ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

খেলা

রকিবুলের প্রশংসায় সাকিব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১০
রকিবুলের প্রশংসায় সাকিব

ঢাকা: একাদশ নিয়ে আপনি খুশি? উত্তর না দিয়ে সরাসরি পরের প্রশ্নের জন্য অনুরোধ করেন বাংলাদেশ অধিনায়ক। উপস্থিত সবাই যা বোঝার বুঝে নিলেন।

প্রথম ম্যাচের ব্যর্থতায় একাদশ নিয়ে সংবাদ সম্মেলনে প্রশ্ন তুলেছিলেন সাকিব আল হাসান। নির্বাচকরা অধিনায়কের সঙ্গে আলোচনা করে একাদশে দুটো পরিবর্তন আনেন। অধিনায়কের পছন্দের একাদশ। সেই দল নিয়ে সিরিজে সমতায় এনেছেন সাকিব। রকিবুল হাসান এবং নাঈম ইসলামও ভালো খেলেছেন।

বিশেষ করে আশরাফুলের জায়গায় খেলতে নেমে সফল হয়েছেন রকিবুল। ৭৮ বলে তুলেছেন ৬৫ রান। অধিনায়কের প্রশংসা পেলেন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান,“খুবই ভালো ব্যাটিং করেছে রকিবুল। আমরা জানি সে ভালো শট খেলতে পারে। সুযোগটা কাজে লাগিয়েছে। ম্যাচটা শেষ করে আসতে পারলে আরো ভালো হতো। ”

ব্যাটিং ব্যর্থতায় হার দিয়ে সিরিজ শুরু করতে হয় বাংলাদেশকে। শুক্রবারের খেলার দৃশ্যটা অন্যরকম ছিলো। তামিম ইকবাল ৪৪ রান করে আউট হয়েছেন। তৃতীয় জুটিতে জুনায়েদ সিদ্দিক এবং রকিবুল হাসান ৭২ রান যোগ করেছেন। জুনায়েদের ব্যাট থেকে আসে ৫৩ রান। ১০ ওভার হাতে রেখে ছয় উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ।

অধিনায়কের মতে,“প্রথম ম্যাচ হারের পর সবাই চিন্তা করেছে। প্রত্যেকেই দায়িত্ব সম্পর্কে সচেতন ছিলো। এছাড়া স্পিনাররা খুবই ভালো বোলিং করায় প্রতিপক্ষকে ১৯১ রানের আটকে রাখা সম্ভব হয়। তবে জুনায়েদ এবং রকিবুল শেষ পর্যন্ত থাকলে সাত অথবা আট উইকেটে জয় দেখতে ভালো লাগতো। ”

বরাবরের মতো দ্বিতীয় ম্যাচেও স্পিনারদের ওপর সওয়ার হয়ে সাফল্য পেয়েছে বাংলাদেশ। মূলত অধিনায়ক সাকিব এবং আব্দুর রাজ্জাক ৯ উইকেট তুলে নিয়ে প্রতিপক্ষের ইনিংসে ধ্বস নামিয়েছেন। বাকি উইকেটটি গেছে পেসার শফিউল ইসলামের দখলে। এনিয়ে সাকিবের ব্যাখ্যা,“আমার মনে হয় স্পিনাররা ভালো বোলিং করছে। কন্ডিশন থেকেও কিছুটা সুবিধা পাচ্ছে। সকালে ময়েশ্চার থাকে। সুযোগটা ভালোভাবে কাজে লাগাতে পারছে। ”

তবে পেসারদের কাছ থেকে খুব বেশি কিছু আশা করেননি সাকিব,“জিম্বাবুয়ের বিপক্ষে পেসাররা খুব একটা ভালো করে না। মাশরাফি ভাই চোট থেকে ফিরেছেন। ফর্মে ফিরতে একটু সময় লাগবে। আশা করি দু’একটা ম্যাচ গেলে ঠিক হয়ে যাবে। ”

৯.২ ওভার বোলিং করে ৩০ রান খরচায় হ্যাট্রিকসহ পাঁচ উইকেট পেয়েছেন আব্দুর রাজ্জাক। বাঁহাতি স্পিনারদের মধ্যে দ্বিতীয় ব্যক্তি হিসেবে হ্যাট্রিক উইকেট শিকার করেন তিনি। দেশের পক্ষে ১০৯ ম্যাচ খেলে সর্বাধিক ১৫৮ উইকেট নিয়েছেন রাজ্জাক। যার মধ্যে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে পেয়েছেন ৫০ উইকেট।
 
প্রথম ম্যাচে চার উইকটে পেলেও হতাশা পেয়ে বসেছিলো দলের পরাজয়ে। দ্বিতীয় ম্যাচেও ধারাবাহিক ছিলেন রাজ্জাক। পেসারদের ব্যর্থতায় পাওয়ার প্লেতে বল করেছেন। দিন শেষে ম্যাচ সেরার পুরস্কার গেছে রাজ্জাকের দখলে,“আমার মনে হচ্ছে আগের ছন্দ ফিরে পেয়েছি। আসলে অ্যাকশন শুধরে ফর্মে ফিরতে কিছুটা সময় লেগেছে। আশা করি ধীরে ধীরে আরো ভালো হবে। ”

হ্যাট্রিকটা উৎসর্গ করার বিষয়ে জানতে চাইলে,“হাসি.. দিয়ে বলেন ওভাবে চিন্তা করিনি। যান মিরপুর স্টেডিয়ামকে উৎসর্গ করে দিলাম। ”...

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘন্টা, ডিসেম্বর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।