ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

খেলা

মাশরাফির আর্জি নির্বাচকরা শুনতে পাচ্ছেন কি?

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১১
মাশরাফির আর্জি নির্বাচকরা শুনতে পাচ্ছেন কি?

ঢাকা: অজানা আশঙ্কার ভেলায় ভাসছেন মাশরাফি বিন মুর্তাজা। বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়া না পাওয়ার দোলাচলে দুলতে দুলতে অস্থির হয়ে উঠেছেন।

যে কোন মূল্যে তার বিশ্বকাপ খেলা চাই!

মাশরাফির কথা শুনে যেকারো মনে হতে পারে বিশ্বকাপই শেষ অভিযান। বিশ্বকাপ খেলার স্বপ্ন পূরণ হলে বাকি জীবনে কিছু চাওয়া পাওয়ার নেই। কিন্তু ঘটনা অন্যরকম। অনেক বছরের লালিত স্বপ্ন বিসর্জন দেওয়ার আগে শেষ চেষ্টা করে দেখতে চান জাতীয় দলের নির্ভরযোগ্য এই পেসার,“আসলে আমার যে চোট সেখানে হুমকির কিছু নেই। লিগামেন্টের পুরোটা ছিড়ে গেলে যা হবে এখন অস্ত্রোপচার করালে একই হবে। হাঁটুর এই অবস্থা নিয়ে অনেক ক্রিকেটার আন্তর্জাতিক ম্যাচ খেলছে। এখানে ক্যারিয়ার শেষ হয়ে যাওয়ার কোন সুযোগ নেই। যারা বলেছেন আমি ক্যারিয়ার ঝুঁকির মুখে ঠেলে দিচ্ছে, ঠিক করছেন না। ”

বিশ্বকাপের সময় ঘনিয়ে এসেছে। যে কোন সময় চূড়ান্ত দল ঘোষণা করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। অনেকের বুকের মধ্যে ধুঁকপুকানি শুরু হয়ে গেছে। মাশরাফির বেলায় এই চাপটা একটু বেশি। প্রতিমুহূর্ত ছটফট করছেন। মাশরাফির মুখেই শোনা যাক প্রত্যাশার কথা,“দলে থেকে চাপ নেওয়াকে আমি অন্যায় মনে করছি না। খেলার জন্য যদি শতভাগ চাপ নিতে হয় সেটা আমি নেব। আসলে চাপ বলতে কিছু নেই। ”

ফিজিও মাইকেল হেনরি এবং স্পোর্টস বিশেষজ্ঞ চিকিৎসক দেবাশিস চৌধুরী জাতীয় দলের ক্রিকেটারদের চোট নিয়ে বিসিবিতে প্রতিবেদন জমা দিয়েছেন। শনিবার রাতে প্রতিবেদন পর্যালোচনার কথা রয়েছে। ক্রিকেট পরিচালক বিভাগের চেয়ারম্যান এনায়েত হোসেন সিরাজের সঙ্গে আলোচনা করে অনেকটা এগিয়ে থাকতে চান নির্বাচকরা। সোমবার (১৭ জানুয়ারি) কৌশল ও মূল্যায়ন কমিটির সভায় নির্বাচকদের দেওয়া চূড়ান্ত দল নিয়ে আলোচনা হবে বলে জানান কমিটির একজন সদস্য।

তবে বিসিবি’র চিকিৎসক দেবাশিস চোট নিয়ে প্রতিবেদনের বিষয়ে যা বলছেন তাতে মাশরাফির এযাত্রায় বিশ্বকাপ খেলা হচ্ছে না। বলেন,“যেভাবে মাশরাফি পরিচর্যা চলছে এতে কোন সমস্যা নেই। কিন্তু প্রায় দেড় মাস ধরে তার পরিচর্যার কাজ চলবে। সেক্ষেত্রে পুরো দমে বোলিং করতে হলে মাশরাফিকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমাদের দায়িত্ব ছিলো এপর্যন্তই। তাকে বিশ্বকাপ দলে নেওয়া না নেওয়ার কাজটি নির্বাচক এবং বিসিবির। ”

আপাতত দৌঁড় এবং ব্যাটিং করছেন মাশরাফি। এই অবস্থা চলবে ফিজিওর পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত। অবশ্য হাঁটুর উন্নতির গ্রাফটা বেশ ভালো দাবি করছেন নড়াইল এক্সপ্রেস,“ আশিভাগ রানিং করেছি। আগের থেকে ভালো। ব্যাথাটাও আগের মতো নেই। আমার মনে হয় ঠিক হয়ে যাবে। ফিজিওর নির্দেশ পেলে বোলিং শুরু হবে। সমস্যা হলো আমি কত তাড়াতাড়ি বল করতে পারবো। যেভাবে কাজ করছি তাতে মনে হয় শিগগিরই করতো পারবো।

বিশ্বকাপের আগে প্র্যাকটিস ম্যাচ আছে। দুটো ম্যাচ খেলতে পারলে অসুবিধা সব সমস্যা দূর হয়ে যাবে। ”

মাশরাফি ইচ্ছেতে সব হবে না। একজন কোচ কখনোই চাইবেন না চোট আক্রান্ত বোলার নিয়ে বিশ্বকাপ স্কোয়াড সাজাতে। নির্বাচকরাও চাচ্ছেন সুস্থ মাশরাফিকে। প্রধান নির্বাচক রফিকুল আলমের ভাষায়,“আমি ব্যক্তিগতভাবে মাশরাফিকে দলে চাই। ও থাকলে পেস বোলিংয়ে গতি আসবে। কিন্তু সব কিছু নির্ভর করছে ফিজিও’র প্রতিবেদনের ওপর। আমরা যদি নিশ্চয়তা পাই বিশ্বকাপে ম্যাচ খেলার মতো সুস্থ থাকবে মাশরাফি, তবে কোন সমস্যা হওয়ার কথা নয়। ”

কিন্তু কোচ জেমি সিডন্স কোন ঝুঁকি নিতে চান না। বলেন,“মাশরাফি আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সুস্থ মাশরাফিকে পাচ্ছি কোথায়। অতএব আমার মনে হয় না চোট আক্রান্ত কোন খেলোয়াড়কে স্কোয়াডে নেওয়া হবে। ” 

বাংলাদেশ সময়: ১৯০১ ঘন্টা, জানুয়ারি ১৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।