ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

ফিফা’র বর্ষসেরার তালিকায় মেসি, রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৯ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১০
ফিফা’র বর্ষসেরার তালিকায় মেসি, রোনালদো

লন্ডন: ফিফার বর্ষসেরা ফুটবলার-২০১০ “ব্যালন ডি’ওর” পুরস্কারের জন্য মনোনিত প্রাথমিক তালিকায় সাত জন বিশ্বকাপ জয়ী স্পেনের খেলোয়াড়। ২৩ জনের এই তালিকায় আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওলেন মেসি এবং বিশ্বের সবচেয়ে দামী ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদোও আছেন।

আগামী বছরের ১০ জানুয়ারি সুইজারল্যান্ডের জুরিখে “ব্যালন ডি’ওর” পুরস্কার অর্থাৎ ফিফার সেরা খেলোয়াড়ের নাম ঘোষণা করবে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে আন্দ্রেস ইনিয়েস্তার গোলে ১-০ তে নেদারল্যান্ডসকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলো স্পেন। বার্সেলোনার এই তারকা খেলোয়াড়ের সঙ্গে তালিকায় জায়গা পেয়েছেন সতীর্থ জাভি, কার্লেস পুয়োল ও ডেভিড ভিয়া। এছাড়া রয়েছেন রিয়াল মাদ্রিদের  ইকার ক্যাসিয়াস, জাবি আলনসো এবং আর্সেনালের সেস ফ্যাব্রিগাস।

এছাড়া নেদারল্যান্ডসের ওয়েসলি স্নাইডার, চেলসির দিদিয়ের দ্রগবা ও ইন্টারমিলানের স্যামুয়েল ইতো।

তবে আক্ষেপ আছে ইংলিশ শিবিরে। কারণ এই তালিকায় জায়গা পাননি কোন ইংলিশ ফুটবলার। যদিও ইংলিশ কাবে খেলা অনেক বিদেশি খেলোয়াড় আছেন সংক্ষিপ্ত তালিকায়।

বছরের সেরা কোচের তালিকায় আছেন স্পেশাল ওয়ান হোসে মরিনহো (রিয়াল মাদ্রিদ), চেলসির কার্লো আনচেলত্তি, ম্যানচেস্টার ইউনাইটেডের স্যার অ্যালেক্স ফার্গুসন ও আর্সেনালের আর্সেন ওয়েঙ্গার।

সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে মনোনয়ন পেলেন যারা-জাবি আলোনসো (স্পেন), দানিয়েল আলভেস (ব্রাজিল), ইকার ক্যাসিয়াস (স্পেন), ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল), দিদিয়ের দ্রগবা (আইভোরিকোস্ট), স্যামুয়েল ইতো (ক্যামেরুন), সেস ফ্যাব্রিগাস (স্পেন), দিয়েগো ফোরলান (উরুগুয়ে), আসামোয়া গায়ান (ঘানা), আন্দ্রেস ইনিয়েস্তা (স্পেন), হুলিও সিজার (ব্রাজিল), মিরোস্লাভ কোসা (জার্মানি), ফিলিফ লাম (জার্মানি), মাইকন (ব্রাজিল), লিওনেল মেসি (আর্জেন্টিনা), থমাস মুলার (জার্মানি), মেজুত ওজিল (জার্মানি), কার্লেস পুয়োল (স্পেন), আরিয়েন রোবেন (নেদারল্যান্ডস), বাস্তিয়ান শোয়েনস্টাইগার (জার্মানি), ওয়েসলি স্নাইডার (নেদারল্যান্ডস), ডেভিড ভিয়া (স্পেন) ও জাবি (স্পেন)।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘন্টা, অক্টোবর ২৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।