোয়ান।

প্রথম পর্বের খেলা হবে নকআউট পদ্ধতিতে। শীর্ষ চার দল নিয়ে হবে দ্বিতীয় পর্বের খেলা। সেখান থেকে সেরা দুই দল নির্বাচিত হবে ফাইনালের জন্য।

প্রতিটি দলকে অংশগ্রহণের জন্য বিসিবি থেকে দেওয়া হবে ৪২ হাজার টাকা করে। প্রশিক্ষণ এবং যাতায়াতের জন্য খরচ বাবদ দেওয়া হচ্ছে এই টাকা। নকআউট ম্যাচে জয়ী দল পাবে পাঁচ হাজার টাকা। শীর্ষ চার দলকে থাকা এবং প্র্যাকটিসের জন্য দেওয়া হবে ৩০ হাজার টাকা করে।

তবে খেলার দিন শুধুমাত্র খাওয়া দেবে বিসিবি। খাবার এবং অন্য সুবিধা দেওয়া হবে না বলে জানান বিসিবি মহিলা বিভাগের চেয়ারম্যান। এতে জেলাগুলো আগ্রহ হারাবে কী না জানতে চাইলে রেদোয়ান বাংলানিজকে বলেন,“আমাদের আর্থিক সীমাবদ্ধতা আছে সেজন্য থাকা-খাওয়ার সুবিধা দেওয়া সম্ভব হচ্ছে না। ”

টুর্নামেন্টের বাজেট ধরা হয়েছে ২৬ লাখ টাকা। খেলা হবে আটটি ভেন্যুতে। ফাইনাল রাউন্ড আয়োজন করবে খোদ সভাপতির জেলা জামালপুর। চ্যাম্পিয়ন দলকে একটি ট্রফি ছাড়াও নগদ ২৫ হাজার এবং রানার্সআপ দলকে ট্রফি ও ২০ হাজার টাকা দেওয়া হবে।

সুযোগ-সুবিধা খুব বেশি না থাকলেও দলগুলো অখুশি হবে না বলে মনে করেন রেদোয়ান। বলেন,“আমি মনে করি জাতীয় চ্যাম্পিয়নশিপের মাধ্যমে মহিলা ক্রিকেটের প্রসার ঘটবে। ভবিষ্যতে এর পরিধি বাড়বে। সঙ্গে সুযোগ সুবিধাও থাকবে। ”

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘন্টা, জানুয়ারি ১৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।