ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

তামিমও প্লট এবং গাড়ি পাচ্ছেন!

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
তামিমও প্লট এবং গাড়ি পাচ্ছেন!

ঢাকা: তিল তিল করে ক্ষোভ দানা বাঁধছে। ক্ষোভ তৈরি হয়েছে তামিম ইকবালকে নিয়ে।

দোষ তামিমের নয়। পরিস্থিতি তৈরি করে দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রধানমন্ত্রীর কাছ থেকে প্লট এবং গাড়ি পাওয়াদের তালিকায় তামিমের নাম থাকায় ভেতরে ভেতরে ফুসছেন জাতীয় দলের বেশিরভাগ ক্রিকেটার।
 
তামিমের হাতে অস্ত্রোপচার হওয়ায় নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের স্কোয়াডে ছিলেন না তামিম। কেবল হাতের পরিচর্যার জন্য ফিজিও’র কাছে যাওয়ার প্রয়োজনে অ্যাক্রেডিটেশন কার্ড দেওয়া হয়েছিলো। এমনকি সংবাদ বিজ্ঞপ্তিতেও তামিমকে স্কোয়াডের সদস্য দেখানো হয়নি। বলা হয়েছিলো “হাতে অস্ত্রোপচার হওয়ায় জাতীয় দলের থাকছে না তামিম। তাকে বাদ রেখেই নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ খেলবে বাংলাদেশ। ” খেলেছেও তাই। অথচ প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানোর জন্য ১৮ সদস্যের তালিকায় তামিমকে দেখানো হয়েছে ‘নন প্লেইং ক্রিকেটার’ হিসেবে।

এবিষয়ে জাতীয় দলের ম্যানেজার তানজিব আহমেদ সাদ মঙ্গলবার বাংলানিউজকে বলেন,“নিউজিল্যান্ডের বিপক্ষে তামিম খেলেনি। তবে ‘নন প্লেইং ক্রিকেটার হিসেবে স্কোয়াডের অংশ করা হয়েছে। এছাড়া উইজডেন ক্রিকেটার ম্যাগাজিনের বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হওয়ায় তাকে গণভবনে নেওয়া হয়েছিলো। অন্যদের সঙ্গে সেও প্লট এবং গাড়ি পাচ্ছে। ”

নিউজিল্যান্ডকে ধবলধোলাই করায় বাংলাদেশ স্কোয়াডের ক্রিকেটারদের নৈশভোজের আমন্ত্রণ করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে ক্রিকেটারদের গাড়ি এবং প্লট দেওয়ার ঘোষণা দেন প্রধানমন্ত্রী। সৌভাগ্যবান তমিমও উপহারের ভাগিদার হন। বিসিবির উপ-মহাব্যবস্থাপক নিজামউদ্দিন চৌধুরী বলেন,“গণভবনের অনুষ্ঠানে উপস্থিত থাকায় তামিম প্লট এবং গাড়ি পাচ্ছে। অন্যভাবে বিশেষ এই উপহার পাচ্ছে না তামিম। ”

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস অবশ্য তামিমের উপহার পাওয়া সম্পর্কে কিছুই জানেন না। বাংলানিউজ থেকে মঙ্গলবার তার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন,“তামিম স্কোয়াডের সদস্য ছিলো না। সে প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে কি না তাও বলতে পারবো না। ”

অবশ্য রাত আটটার দিকে টেলিফোনে জালাল ইউনুস বাংলানিউজকে বলেন,‍ সভাপতির সাক্ষর না হওয়া পর্যন্ত তালিকা চূড়ান্ত হবে না। সভাপতি ওই তালিকায় এখনো সাক্ষর করেননি।  

এদিকে নিউজিল্যান্ড সিরিজে অতিরিক্ত তালিকায় থাকা বেশ কয়েকজন ক্রিকেটার নাম প্রকাশ না করার শর্তে বাংলানিউজকে বলেন,“তামিম স্কোয়াডে না থেকেও প্লট এবং গাড়ি পেলে আমাদেরকে বঞ্চিত করা হবে কেন? বরং আমারা জাতীয় দলের অনুশীলনে ছিলাম। তামিমের চেয়ে আমাদের অধিকার বেশি। আমাদেরকেও গাড়ি, বাড়ি দিতে হবে। ”

নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের স্কোয়াডে থাকা ১৭ ক্রিকেটারের মধ্যে প্রতিক্রিয়াটা একটু বেশি। দলের অপরিহার্য কয়েকজন বলেন,“কেউ যদি না খেলেও সুবিধা পায় তবে আমরা কষ্ট করি কেন। আমাদের মধ্যে এনিয়ে অবশ্যই সমস্যা তৈরি হবে। ”

শুধু ক্রিকেটারদের মধ্যেই নয় টিম-ম্যানেজমেন্টের সদস্যদের মধ্যেও অসন্তোষ কাজ করছে। বিসিবির পরিচালকরা কোচিং স্টাফদের এই সুযোগ থেকে বঞ্চিত করছে বলে অভিযোগ। তাদের একজন বলেন,“তামিম পেলে আশরাফুলও প্রধানমন্ত্রীর উপহার পাওয়ার যোগ্য। সে জাতীয় দলকে অনেক কিছু দিয়েছে। ”

আশরাফুল আবশ্য প্রধানমন্ত্রীর উপহার আশা করছেন না। বলেন,“আমি স্কোয়াডের সদস্য ছিলাম না। অতএব প্লট এবং গাড়ির জন্য মুখিয়ে থাকা উচিৎ হবে না। যে ১৭ জন স্কোয়াডে ছিলো কেবল তারাই প্রধানমন্ত্রীর উপহার পাওয়ার যোগ্য। অন্যরা নয়। কেউ না খেলে সুবিধা পেলে নিজেদের মধ্যে সমস্যা তৈরি হবে। ”

একটি সফল সিরিজ খেলায় উপহার পাচ্ছেন ক্রিকেটাররা। এক মাস পরেই জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের একদিনের ক্রিকেট সিরিজ খেলবে বাংলাদেশ। খেলা শুরুর আগে ক্রিকেটারদের মন থেকে অসন্তোষ দূর করা সম্ভব না হলে জটিলতা বাড়বে বৈকি!

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘন্টা, নভেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।