ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

কোসার মুখোমুখি ভিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৭ ঘণ্টা, জুলাই ৫, ২০১০
কোসার মুখোমুখি ভিয়া

প্যারিস: ওয়েনে রুনি বিদায় নিয়েছেন অনেক আগে। লিওনেল মেসি, কাকা’ও চলে গেছেন।

রইলো বাকি দুই, ডেভিড ভিয়া ও মিরোস্লাভ কোসা। প্রাদপ্রদীপের সবটুকু আলো এখন তাঁদের ওপর। বুধবার স্পেন ও জার্মানির মধ্যকার সেমিফাইনালে এই দু’জন নামবেন একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার অভিযানে।

ভিয়ার লক্ষ্য এবারের বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হয়ে সোনার বুট জেতা। কোসার একাধারে দু’টি। সোনার বুট অবশ্যই। সঙ্গে বিশ্বকাপে ব্রাজিলের রোনালদোর সর্বাধিক ১৫ গোলের রেকর্ড ছাড়িয়ে যাওয়া।

ভিয়া বিশ্বকাপে পাঁচ ম্যাচ শেষে পাঁচ গোল নিয়ে সবার ওপরে। ৪ গোল নিয়ে তাঁর কাঁধে নিঃশ্বাস ফেলছেন জার্মানির কোসা, মুলার এবং নেদারল্যান্ডসের ওয়েসলি স্নাইডার।

তবে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হওয়ার প্রতিযোগিতায় কোসার আশেপাশে কেউ নেই। আগের দুই বিশ্বকাপে পাঁচটি করে গোল করেছেন। দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে ৪টি গোল করে বসে গেছেন দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা স্বদেশী গার্ড মুলারের পাশে। আর একটি গোল হলেই ছুঁয়ে ফেলবেন রোনালদোর রেকর্ড।

অন্যদিকে স্পেনের লা লিগাতে গত পাঁচ মৌসুমে গড়ে ২৫ গোল করা ডেভিড ভিয়া বিশ্বকাপে একাই টেনে নিচ্ছেন স্পেনকে। দলকে নকআউট ও কোয়ার্টার ফাইনালে টেনে তুলেছেন তিনিই। দেশের জার্সি গায়ে ৬৩ ম্যাচে ৪৩টি গোল করেছেন। আর একটি গোল হলেই ছুঁয়ে ফেলবেন স্পেনের সর্বোচ্চ গোলদাতা রাউলকে। যিনি ১০২টি ম্যাচ খেলে করেছেন ৪৪ গোল।

সেমিফাইনালে জার্মানির বিপক্ষে নিজের গোল নয়, আগে চান দলের জয়। তিনি বলেন,‘‘বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হওয়ার আকাঙ্খা আমার আছে। তবে দলের জয় সবার আগে। গোল যার পা থেকেই আসুক, ফাইনালে যেতে হবে। ”

ওদিকে ভিয়ার প্রশংসা করে জার্মান তারকা কোসা বলেন,‘‘ভিয়া অসাধারণ মেধাবী একজন খেলোয়াড়। আমি সব সময়েই তার খেলা দেখি। তাকে বার্সেলোনায় যোগ দিতে দেখে খুশি হয়েছি। এমন বড় কাবেই তাকে মানায়। ’’

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘন্টা, জুলাই ০৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।