ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

খেলা

আবাহনীর আবেদনে গঠনতন্ত্র পরিবর্তন, মোহামেডানের প্রতিবাদ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১১
আবাহনীর আবেদনে গঠনতন্ত্র পরিবর্তন, মোহামেডানের প্রতিবাদ

ঢাকা: আবাহনীর দাবির মুখে ঢাকা লিগের গঠনতন্ত্রও বদলে দেওয়া হয়েছে। বিদেশি ক্রিকেটার নিবন্ধনের সংখ্যা পাঁচজন থেকে বাড়িয়ে উন্নিত করা হয়েছে সাতজনে।

আবাহনীর আবেদনের প্রেক্ষিতে জরুরী সভা ডেকে শনিবার এই সিদ্ধান্ত নেয় ঢাকা মহানগর ক্রিকেট কমিটি (সিসিডিএম)। গঠনতন্ত্র সংশোধনের কিছুক্ষণ পরে একজন খেলোয়াড়ের নিবন্ধনও সেরে ফেলে বর্তমান রানার্সআপরা।

জরুরী সভা ডেকে গঠনতন্ত্র সংশোধনের প্রতিবাদ করেন মোহামেডান প্রতিনিধি তরিকুল ইসলাম টিটু। প্রথমে তাদেরকে সমর্থন দেয় বাংলাদেশ বিমান ক্রিকেটার্স ও কলাবাগান এসসি। কিন্তু সিসিডিএম সভাপতি জিএস হাসান তামিম দশ মিনিটের বিরতি দিয়ে সবাইকে একমত হওয়ার আহ্বান জানান। শুধু মোহামেডান ছাড়া বাকিরা একমত হওয়ায় গঠনতন্ত্র সংশোধন করা হয়।

মোহামেডানের কর্মকর্তাদের অভিযোগ বিরতির দশ মিনিটে আবাহনীর অন্যদেরকে পক্ষে টানে। বিশেষ করে সিসিডিএম চেয়ারম্যান তামিমের অনুরোধ উপেক্ষা করতে পারেনি অন্য কাবগুলো। এ সম্পর্কে জানতে চাইলে সিসিডিএম চেয়ারম্যান বলেন,“দশ মিনিটের বিরতিতে তেমন কিছু হয়নি। সবাইকে এক হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। ”

আবাহনী-মোহামেডান ম্যাচের আগের দিন এমন সিদ্ধান্তকে অযৌক্তিক মনে করছেন না সিসিডিএম চেয়ারম্যান। তার দৃষ্টিতে,“এটা অন্যায় কিছু করা হয়নি। সবার মতামত নিয়ে গঠনতন্ত্র সংশোধন করা হয়েছে। আমি রুল দিয়ে এটা করতে পারতাম, তা না করে সবার মতামতকে গুরুত্ব দিয়েছি। তাহলে দোষ কোথায়। ”

তার মতে বিদেশি ক্রিকেটার নিবন্ধনের সংখ্যা বাড়ানো খুব বড় কিছু না। অবশ্য আবাহনীর আবেদন অযৌক্তিক বলে উড়িয়ে দেওয়া যেতো না। বিশ্বকাপের আগে লিগ হওয়ায় বিদেশি খেলোয়াড় নিবন্ধন নিয়ে কিছুটা সমস্যা হওয়া স্বাভাবিক। যাদেরকে খেলতে আনা হয়েছিলো জাতীয় দলে ডাক পড়ায় তাদের কেউ কেউ দেশে ফিরে গেছেন। বাংলাদেশ দলের ক্রিকেটারদেরও সুপার লিগে পাওয়ার সম্ভাবনা নেই। এসব বিবেচনায় এনে অন্যকাবগুলো একমত হয়।

এদিকে গঠনতন্ত্র সংশোধন করায় আবাহনীর বিপক্ষে রোববারের খেলা বয়কটের সিদ্ধন্ত নেয় মোহামেডান। তাদের কাব প্রতিনিধি সিসিডিএম’র সভাতেই ম্যাচ বয়কটের ঘোষণা দেয়। টিটু বলেন,“আবহনীর স্বার্থে এমন কালো সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিসিডিএম চেয়ারম্যান আবাহনীর কর্মকর্তা। আমরা এর প্রতিবাদে লিগ থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নিতে পারি। ”

মোহামেডানের ক্রিকেট কমিটির সম্পাদক হানিফ ভূঁইয়া শনিবার বিকেলে বাংলানিউজকে বলেন,“এভাবে গঠনতন্ত্র সংশোধন করা ঠিক হয়নি। আমরা অস্বচ্ছ কিছু মেনে নিতে পারি না। ”

সন্ধ্যায় জরুরী সভা ডেকে সিসিডিএম’র এই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানায় মোহামেডান স্পোর্টিং। শেষে শর্তসাপেক্ষে খেলার পক্ষে সিদ্ধান্ত হয়। হানিফ ভূঁইয়া জানান,“রজত ভাটিয়াকে যদি না খেলায় তবে আমরা খেলতে রাজি। এখনো জাতীয় দলের ক্রিকেটাররা খেলতে পারছে। অতএব বিতর্ক সৃষ্টি না করলেই আবাহনী ভালো করবে। ”

বাংলাদেশ সময়: ২১১২ ঘন্টা, জানুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।