ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪২৬, ২১ এপ্রিল ২০১৯
bangla news

নাগপুর টেস্টে চালকের আসনে ভারত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১১-২২ ৮:৪৬:০৬ এএম

ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে কোনঠাসা হয়ে পড়েছে সফরকারী নিউজিল্যান্ড। সোমবার দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে এক উইকেট হারিয়ে কিউদের সংগ্রহ ২৪ রান।...

নাগপুর: ভারতের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে কোনঠাসা হয়ে পড়েছে সফরকারী নিউজিল্যান্ড। সোমবার দ্বিতীয় ইনিংসে তৃতীয় দিন শেষে এক উইকেট হারিয়ে কিউদের সংগ্রহ ২৪ রান। হাতে আছে নয় উইকেট। এখনো পিছিয়ে ৩৪৯ রানে।

রাহুল দ্রাবিড়ের শতকের সুবাদে প্রথম ইনিংসে আট উইকেটে ৫৬৬ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিক ভারত। আর প্রথম ইনিংসে ড্যানিয়েল ভেট্টোরির নিউজিল্যান্ডের সংগ্রহ ছিলো সব উইকেটে ১৯৩।

নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংস: ২৪/১ (১১ ওভার), প্রথম ইনিংস: ১৯৩
ভারত প্রথম ইনিংস: ৫৬৬/৮ডি.

আগের দিনের ২৯২ রান নিয়ে তৃতীয় দিনে খেলতে নামেন দুই অপরাজিত ব্যাটসম্যান শচীন ও দ্রাবিড়। দিনের শুরুটা ভালো হয়নি ভারতের। দলের সঙ্গে ৪ রান যোগ হতেই ম্যাকেই’র বলে হপকিন্সের হাতে ধরা পড়েন শচীন টেন্ডুলকার (৬১)। এরপর বিদায় নেন ভিভিএস লক্ষ্মণ (১২) ও সুরেশ রায়না (৩)। দলের রান তখন ৩২৮।

তবে রাহুল দ্রাবিড় ও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ব্যাটে বিপর্যয় সামলে উঠে ভারত। ষষ্ঠ জুটিতে আসে ১৯৩ রান। মাত্র ২ রানের জন্য শতক বঞ্চিত হন ধোনি। ভেট্টোরির হাতে ফিরতি ক্যাচ দিয়ে ধোনি (৯৮) সাজঘরে ফিরলে এই জুটি ভাঙ্গে। ১২টি চারের মার ছিলো তার ইনিংসে।

নিজের ৩১তম শতক হাঁকিয়ে ষষ্ঠ দ্বি-শতকের প্রায় কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন দ্রাবিড়। তবে অধিনায়কের বিদায়ের পর ধৈর্য্য চ্যুতি ঘটে তার। ফলে কেন উইলিয়ামসনের বলে গুপটিলের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন দ্রাবিড় (১৯১)। ২১টি চার দিয়ে নিজের ইনিংসটি সাজান এই ব্যাটসম্যান। এই নিয়ে সিরিজে দ্বিতীয় শতক পেলেন দ্রাবিড়। প্রথম টেস্টে করেছিলেন ১০৪।

ষষ্ঠ জুটির বিদায়ের পর কেবল বিদায় নেন হরভজন সিং (২০)। পরে কোন উইকেট না হারিয়েই প্রথম ইনিংস ঘোষণা করে ভারত।

১৭৮ রানে তিন উইকেট নেন ভেট্টোরি। এছাড়া দুটি উইকেট নেন ক্রিস মার্টিন।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দলীয় ১৮ রানেই প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। হরভজনের বলে এলবিডব্লুয়ের ফাঁদে পড়েন টিম ম্যাকিন্টোশ (৮)। অবশ্য পরের আর কোন উইকেট হারায়নি সফরকারীরা।

ব্রেন্ডন ম্যাককালাম (১১) ও গ্যারাথ হপকিন্স (১) অপরাজিত থেকে ২৪ রানে শেষ করেন তৃতীয় দিনের খেলা।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘন্টা, নভেম্বর ২২, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14