ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় এনটিনির

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় এনটিনির

জোহানেসবার্গ: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেন মাখায়া এনটিনি। টি-টোয়েন্টি, একদিনের ম্যাচ বা টেস্ট ক্রিকেট কোথাও দেখা যাবে না তাকে।

মঙ্গলবার আনুষ্ঠানিক অবসরের ঘোষণা দেন দক্ষিণ আফ্রিকান এই পেস বোলার।

প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে ১৯৯৮ সালে দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় ৩৩ বছর বয়সী এনটিনির। দেশের পক্ষে ১০১ টেস্টে ৩৯০ উইকেট পেয়েছেন। দক্ষিণ আফ্রিকার পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি। ১৭৩টি একদিনের ম্যাচে শিকার করেছেন ২৬৬ উইকেট। প্রোটিয়াসদের মধ্যে তিনিই কেবল লর্ডসে এক টেস্টে ১০ উইকেট পেয়েছেন।

দীর্ঘ ক্যারিয়ারে নিয়ে দারুণ উচ্ছ্বসিত এনটিনি। বলেন,“দেশকে তুলে ধরার জন্য এটা ছিলো আমার কাছে দারুণ এক সফর। অনেক সুন্দর সুন্দর স্মৃতি জমা হয়েছে আমার ঝুলিতে। স্মৃতিগুলো পুঁজি করে চালিয়ে নেব বাকি জীবনটা। ”

আন্তর্জাতিক মাঠ ছাড়লেও ক্রিকেটের সঙ্গেই থাকবেন আফ্রিকান এই কৃষ্ণ তারকা। বলেন,“বিদায় নিয়েছি বলে ক্রিকেটে আমার ক্যারিয়ার শেষ হয়ে যায়নি। ঘরোয়া লিগে নিয়মিতই খেলবো আমি। ”

এদিকে এমডিঙ্গি এক্সপ্রেস নামে পরিচিত এনটিনিকে সম্বর্ধনা দেওয়ার পরিকল্পনা করেছে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ)। এজন্য জানুযারিতে ডার্বানে ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে একটি টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের চিন্তা-ভাবনা করছে বোর্ড। মোজেস মোবিন্দা স্টেডিয়ামে হবে এই খেলা।

সিএসএ প্রধান নির্বাহী গেরাল্ড মাজলা বলেন,“মাখায়া দেশের একজন জনপ্রিয় ক্রীড়া ব্যক্তিত্ব। তাই তার বিদায়টাও হবে অন্যরকম। তবে আমি মনে করি না, স্টেডিয়ামে প্রায় ৫০ হাজার দর্শকের উপস্থিতি তার সম্বর্ধনায় যথাযর্থ হবে। ”

বাংলাদেশস সময়: ১৮১২ নভেম্বর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।