ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

সেমির স্বপ্ন দেখে প্যারাগুয়ে

সেকান্দার আলী, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৯ ঘণ্টা, জুলাই ২, ২০১০
সেমির স্বপ্ন দেখে প্যারাগুয়ে

ঢাকা: স্পেন আর প্যারাগুয়ের সঙ্গে একটা মিল আছে। প্যারাগুয়ে এর আগে কখনোই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেনি।

অন্যদিকে স্পেন চোকার হিসেবেই পরিচিত। অর্থাৎ বিশ্বকাপের সেমিফাইনালের গন্ডি পেরোতে পারেনি স্প্যানিশরা। উভয় দলের জন্যই সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে দক্ষিণ আফ্রিকা।

কোয়ার্টার ফাইনালে জয় পেলে ৬০ বছর পর আবার সেমিফাইনালে খেলবে স্পেন। প্যারাগুয়ের জয় মানে দেশটির ফুটবল ইতিহাস নতুন অধ্যয় লেখা হবে।


ফর্মে আছে স্পেন। ফেভারিটের মর্যাদা নিয়ে এসেছে বিশ্বকাপে। ব্রাজিলের পাশাপাশি জায়ান্ট হিসেবে ধরা হয়েছিলো ইউরো চ্যাম্পিয়নদের। কিন্তু গ্রুপের প্রথম ম্যাচে নামের প্রতি সুবিচার করতে পারেনি। সুইজারল্যান্ডের কাছে ১-০ গোলে হেরে ব্যাকফুটে চলে যায়।


পেশাদারিত্ব দিয়ে এরপরেই ঘুরে দাঁড়ায় ভিনসেন্ত দেল বস্কের দল। নিজেদের সাজিয়ে ফেরে জয়ের ধারায়। তারই ধারাবাহিকতায় হন্ডুরাস (২-০), চিলি (২-১) এবং পর্তুগালকে (১-০) হারিয়ে সেমিফাইনাল নিশ্চত করে।
কোয়ার্টার ফাইনালে স্পেনের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে গোল। প্যারাগুয়ের রক্ষণদুর্গ ভেদ করা স্প্যানিশ ফরওয়ার্ডদের জন্য মোটেই সহজ হবে না।


কোচ ভিনসেন্ত দেল বস্ক বলেন,“ আমরা প্যারাগুয়েকে অবজ্ঞা করছি না। বরং যথাযথ সম্মান দেখাচ্ছি। তাদের ডিফেন্ডাররা বেশ ভাল। আক্রমণভাগের খেলোয়াড়রাও দারুণ। ম্যাচ জিততে হলে সামর্থ্যরে পুরোটা উজার করে খেলতে হবে আমাদেরকে। ”
অতি সতর্ক বস্ক আরো বলেন,“আমারা জানি জয় পাওয়া কতটা কঠিন। কোন কিছুকেই নিশ্চিত ধরে নিচ্ছি না। প্রতিপক্ষকে যথাবিহিত সম্মান দেখাতে হবে। ”


স্পেন প্যারাগুয়েকে শাসন করলেও বিশ্বকাপের মঞ্চে বদলে যেতে পারে দৃশ্যপট। শাসকদের রাজত্বে এবার দখল নিতে পারে লাতিনরা। অতীত রেকর্ড পুরোপুরি তাদের বিপক্ষে নয়। এর আগে তিনটি ম্যাচ খেলেছে তারা। এর মধ্যে ড্র হয়েছে দু’টি। অন্যটি জিতেছে স্পেন।


এবার হয়তো প্যারাগুয়ের পালা। গত চার ম্যাচে একটি মাত্র গোল খেয়েছে তারা। কোন ম্যাচ হারেনি। প্রথম রাউন্ডে বিশ্বচ্যাম্পিয়ন ইতালিকে রুখে দিয়েছে ১-১ গোলে। পরে স্লোভাকিয়াকে হারিয়েছে ২-০ গোলে। শেষ ম্যাচটি গোলশূন্য ছিলো নিউজিল্যান্ডের বিপক্ষে।


রক্ষণভাগে ভালো পাহারাদার থাকলেও আক্রমণ সৈনিকরা নিশানা ভেদ করতে পারছে না। গোল করার ক্ষেত্রে পারদর্শিতা দেখাতে পারেনি দলটি। তিন গোল করেছে চার ম্যাচে। নকআউট ম্যাচ শেষ হয়েছে গোলশূন্য থেকে। টাইব্রেকারে জিতে শেষে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে। বলতে হয় অনেকটা ভাগ্যের জোরেই তাদের শীর্ষ আটে জায়গা পাওয়া।


তাদের আর্জেন্টাইন কোচ গেরার্দো মার্টিনোর জন্য চিন্তার কারণ গোল ফরওয়ার্ডদের ব্যর্থতা। তাই বলে আক্রমণভাগের খেলোয়াড়দের গালমন্দ দিচ্ছেন না কোচ। উল্টো বলেছেন “গোল করা আমাদের স্ট্রাইকারদের জন্য কঠিন হবে না। ”
৪৭ বছর বয়সী এ কোচের মতে,“তারা গোল পাচ্ছে না কারণ যথা সময়ে বল তাদের কাছে পৌঁছায়নি। ”


মার্টিনোর বিশ্বাস প্রতিপক্ষের জন্য বাঁধা হয়ে দাঁড়াবে তার দল। তারা ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হলেও কিছু আসে যায় না। উল্টো বলেছেন,“স্পেনের বিপক্ষে আমরা অনেক সুযোগ পাবো কারণ তারা জয়ের জন্য খেলতে নামবে। ”


আর্জেন্টাইন বংশোদ্ভূত লুকাস বারিওসের রথে চড়ে কোয়ার্টার ফাইনালের সেতু পাড়ি দিতে চায় প্যারাগুয়ে। নিজেকে উজার করে দিতে প্রস্তুত এই ফরওয়ার্ড। বলেন,“কে গোল করলো সেটা বিষয় না। আমরা প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে উঠেছি। এগিয়ে যেতেই হবে। ”


স্প্যানিশদের পার করতে তৈরি আছে ভিয়ার ভেলা। যার গোলে জয়যাত্রা অব্যাহত রেখেছে স্পেন। প্যারাগুয়ের বিপক্ষেও হয়তো ব্যবধান গড়ে দেবেন। স্পেনের জন্য প্রেরণার জায়গা আরো আছে। দুই বছর আগে ইউরো শিরোপা জয়ের পর তাদের নামের পাশ থেকে চোকার শব্দটি ছেটে দিয়েছেন বোদ্ধারা। এবার স্বপ্নের খেয়া নিয়ে এসেছেন স্প্যানিশ পাটনিরা।


স্পেন সম্ভাব্য একাদশ: ইকার ক্যাসিয়াস (অধিনায়ক), সার্গিয়ো রামোস, কার্লেস পাওয়েল, গেরার্ড পিক, হুয়ান কেপদেভিলা, জাভি, সার্গিও বাস্ককুয়েট, আন্দ্রেস ইনিয়েস্তা, জাভি আলোন্সো, ডেভিড ভিয়া, ফার্নান্দো তোরেস।


প্যারাগুয়ে সম্ভাব্য একাদশ: জাস্তো ভিয়ার (অধিনায়ক), কার্লোস বনেট, অ্যান্তোলিন অ্যালকারাস, পাউলো দ্যা সিলভা, কাউডিও মোরেল রদ্রিগুয়েস, ক্রিশ্চিয়ান রেভেরস, ভিক্টোর ক্যাসেরেস, এনরিক ভেরা, জোনাথন সান্তানা, রক সান্তা ক্রুস, লুকাস বারিওস।      


বাংলাদেশ সময়: ১৯২৩ ঘন্টা, জুলাই ০২, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।