ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা

লিগ শিরোপায় চোখ পুলিশ হকি ক্লাবের

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
লিগ শিরোপায় চোখ পুলিশ হকি ক্লাবের

দিন বদলে গেছে। এখন আর সাদামাটা কোনো দল নয় বাংলাদেশ পুলিশ হকি ক্লাব।

হকির জায়ান্ট খ্যাত আবাহনী, মোহামেডান, ঊষা কিংবা মেরিনার্সের মতো পুলিশ হকি ক্লাবও তারকায় ঠাসা এক দল। চলমান প্রিমিয়ার ডিভিশন হকি লিগে চোখ রাখলেই সেটা স্পষ্ট।  

পাকিস্তান জাতীয় দলের তরুণ মিডফিল্ডার ইহতিসাম আসলামকে দলে যুক্ত করে এরইমধ্যে হকি অঙ্গনে আলোচনার ঝড় তুলেছে পুলিশ ক্লাব। সেই সঙ্গে ভারতের গুরজিৎ সিং, ধনঞ্জয়, ভারতের অনূর্ধ্ব-২১ দলের পরিচিত মুখ দীপক প্যাটেল খেলছেন পুলিশের জার্সিতে। সবশেষ ২০২১ লিগে যেখানে দেশিরাই ছিল পুলিশ হকি ক্লাবের ভরসার জায়গা; সেই দল এখন দেশিদের সঙ্গে বিদেশি তারকাদের যুক্ত করে শিরোপাকে পাখির চোখ করছে!

ক্লাব কাপ হকি প্রতিযোগিতা-২০২৪ দিয়ে এবারের মৌসুম শুরু করে বাংলাদেশ পুলিশ হকি ক্লাব। যদিও প্রতিযোগিতার শেষ চারে জায়গা করে নিতে পারেনি। তবে চ্যাম্পিয়ন মেরিনার্স এবং মোহামেডানের বিপক্ষে দুর্দান্ত লড়েছেন মালেক, কাঞ্চন, রিপন, হাবিব, নাঈম, সোহাগ, রাতুল, আফসাররা। ক্লাব কাপের ধারাবাহিকতা প্রিমিয়ার লিগেও ধরে রেখেছে দলটি। দিলকুশা স্পোর্টিং ক্লাবের বিরুদ্ধে ম্যাচ দিয়ে এবারের লিগ মিশন শুরু হয় বাংলাদেশ পুলিশ হকি ক্লাবের। প্রথম ম্যাচেই ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে দলটি।  

কোচিং প্যানেলেও এবার চমক দেখিয়েছে পুলিশ টিম। ক্লাবটির নিজস্ব প্রধান কোচ এএসআই তরিকুল ইসলাম, সহকারী কোচ এএসআই জিয়াউর রহমান তো থাকছেনই; সঙ্গে এবার নতুন করে যুক্ত হয়েছেন এক সময়কার মাঠ কাঁপানো ফরোয়ার্ড মাকসুদ আলম হাবুল। তরিকুল-হাবুল জুটির যৌথ কোচিংয়ে শিরোপার স্বপ্ন দেখছে পুলিশ হকি ক্লাব।

তবে পুলিশ হকি ক্লাবের বাঁকবদলের ইতিহাসের নায়ক ক্লাবটির হকি সম্পাদক ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (মতিঝিল) হায়াতুল ইসলাম খান, পিপিএম (সেবা)। তার সঙ্গে যুক্ত আছেন ক্লাব ম্যানেজার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (মতিঝিল) মো. রওশানুল হক সৈকত, বিপি। পুলিশ হকি ক্লাবকে এগিয়ে নিতে দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন তারা। হায়াতুল ইসলাম খান এবং রওশানুল হক সৈকতকে সার্বিকভাবে বিভিন্ন কাজে সহযোগিতা, উৎসাহ, প্রেরণা এবং ক্লাব পরিচালনায় যাবতীয় দিক-নির্দেশনা প্রদান করছেন বাংলাদেশ পুলিশ হকি ক্লাবের সভাপতি অতিরিক্ত আইজিপি মো. আতিকুল ইসলাম (ক্রাইম অ্যান্ড অপস)। এ ব্যাপারে পুলিশ হকি ক্লাবের প্রধান কোচ তরিকুল ইসলাম জানান, ‘আমাদের হকি ক্লাবের বাঁকবদলের ইতিহাস এবং সেই ইতিহাসের প্রধান নায়ক হচ্ছেন আমাদের ক্লাব সভাপতি মহোদয় আতিকুল ইসলাম স্যার। স্যারের নির্দেশনা মেনে দলকে শক্ত হাতে সামলাচ্ছেন হায়াতুল ইসলাম খান স্যার। সঙ্গে আছেন রওশানুল হক সৈকত স্যার। ’

২০১৬ প্রিমিয়ার লিগ থেকে টানা খেলে যাচ্ছে পুলিশ হকি ক্লাব। ২০১৮ এবং ২০২১ লিগে সমর্থকদের মন ভরানো পারফরম্যান্স উপহার দেওয়া ক্লাবটির চোখ এবার শিরোপায়। তবে তার আগে সুপার ফাইভ পর্ব নিশ্চিত করতে চায় দলটি। এ ব্যাপারে প্রধান কোচ তরিকুল ইসলাম বলেন, ‘হকিতে দীর্ঘদিন ধরে সুনাম এবং সম্মানের সঙ্গে খেলছে বাংলাদেশ পুলিশ হকি ক্লাব। ২০২৪ লিগেও সেই ধারাবাহিকতা ধরে রেখে এগিয়ে যাচ্ছে ক্লাবটি। তবে এবার আমরা চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়ে দল গড়েছি। নামি-দামি সব বিদেশিদের সঙ্গে প্রতিভাবান দেশি খেলোয়াড়দের যুক্ত করেছি। লিগে আমাদের প্রথম লক্ষ্য সুপার ফাইভ নিশ্চিত করা। সেই লক্ষ্যেই আমরা পরিকল্পনা সাজিয়ে প্রতি ম্যাচে মাঠে নামব। আশা করি আমরা আমাদের প্রাথমিক লক্ষ্য সুপার ফাইভে পা রাখার পর শিরোপা অর্জনই থাকবে আমাদের প্রধান লক্ষ্য। ’

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।