ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

রাজ্জাকের হ্যাট্রিক

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১০
রাজ্জাকের হ্যাট্রিক

ঢাকা: ক্রিকেটে হ্যাট্টিক উইকেট পাওয়া একটু কঠিন বটে। টানা তিন বলে তিন উইকেট নিতে হয়।

প্রথম হ্যাট্রিক হয়েছিলো ১৯৮২ সালে। পাকিস্তানের জালাল উদ্দিন তিন বলে অস্ট্রেলিয়ার তিন ব্যাটসম্যানকে ফিরিয়েছিলেন। ২৮ বছর পরে হয়েছে ২৭তম হ্যাট্রিক। গড় করলে বছরে একটিরও কম।  

সর্বশেষ হ্যাট্রিক উইকেট শিকারি বাংলাদেশের বাঁহাতি স্পিনার আব্দুর রাজ্জাক। শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে টানা তিন উইকেট তুলে নেন। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে এই কৃতিত্ব দেখালেন রাজ্জাক। একদিনের ক্রিকেটে পেসার সাহাদাত হোসেন প্রথম হ্যাট্রিক করেন ২০০৬ সালে হারারে ক্রিকেট গ্রাউন্ডে। প্রতিপক্ষ ছিলো স্বাগতিক জিম্বাবুয়ে।

দেশে স্পিনারদের মধ্যে সবার আগে হ্যাট্রিক উইকেট শিকারের রেকর্ড গড়লেন রাজ্জাক। নিজের নবম ওভারের শেষ বলে প্রসপার উৎসেয়াকে ক্যাচ বানিয়ে এবং দশম ওভারে শুরুর দুই বলে রেমন্ড প্রাইস এবং এমপফুকে এলবিডব্লুর ফাঁদে ফেলেন।

২৭টি হ্যাট্রিকের মধ্যে মাত্র দু’জন বোলার কিংবদন্তি পেসার ওয়াসিম আকরাম এবং স্পিনার সাকলাইন মুস্তাক দু’বার করে হ্যাট্রিক উইকেট পেয়েছেন।  

হ্যাট্রিকের সুবাদে ইনিংসে তৃতীয়বারের মতো পাঁচ উইকেট পেয়েছেন রাজ্জাক। ২০০৬ সালে বগুড়া শহীদ চান্দু স্টেডিয়ামে ১০ ওভারে ৩৩ রান দিয়ে পাঁচ উইকেট এবং গত বছর মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ৯.২ ওভারে ২৯ রান দিয়ে পাঁচটি উইকেট শিকার করেন। রাজ্জাক ছাড়া ইনিংসে পাঁচ উইকেট পেয়েছেন আফতাব আহমেদ, ফরহাদ রেজা এবং মাশরাফি বিন মুর্তজা।
 
বাংলাদেশ সময়: ১৪০১ ঘন্টা, ডিসেম্বর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।