ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

ইচ্ছার বিরুদ্ধে অধিনায়ক সাকিব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১০
ইচ্ছার বিরুদ্ধে অধিনায়ক সাকিব

ঢাকা: আগ্রহ থাকা সত্ত্বেও মাশরাফি বিন মুর্তজাকে অধিনায়ক করা হয়নি। অধিনায়ক করা হয়েছে সাকিব আল হাসানকে।

অথচ একেবারেই প্রস্তুত ছিলেন না সাকিব। ইচ্ছের বিরুদ্ধেই দায়িত্ব নিচ্ছেন।

“নিউজিল্যান্ড সিরিজের সময় জানিয়েছি বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক হবো না। তবুও দায়িত্ব দেওয়া হলো। মানসিকভাবে আমি প্রস্তুত হতে পারিনি। অনেকটা বাধ্য হয়ে দায়িত্ব নিতে হচ্ছে। ”

আপৎকালীন নেতৃত্ব দিয়ে হাঁপিয়ে উঠেছিলেন সাকিব। এছাড়া মাশরাফির প্রতি সম্মান দেখাতে বিশ্বকাপের আগে অধিনায়ক হতে চাননি। রোববার জাতীয় দল ঘোষণার বিকেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি আ হ ম মোস্তফা কামালকেও বিষয়টি বোঝাতে চেষ্টা করেন। কিন্তু বিসিবি সভাপতি সাকিবের অনুরোধ মেনে নেননি। বরং অধিনায়ককে বশ করে ফেলেন।

সাকিব বলছিলেন,“ইচ্ছের বিরুদ্ধে হলেও নেতৃত্বের জন্য প্রস্তুত হতে হবে। চেষ্টা করবো ভালো করতে। যেহেতু সিরিজ শুরু হতে বেশি সময় নেই। অন্যভাবে চিন্তারও সুযোগ থাকছে না। ”

নেতা নির্বাচনের আগে খুশি মনে বিসিবি সভাপতির কাছে এসেছিলেন মাশরাফি। বেরিয়েছেন মলিন মুখে। যাওয়ার সময় শুধু বলেছেন,“অধিনায়ক সাকিব”।

নিয়মিত অধিনায়ককে সরিয়ে দেওয়ার বিষয়ে বিসিবি সভাপতি বলেন,“মাশরাফিকে জিম্বাবুয়ের বিপক্ষ সিরিজে একটু পরখ করে দেখবো। পাঁচ ম্যাচ ভালোভাবে খেলতে পারলে আমরা বুঝে যাব সে পুরো ফিট। নেতৃত্ব দেওয়া যায়। ”

নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে অধিনায়ক ছিলেন মাশরাফি। কিন্তু প্রথম ম্যাচে চোট নিয়ে সিরিজ থেকে ছিটকে পড়েন। সেই ভয় থেকেই মাশরাফিকে জিম্বাবুয়ে সিরিজের জন্য অধিনায়ক করা হয়নি। তবে বিশ্বকাপে তাকে দায়িত্ব দেওয়া হতে পারে। বিসিবি সভাপতি তেমন ইঙ্গিত দিয়েছেন।

এনিয়ে বিব্রতকর পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা থেকেই যাচ্ছে। দীর্ঘ মেয়াদে অধিনায়কত্ব পেতে চান সাকিব। বলেন,“লম্বা সময়ের জন্য দায়িত্ব পেলে অনেক পরিকল্পনা করা যায়। কিন্তু এবারও এক সিরিজের জন্য দায়িত্ব পালন করতে হবে। ”

১ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচ একদিনের ক্রিকেট সিরিজ খেলবে বাংলাদেশ। প্রথম তিনটি ম্যাচ হবে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। শেষ ম্যাচ দুটি হবে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী বিভাগীয় স্টেডিয়ামে।

একদিনের সিরিজের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। উদ্বোধনী ব্যাটসম্যান শাহরিয়ার নাফিস এবং উইকেট কিপার ব্যাটসম্যান জহিরুল ইসলামকে দলে নেওয়া হয়নি। অতিরিক্ত তালিকায় আছেন তারা দু’জন। তাদের জায়গায় দলে ফিরেছেন তামিম ইকবাল এবং মোহাম্মদ আশরাফুল।

অতিরিক্ত তালিকায় চলে যাওয়া শাহরিয়ার বাংলানিউজকে বলেন,“গত দুই বছরে আমি একটি সিরিজ খেলেছি। মনে হয় খুবএকটা খারাপ হয়নি। তবে জাতীয় প্রয়োজনে নির্বাচকরা যে সিদ্ধান্ত নিয়েছেন সেটাকে মেনে নিতেই হবে। আমি চেষ্টা করবো ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিক পারফরমেন্স করতে। ”

সিরিজে অতিরিক্ত তালিকায় জায়গা পেয়েছেন এশিয়ান গেমসের সফল অল-রাউন্ডার সাব্বির রহমান। ডলার মাহমুদকে কোন বিবেচনাতেই নেওয়া হয়নি। সৈয়দ রাসেল আছেন অতিরিক্তদের মধ্যে। প্রত্যেকেই অনুশীলন ক্যাম্পে থাকবেন।

বাংলাদেশ স্কোয়াড: তামিম ইকবাল, ইমরুল কায়েস, জুনায়েদ সিদ্দিক, রকিবুল হাসান, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আব্দুর রাজ্জাক, নাঈম ইসলাম, মাশরাফি বিন মুর্তজা, রুবেল হোসেন, শফিউল ইসলাম, নাজমুল হোসেন ও সোহরাওয়ার্দী শুভ।

অতিরিক্ত: শাহরিয়ার নাফিস, জহিরুল ইসলাম অমি, সাব্বির রহমান ও সৈয়দ রাসেল।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘন্টা, নভেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।