ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

প্লাবন ক্রিকেটে নিষিদ্ধ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১২
প্লাবন ক্রিকেটে নিষিদ্ধ

ঢাকা: জাতীয় দলের সাবেক ক্রিকেটার শরিফুল হক প্লাবনকে ক্রিকেট সংশ্লিষ্ট কাজে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মঙ্গলবার বোর্ডের এক জরুরী সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।



বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) মাঠে গড়ানোর আগে ঢাকা গ্ল্যাডিয়েটরসের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে স্পট ফিক্সিংয়ে অংশ নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন শরিফুল হক প্লাবন। তার বিরুদ্ধে এমন অভিযোগ এনে বিষয়টি বিসিবিকে অবহিত করেন মাশরাফি।

মাশরাফির অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু করে বিসিবি। তদন্ত শেষে বিশেষ কমিটির সুপারিশে প্লাবনকে ক্রিকেটীয় কাজে নিষিদ্ধ ঘোষণা করেছে বোর্ড। মঙ্গলবার সভা শেষে বিসিবি সভাপতি মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ‘তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে শরিফুলক হককে অনির্দিষ্টকালের জন্য নিষিদ্ধ বিসিবির আওতাধীন সব ধরণের ক্রিকেট এবং ক্রিকেট সংশ্লিষ্ট কার্যক্রম থেকে বহিষ্কার করার সিদ্ধান্ত হয়েছে। তিনি মাঠেও আসতে পারবেন না। তবে বোর্ড যদি মনে করে তিনি নিজেকে সংশোধন করেছেন, এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হতে পারে। ’

বিষয়টি আইসিসিকেও অবহিত করা হবে বলে জানান বোর্ড সভাপতি। বাংলাদেশ বিমানের সাবেক এই ক্রিকেটার নিজেকে নির্দোষ দাবি করে বলেন, ‘ওপরে আল্লাহ আছে, তিনি জানেন আমি নির্দোষ। আমি শাস্তির বিষয়ে এখনও কিছু জানি না। আগে শুনি তার পরে বলতে পারবো। ’

বাংলাদেশের ক্রিকেটে এ ধরণের ঘটনায় শাস্তি এই প্রথম। ফেব্রুয়ারিতে বিপিএল শুরুর ঠিক আগে স্পট ফিক্সিংয়ের জন্য মাশরাফিকে প্রস্তাব দেওয়ার বিষয়টি ফাঁস হয়ে যায়। শরিফুলসহ বেশ কয়েকজন ক্রিকেটারের বিরুদ্ধে এনিয়ে অভিযোগ উঠে। মাশরাফির অভিযোগের ভিত্তিতে সিনিয়র সহ-সভাপতি মাহাবুবুল আনামকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। অনেক আগে তদন্ত শেষ হলেও তা প্রকাশ করেনি বিসিবি। মঙ্গলবারের আগে পর্যন্ত নিশ্চত হওয়া সম্ভব হয়নি কে ছিলেন মাশরাফির অভিযুক্ত ক্রিকেটার। অবশেষে তা প্রকাশ হয়।

তদন্ত কমিটির অন্যতম সদস্য পরিচালক সিরাজউদ্দিন মোহাম্মদ আলমগীর বাংলানিউজকে বলেন,‘প্রত্যাক্ষ সাক্ষ গ্রহণের মাধ্যমে আমরা যে তথ্য পেয়েছি তার ওপর ভিত্তি করে তদন্ত প্রতিবেদন দেওয়া হয়েছে। আরও কিছু না আলোচনায় আসলেও তাদের সম্পৃক্ততার প্রমাণ মেলেনি। শরিফুলের বিষয়টি পরিষ্কার এবং তিনি সম্পৃক্ত ছিলেন। ’

শরিফুল প্রথম থেকে তার সম্পৃক্ততার কথা অস্বীকার করে আসছিলেন। তিনি চাইলে আপিলের সুযোগ নিয়ে এখনও নিজেকে নির্দোষ প্রমাণ করতে পারবেন।  

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১২
এসএ
সম্পাদনা: চঞ্চল ঘোষ, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad