ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

রাজ্জাক আতঙ্কে জিম্বাবুয়ে

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১০
রাজ্জাক আতঙ্কে জিম্বাবুয়ে

চট্টগ্রাম: “রাজ্জাক এলো”। জিম্বাবুয়ে ক্রিকেটারদের ভয় দেখাতে দর্শকরা এই স্লোগান দিতে পারেন।

অনেকবার শুনলে সত্যি ভয়ে আতকে উঠবেন সফরকারী ব্যাটসম্যানরা। খোদ জিম্বাবুয়ে শিবির থেকেই প্রচার করা হচ্ছে রাজ্জাক জুজুর ভয়ে আছে দলের খেলোয়াড়রা। বিশেষ করে জিম্বাবুয়ে ব্যাটসম্যানদের আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে রাজ্জাক।

সিরিজের শুরু থেকে আব্দুর রাজ্জাক যেভাবে উইকেট শিকার করছেন তাতে ভয় পাওয়ারই কথা। প্রথম ম্যাচে চারটি। দ্বিতীয় ম্যাচে হ্যাট্রিকসহ পাঁচটি এবং তৃতীয় ম্যাচে চার উইকেট নেন। দ্বিতীয় এবং তৃতীয় ওয়ানডেতে ম্যাচ সেরার পুরস্কারও জেতেন।    

খেলার আগের দিন সংবাদ সম্মেলনে ক্রিস পফু জানালেন রাজ্জাকের আক্রমণ থেকে বাঁচতে ছক বেঁধে খেলবে তার দল,“সিরিজে ২-১ এ পিছিয়ে থাকায় কিছুটা চাপে আছি আমরা। তবে স্পিনারদের খেলতে পারলে ঘুরে দাঁড়ানো সম্ভব। বিশেষ করে রাজ্জাক আমাদের ইনিংসে ধ্বস নামিয়েছে। আশা করি তাকে ভালোভাবে খেলতে পারবো। ”

পিছিয়ে থাকলেও সিরিজে ফিরতে মরিয়া হয়ে আছে জিম্বাবুয়ে। শুক্রবার চতুর্থ ওয়ানডে জিতে সিরিজ বাঁচিয়ে রাখতে চায় শেষ ম্যাচ পর্যন্ত,“যেকোন কিছুর জন্য আমরা প্রস্তুত। ইতিবাচক মানসিকতা নিয়েই খেলতে নামবো। ডি/এল পদ্ধতিতে খেলা গড়ালেও অসুবিধা নেই। ”

বৃহস্পতিবার বৃষ্টি বাঁধা হওয়ায় বাংলাদেশ দল অনুশীলন করতে না পারলেও জিম্বাবুয়ে সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত অনুশীলন করেছে। কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তৃতীয় ওয়ানডে শেষ করে চলে আসে চট্টগ্রামে। টানা তিনদিনের অনুশীলনে কোন ব্যাঘাত ঘটেনি। উইকেট সম্পর্কেও খানিকটা ধারণা হয়েছে। পফুর মতে,“শেষ ম্যাচের উইকেটের চেয়ে কিছুটা ভালো চট্টগ্রামের উইকেট। সামান্য স্লো হলেও ২৩০ থেকে ২৫০ রান হতে পারে এই মাঠে। ”

এমনিতে পিছিয়ে জিম্বাবুয়ে। তারওপর চট্টগ্রামে অতীত অভিজ্ঞতা সুখের নয়। একবছর আগেই আগে ব্যাটিং নিয়ে ৪৪ রানে অল-আউট হয় এলটন চিগুম্বুরার দল। তবুও আত্মবিশ্বাসের সুর ক্রেগ আরভিনের কন্ঠে,“আমরা খুবই আত্মবিশ্বাসী। চট্টগ্রামে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তিনদিন অনেক পরিশ্রম করেছি। ”

এমনি এমনি পরিশ্রম করেনি জিম্বাবুয়ে। স্পিনারদের খেলে অভ্যস্ত হওয়ার আপ্রাণ চেষ্টা করেছে। আরভিন বলেন,“আমি স্পিনারদের নিয়ে নেটে অনেক কাজ করেছি। স্পিনের কিছুটা সমস্যা ছিলো। আশা করি এখন সেটা নেই। ”

বৈরি আবহাওয়া নিয়ে ভাবছে না জিম্বাবুয়ে। খেলা হলে সেরাটা উজার করে দিয়ে ম্যাচ জয়ের স্বপ্ন দেখছে,“আমরা জানি আগামীকাল (শুক্রবার) ম্যাচের গুরুত্ব অনেক। সিরিজে টিকে থাকতে আমাদেরকে জিততেই হবে। ”

জিম্বাবুয়ের জন্য স্বস্তির বিষয় অধিনায়ক চিগুম্বুরা চোট থেকে ফিরছেন। তাদের কোচ অ্যালান বুচার জানান, বাঁচামরার লড়াইয়ে শামিল হবেন চিগুম্বুরা।

টাটেন্ডা টাইবু নামের অর্থ ‘ঈশ্বর আর্শিবাদ’। চিভাভা অর্থ ‘ধ্বংসাত্মক’। এখন দেখা যাক ঈশ্বর আর্শিবাদ সঙ্গে নিয়ে ধ্বংসাত্মক হতে পারেন কিনা চিভাভা। না উইকেট বিধ্বংসি স্পিন মিসাইলে উল্টো বিপর্যস্ত হয়ে যায় জিম্বাবুয়ে শিবির।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘন্টা, ডিসেম্বর ০৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।