ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

খেলা

নিম্বাস বিসিবির গলার ফাঁস

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১০
নিম্বাস বিসিবির গলার ফাঁস

ঢাকা: নিম্বাস এখন গলার ফাঁস। অথচ চার বছর আগে নিম্বাস স্পোর্টসের সঙ্গে ৫৬.৮৮ মিলিয়ন ডলারে চুক্তি সম্পন্ন করে উৎসবের রঙ ছড়িয়েছিলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বাংলাদেশের আন্তর্জাতিক খেলা সম্প্রচার স্বত্ব ছয় বছরের জন্য বিক্রি করে ধনী হয়ে যাওয়ার স্বপ্ন দেখেছিলেন সাবেক সাধারণ সম্পাদক (বর্তমানে সিনিয়র সহ-সভাপতি) মাহাবুবুল আনাম ও বোর্ডের সাবেক কর্মকর্তারা। চার বছর পর রোববার জানা গেলো নিম্বাসের সঙ্গে চুক্তিটি যথাযথ প্রক্রিয়ায় হয়নি। বরং ভুলে ভরা চুক্তি থেকে ইচ্ছে মতো সুবিধা আদায় করে নিচ্ছে নিম্বাস স্পোর্টস।

বোর্ড সভাপতি আ হ ম মোস্তফা কামাল (লোটাস কামাল) বার্ষিক সাধারণ সভা শেষে সংবাদ সম্মেলনে স্বীকার  করেন,“এক অর্থে নিম্বাসের সঙ্গে চুক্তিই হয়নি। যে কোন চুক্তির অন্যতম শর্ত ব্যাংক গ্যারান্টি। চুক্তির ধারায় সেগুলো থাকলেও বাংলাদেশের পক্ষ থেকে ব্যাংক গ্যারান্টি নেওয়া হয়নি। নিম্বাস তার সুযোগ নিচ্ছে। ”

বাংলাদেশের কাছে প্রায় ১৪ মিলিয়ন মার্কিন ডলার ছাড় চাইছে নিম্বাস। মোস্তফা কামাল জানিয়েছেন, ছোট দুটি শব্দ ‘ম্যাটেরিয়াল চেঞ্জেস’ ব্যবহার করে বছরের পর বছর ক্ষতি দেখাচ্ছে টিভি সম্প্রচার স্বত্বাধিকারী প্রতিষ্ঠানটি। বলেন,“আমরা খেলা আগে পিছে এনেছি। পাকিস্তানের সঙ্গে সিরিজ হয়নি। এমন খুটি নাটি বিষয়কে ইস্যু বানিয়ে সুবিধা নিচ্ছে নিম্বাস। অথচ আমাদের কিছুই করার নেই। ”

নিম্বাসের কাছ থেকে ক্ষতির প্যানপ্যানানি আরো দুই বছর শুনতে হবে বিসিবি কর্মকর্তাদের। কিছু টাকার জন্য চুপ থাকতে হচ্ছে। বোর্ড সভাপতি জানান,“এখন চুক্তির বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া যাবে না। ব্যবস্থা নিলে বাকি টাকা না পাওয়ার সম্ভাবনাই বেশি। এমনকি আইনি লড়াইয়ে গেলে হেরে যাব। আমরা চেষ্টা করছি ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের মাধ্যমে নিম্বাসের কাছ থেকে টাকা তুলতে। ”

বাংলাদেশ রাজনৈতিকভাবে ভারতের সঙ্গে অনেকটাই এগিয়েছে বলে জানান মোস্তফা কামাল। সম্পর্কটা আরেকটু এগিয়ে গেলে কাজে দেবে বলে মনে করেন বিসিবি সভাপতি। তিনি জানান,“নিম্বাস চেষ্টা করছে ভারতের সঙ্গে অতিরিক্ত দুটি সিরিজ আয়োজনের। সেটা সম্ভব হলে তারা ক্ষতি পুষিয়ে নিতে পারবে। সেদিক থেকে আমাদের ক্ষতির পরিমাণ কমে আসবে। ”

অতীত অভিজ্ঞতা থেকে অন্তত এটুকু বলা যায় বিসিবি টাকা আদায়ের জন্য চেষ্টা করেও খুব বেশি সফল হওয়ার কথা নয়। নিম্বাস চুক্তি পত্রের ফাঁকফোকর কাজে লাগিয়ে ঠিকই সুবিধা আদায় করে নেবে!

বাংলাদেশ সময়: ১৯১০ ঘন্টা, অক্টোবর ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad