ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

খেলা

অনেকটা এগিয়েছে বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১০
অনেকটা এগিয়েছে বাংলাদেশ

কুমিল্লা: কুমিল্লা ক্লাবে মধ্যাহ্নভোজ সারছিলেন ডেভ হোয়াটমোর। আহার শেষে সিড়ি ভেঙ্গে নীচে নামেন।

পরিচিত সাংবাদিকদের দেখতে পেয়ে কাছে আসেন। শুধু হয় আলাপচারিতা। তৈরি হয় আড্ডার পরিবেশ। চেনা জানা মানুষগুলোর খোঁজ খবর করেন।

প্রায় সাড়ে তিন বছর আগে বাংলাদেশ থেকে পাট চুকিয়ে নিয়েছেন হোয়াটমোর। এরপর একদিনের জন্যও বাংলাদেশে আসেননি। বুধবার এসেছেন ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের (সিএবি) কোচিং পরিচালক হিসেবে। সিএবি অনূর্ধ্ব-১৭ দল বাংলাদেশ সফরে থাকায় বিশেষ প্রয়োজনে।

তাই বলে বাংলাদেশকে ভুলে যাননি জাতীয় দলের সাবেক কোচ। বরং মনের গভীরে একচিলতে ভালোবাসা রেখে দিয়েছেন। হোয়াটমোর বাংলানিউজকে বলেন,“চার বছর এখানে কাটিয়েছি। অনেক কথাই মনে পড়ে। জানতে ইচ্ছে করে অনেকের সম্পর্কে। ”

অনেকের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগ রেখেছেন হোয়াটমোর। নিয়মিতই খোঁজখবর রাখেন বাংলাদেশের ক্রিকেটের। “আমি নিয়মিতই টিভিতে খেলা দেখি। যদিও সবকিছু নখদর্পনে রাখা কঠিন। তবুও চেষ্টা করি। ”

ক্রিকেটারদের কথা ভোলার উপায় নেই। হাবিবুল বাশার, খালেদ মাসুদ পাইলট, মোহাম্মদ রফিকরা আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেও চেনা মুখগুলো নিরবে নিভৃতে সাবেক কোচের চোখের সামনে ভেসে ওঠে। এক সঙ্গে অনেককেই সামলাতে হয়েছে। কাজটাকে কখনোই কঠিন মনে হয়নি তার কাছে,“সিনিয়র ক্রিকেটারদের বোঝাতে আমার কোন সমস্যা হয়নি। সবার সঙ্গেই ভালো সম্পর্ক ছিলো। ”

বাংলাদেশের খেলা হলেই মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাকদের দিকে তাকিয়ে থাকেন হোয়াটমোর। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপে এই ক্রিকেটাররাই তাকে সাফল্য উপহার দিয়েছেন। সেই থেকে একদিনের ক্রিকেটে তিল তিল করে এগিয়েছে বাংলাদেশ। ধারাবাহিকতা রেখে সাড়ে তিন বছরে অনেকটা পথ এগিয়েছে বলে মনে করেন কোলকাতা নাইটরাইডার্সের প্রধান কোচ। বলেন,“দারুণ খেলছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মতো দলকে ৪-০ তে হারানো চাট্টিখানি কথা নয়। অসাধারণ খেলে শেষ ম্যাচটা জিতেছে। সবমিলিয়ে আমি বলবো ঠিক পথেই এগোচ্ছে বাংলাদেশের ক্রিকেট। ”

হোয়াটমোরের নেতৃত্বে ওয়েস্ট ইন্ডিজ বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে খেলে বাংলাদেশ। প্রথম রাউন্ডে ভারতকে হারিয়ে ক্রিকেট বিশ্বকে চমক দেখায়। দ্বিতীয় রাউন্ডেও অসাধারণ খেলেছেন তার শীষ্যরা। দক্ষিণ আফ্রিকা এবং বারমুডার বিপক্ষে জয় নিয়ে দেশে ফেরে। অবশ্য সাফল্যের পরেই ব্যর্থতা গ্রাস করেছিলো বাংলাদেশকে। বিশ্বকাপের পরেই দেশের মাটিতে ভারতের কাছে নাকাল হওয়ায় খানিকটা বিব্রতকর পরিস্থিতির মধ্যদিয়ে বিদায় নিতে হয় তাকে।
 
বাংলাদেশের ক্রিকেট নিয়ে বেশি কিছু না বললেও কোচ জেমি সিডন্সের প্রশংসা করেছেন সিএবি কোচিং পরিচালক। তার দৃষ্টিতে,“জেমি সিডন্স অনেক ভালো কোচ। ভালো কাজ করছেন তিনি। জাতীয় দল নিয়ে নিশ্চয়ই বিশেষ পরিকল্পনা আছে তার। ফিল্ডিং এবং বোলিং কোচ সাহায্য করছে সিডন্সকে। পরিপূর্ণ একটি কোচিং প্যানেল নিয়ে কাজ করছেন তিনি। ”

অনেক খোঁজ খবরের মধ্যে বিশ্বকাপ নিয়েও আলোচনা করেছেন হোয়াটমোর। বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান রাখায় বিস্ময় প্রকাশ করেন। তার মতে,“ওটা এখন ক্রিকেট স্টেডিয়াম নেই। তবু কেন বিশ্বকাপের উদ্বোধনী হবে। শেরেবাংলা স্টেডিয়ামে করলে হতো না। ”
 
বাংলাদেশে এলেও ক্রিকেট বোর্ডে যাওয়া হয়নি হোয়াটমোরের। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বুধবার সকালেই কুমিল্লায় চলে আসেন। সিএবি অনূর্ধ্ব-১৭ দলের কোচ গৌতম সোম বৃহস্পতিবার দেশে ফিরে যাবেন। ওইদিনই কুমিল্লা জেলা স্টেডিয়ামে স্বাগতিক অনূর্ধ্ব-১৭ দলের বিপক্ষে তিনদিনের ম্যাচ খেলতে নামবে সফরকারীরা। ৬ নভেম্বর শেষ হবে খেলা। এরপর চলে যাবেন সিলেটে। সেখান থেকে ঢাকায় ফিরবেন ১৩ নভেম্বর। তখন নিশ্চয়ই দেখা হবে পুরনো অনেক বন্ধুর সঙ্গে। হয়তো একবার বিসিবি অফিস ঘুরে আসবেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘন্টা, নভেম্বর ০৩, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।