ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

পূজারার দ্বি-শতকে শক্ত অবস্থানে ভারত

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৩ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১২

ঢাকা: আগের দিনই শতকের দরজায় কড়া নাড়ছিলেন চেতেশ্বর পূজারা। শুক্রবার শতক তো পেলেনই, সেটাকে দ্বি-শতকও বানিয়ে ফেলেন গুজরাটের এই ব্যাটসম্যান।

ফলে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিনে শক্ত অবস্থানে রয়েছে ভারত। শেবাগ ও পূজারায় ভর করে ভারতের ৫২১ রানে ইনিংস ঘোষণার পর দিনশেষে সফরকারীদের সংগ্রহ তিন উইকেট হারিয়ে ৪১।

ইংল্যান্ড প্রথম ইনিংস: ৪১/৩ (১৮ ওভার)
ভারত প্রথম ইনিংস: ৫২১/৮ডি. (১৬০ ওভার)

আহমেদাবাদের সরদার প্যাটেল স্টেডিয়ামে আগের দিনের চার উইকেটে ৩২৩ রান নিয়ে ব্যাট করতে নেমে দিনের শুরুতেই শতকের দেখা পান ৯৮ রানে থাকা পূজারা। অপর অপরাজিত ব্যাটসম্যান যুবরাজ সিং অর্ধশতক হাঁকিয়ে বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। দলকে পঞ্চম উইকেটে ১৩০ রানের জুটি উপহার দেন এই দুই ব্যাটসম্যান। ব্যক্তিগত ৭৪ রানে সমিত প্যাটেলের বলে সোয়ানের তালুবন্দী হন যুবরাজ। এরপর একাই দলের হাল ধরেন পূজারা। তবে তার দ্বি-শতকের পরই ইনিংস ঘোষণা করতে দেরী করেননি ভারতীয় দলপতি মহেন্দ্র সিং ধোনি।

২০৬ রানে অপরাজিত থাকেন পূজারা। এছাড়া রবিচন্দ্রন অশ্বিন ২৩ রান করেন।
১৪৪ রানে পাঁচ উইকেট নিয়েছেন গ্রায়েম সোয়ান। এছাড়া জেমস অ্যান্ডারসন, সমিত প্যাটেল ও কেভিন পিটারসেন একটি উইকেট পেয়েছেন।

জবাবে ব্যাট করতে নেমে দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও ওঝার মারাত্বক বোলিং ৩০ রান তুলতেই তিন উইকেট হারায় ইংল্যান্ড। অ্যালিস্টার কুক ও নিক কম্পটন প্রথম জুটিতে ২৬ রান তোলেন। ব্যক্তিগত ৯ রানে কম্পটনকে সাজঘরে ফেরান অশ্বিন। জেমস অ্যান্ডারসন (২) ও জোনাথন ট্রটকেও (০) দ্রুতই ফিরিয়ে দেন যথাক্রমে ওঝা ও অশ্বিন।  ২২ রানে ব্যাট করছেন কুক। উইকেটের অপর প্রান্তে রয়েছেন কেভিন পিটারসেন (৬)।

২১ রানে দুই উইকেট দখল করেন অশ্বিন। অপর উইকেটটি নেন ওঝা।

বাংলাদেশ সময়: ২২৫৫ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১২
এএইচবি/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।