ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

খেলা

জার্মানি-উরুগুয়ের সান্ত্বনার ম্যাচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৪ ঘণ্টা, জুলাই ৯, ২০১০
জার্মানি-উরুগুয়ের সান্ত্বনার ম্যাচ

পোর্ট এলিজাবেথ: দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপের শিরোপার দাবি থেকে আগেই ছিটকে পড়েছে উরুগুয়ে ও জার্মানি। সেমিফাইনালে হেরে যাওয়া এই দুই দল `সান্ত্বনা পুরস্কার` তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মুখোমুখি হচ্ছে শনিবার।



উরুগুয়ের তৃতীয় শিরোপা জয়ের অভিযান শেষ করে নেদারল্যান্ডসের কাছে ৩-২ গোলে হেরে। অন্যদিকে ১-০ ব্যবধানে স্পেনের কাছে হেরে চতুর্থ শিরোপা জেতার স্বপ্ন ভেস্তে যায় জার্মানদের।

মনোবল হারানো দল নিয়ে দুই কোচ অস্কার তাবারেস ও জোয়াকিম লো আফ্রিকা বিশ্বকাপের শেষ পরীক্ষায় নামছে পোর্ট এলিজাবেথের নেলসন ম্যান্ডেলা বে স্টেডিয়ামে।

তবে একদিক থেকে অন্তত এগিয়ে আছে লাতিনরা। দুঃখ ভোলার জন্য জার্মানদের থেকে একদিন বেশিই সময় পেয়েছে তারা।   উরুগুয়ে কোচ বলেন,``আমরা সেই ম্যাচকে (সেমিফাইনাল) স্মৃতি থেকে মুছে দিতে এবং দুঃখ কাটিয়ে উঠতে চাই। ``  

তিনি আরো বলেন,``আমরা দেখাতে চাই সীমাবদ্ধতা সত্ত্বেও আমাদের দল নিয়ে গর্ব করা যায়। সে কারণেই তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচটি গুরুত্বপূর্ণ। ``

অন্যদিকে জার্মান কোচ জোয়াকিম লো বলেন,``স্পেনের কাছে হেরে খেলোয়াড়রা মুষড়ে পড়েছে। কিন্তু পুরো টুর্নামেন্টে দেখলে তাঁরা অভিনন্দন পেতে পারে। হতাশা কাটিয়ে আমাদের জেগে উঠতে হবে। কারণ আরো একটি ম্যাচ খেলতে হবে আমাদেরকে। "

গ্রুপ পর্বে তাবারেসের দল প্রথম ম্যাচে ফ্রান্সের সঙ্গে গোলশূন্য ড্র করে। পরের ম্যাচেই স্বাগতিকদের ৩-০ গোলে বিধ্বস্ত করে এবং শেষ ম্যাচে মেক্সিকোকে ১-০ গোলে হারিয়ে গ্রুপ সেরা হয়েই উঠে নকআউটে।

শীর্ষ ১৬`তে দক্ষিণ কোরিয়াকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয় ঘানার। সে ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই শেষে টাইব্রেকারে ৪-২ গোলে জয় পায়।

অন্যদিকে প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে শুরু করে জোয়াকিম লোর দল। পরের ম্যাচেই সার্বিয়ার কাছে ১-০ গোলে হেরে হোঁচট খায়। তবে তৃতীয় ম্যাচে একই ব্যবধানে (১-০ গোল) হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় পর্বে জায়গা করে নেয় জার্মানি।

নকআটউ পর্বে ইংল্যান্ডকে ৪-১ গোলে এবং কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনাকে ৪-০ তে উড়িয়ে দিয়ে শীর্ষ চারে জায়গা করে নেয় তিনবারের চ্যাম্পিয়নরা।

তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে উভয় দলই পূর্ণ শক্তি নিয়ে মাঠে নামতে পারছে না। উরুগুয়ের তারকা স্ট্রাইকার দিয়েগো ফরলান চোটের কারণে খেলতে পারছেন না।

অন্যদিকে বিশ্বকাপে সর্বাধিক গোলের মালিক ব্রাজিলের র্রোনালদোর থেকে এক গোল দূরে থাকা জার্মান তারকা মিরোস্লাভ কোসা পিঠের চোটের কারণে এ ম্যাচে অনিশ্চিত। তাছাড়া মাঝমাঠের খেলোয়াড় সামি খেদিরা ও অধিনায়ক ফিলিপ লামেরও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে খেলার সম্ভাবনা ক্ষীণ।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘন্টা, জুলাই ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa