ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

খেলা

৫৫ লাখ টাকা করে পাবেন অলিম্পিকের সোনাজয়ীরা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৪
৫৫ লাখ টাকা করে পাবেন অলিম্পিকের সোনাজয়ীরা সংগৃহীত ছবি

ঐতিহাসিক এক সিদ্ধান্ত নিল ওয়ার্ল্ড অ্যাথলেটিকস (ডব্লিউএ)। প্যারিস অলিম্পিকে প্রত্যকে সোনাজয়ী অ্যাথলেটকে ৫০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৫ লাখ টাকা) করে দেবে অ্যাথলেটিকসের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

 

অলিম্পিকের ইতিহাসে এই প্রথম কোনো আন্তর্জাতিক ফেডারেশন প্রাইজমানির ঘোষণা দিল। এবারের অলিম্পিকের প্রাইজমানির জন্য মোট ২.৪ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ রেখেছে ডব্লিউএ।

এ বছরের ২৬ জুলাই থেকে শুরু হবে প্যারিস অলিম্পিক, পর্দা নামবে ১১ আগস্ট। বিশ্বের ৩২টি খেলার ৩২৯টি ইভেন্ট থাকছে এবারের অলিম্পিকে।

ডব্লিউএ-এর ঘোষণা অনুযায়ী, প্যারিস অলিম্পিকের ক্ষেত্রে শুধু সোনাজয়ীদেরই আর্থিক পুরস্কার দেওয়া হবে। তবে রুপা ও ব্রোঞ্জ পদকজয়ীদেরও প্রাইজ মানি দেওয়া শুরু হবে ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক থেকে।

প্যারিসে মোট ৪৮টি অ্যাথলেটিকসের ইভেন্ট থাকবে। দলগত ইভেন্টের ক্ষেত্রে সোনাজয়ীদের নিজ দলের সবার সঙ্গে প্রাইজমানি শেয়ার করতে হবে।  

অলিম্পিককে এখনও অ্যামেচার ক্রীড়া ইভেন্ট হিসেবে দেখা হয়। যে কারণে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) পুরস্কার হিসেবে কোনো প্রাজমানি দেয় না; তবে সব আন্তর্জাতিক ফেডারেশন (আইএফ) ও জাতীয় অলিম্পিক কমিটির (এনওসি) মাধ্যমে তহবিল ভাগবাটোয়ারা করে দেয়।

তবে অলিম্পিকের মতো বড় আসরে পদকজয়ীদের আর্থিক পুরস্কার দেয় অনেক 'এনওসি'। অনেক দেশের সরকারের পক্ষ থেকেও পুরস্কৃত করার নজির আছে। তবে ডব্লিউএ-এর পক্ষ থেকে যে ঘোষণা এলো, তা রীতিমতো ঝড় তুলেছে অ্যাথলেটিকসের দুনিয়ায়। অনেক অ্যাথলেট যারা পদক জিতেছেন অতীতে, তারা এই নতুন সিদ্ধান্তের ভূয়সী প্রশংসা করেছেন। কেউ কেউ আবার ঘোষণাটিকে 'ঐতিহাসিক সিদ্ধান্ত' আখ্যা দিচ্ছেন।

বাংলাদেশ সময়: ২০২৪ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।