ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

নিউজিল্যান্ডের বিপক্ষে ফ্লুক ছিলো না: সিডন্স

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, নভেম্বর ১, ২০১০
নিউজিল্যান্ডের বিপক্ষে ফ্লুক ছিলো না: সিডন্স

ঢাকা: ছক কেটে কেটে এগোচ্ছেন জেমি সিডন্স। আগে যেখানে শেষ হয়েছে সোমবার সেখান থেকেই শুরু করেন।

চোখধাঁধানো কিছু নয়। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং এবং রানিং ছিলো প্রথম দিনের অনুশীলনে।

অবশ্য এর মধ্যেও ভিন্নতার ছাপ ছিলো। বিশেষ করে মাঠের অনুশীলনে। ফিল্ডিং সাজিয়ে ফুলটস বলে বড় শট নেওয়া। কেন্দ্রের উইকেটে আলতো করে বল ঠেলে দিয়ে সিঙ্গেল রান তোলা। উইকেটে দ্রুত প্রান্ত বদলে অভ্যস্থ হতে মহড়া দিলেন তামিম ইকবাল এবং ইমরুল কায়েসরা।

ফিল্ডিংয়ের জন্যও এধরণের অনুশীলন দারুণ উপকারে আসে। বৃত্তের ভেতরে থেকে উইকেট ভেঙ্গে দিতে সিদ্ধহস্ত হতে এই বিশেষ অনুশীলন বেশ কার্যকরী বলে মনে করেন মুশফিকুর রহিম। তার মতে,“একই ধরণের অনুশীলন আগে হলেও এখন নিখুঁতভাবে করতে হচ্ছে। আমার মনে হয় এধরণের অনুশীলন থেকে প্রত্যেকের আত্মবিশ্বাস বাড়বে। ”

স্কিল উন্নয়ন প্রশিক্ষণের প্রথম ধাপ শুরু হয়েছিলো নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ শুরুর আগে। যার সুফল হাতে নাতে পেয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডকে ধবলধোলাই করে একেবারে মাটিতে নামিয়ে এনেছে। জিম্বাবুয়ের বিপক্ষে ধারাবাহিকতা রাখতেই নতুন উদ্যোমে একমাস আগে থেকে অনুশীলনে নেমেছে জাতীয় দল।

সিডন্স বলেন,“জিম্বাবুয়ে অনেক ভালো দল। হালকাভাবে নিলে বা ভালো ক্রিকেট খেলতে না পারলে তারা আমাদেরকে হারিয়ে দেবে। অতএব জিম্বাবুয়েকে হারাতে হলে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। ”

পরিস্থিতি যে ভোজবাজির মতো বদলে যাওয়ার সুযোগ নেই সেকথাও বলেছেন বাংলাদেশের কোচ,“জাতীয় লিগে ব্যাটসম্যানরা রান করেছে। বোলারদের কয়েকজন দৃষ্টিকারতে পেরেছে। ভালো খেলার জন্য প্রত্যেকেই পরিশ্রম করছে। এথেকেই প্রমাণ হয় নিউজিল্যান্ডের বিপক্ষে জয় ফ্লুক ছিলো না। আশা করি জিম্বাবুয়ের বিপক্ষেও ধারাবাহিকতা থাকবে। ”

মোহাম্মদ আশরাফুল জাতীয় লিগে রান পেয়েছেন। ২০ সদস্যের প্রাথমিক ক্যাম্পে সুযোগ পেতে অসুবিধা হয়নি জাতীয় দলের সাবেক অধিনায়কের। আশরাফুলের এই ফেরাকে ইতিবাচক হিসেবেই দেখছেন সিডন্স,“অ্যাশ প্রথম ম্যাচে ৪০ এরপর ৬০ অপরাজিত ছিলো। আমার মনে হয় স্কোয়াডে জায়গা পেতে রকিবুল এবং অমির জন্য চাপ তৈরি করবে। ”

অস্ত্রোপচারের পর এই প্রথম জাতীয় দলের সঙ্গে নিয়মিত অনুশীলনে নেমেছেন তামিম ইকবাল। নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজের প্রথম ম্যাচে চোট পাওয়া অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও পুরো সুস্থ হয়ে অনুশীলনে যোগ দিয়েছেন। প্রথম দিন রানিং এবং ব্যাটিংয়েই সীমাবদ্ধ ছিলেন নড়াইল এক্সপ্রেস। বলেন,“আজ (সোমবার) রানিং করেছি। ব্যথা করেনি। এরকম থাকলে দু’একদিনের মধ্যেই বোলিং করবো। ”

সুস্থ থাকলে জিম্বাবুয়ের বিপক্ষেও নেতার দায়িত্বে থাকবেন মাশরাফি। তাই আগে থেকেই আসন্ন হোম সিরিজ নিয়ে ভাবতে হচ্ছে তাকে। বলছিলেন,“ভালো একটা সিরিজ খেলেছি আমরা। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ দুটো ম্যাচ যেভাবে জিতেছি, সেভাবে খেলতে পারলে এবং প্রত্যেকে নিজের জায়গা থেকে ভালো খেলতে পারলে, আশা করি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জেতা সম্ভব। ”

জাতীয় দলের অধিনায়কের মতে,“সবাই ফর্মে আছে এবং নিজেদের ফর্ম ধরে রাখতে পারলে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ জেতা সম্ভব। নিউজিল্যান্ডের বিপক্ষে যে ক্রিকেট খেলেছি, সেভাবে খেলতে পারলেই হবে। গত দুই মাস খুবই ভালো প্র্যাকটিস হয়েছে। এখনও একমাস হাতে সময় আছে। প্রত্যেকেই নিজেদের উন্নতির জন্য চেষ্টা করছে। আশা করি আমরা এখন ভালো খেলতে পারবো। ”

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘন্টা, নভেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।