ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

খেলা

নাইজেরিয়ার ফুটবলে সরকারের নিষেধাজ্ঞা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, জুন ৩০, ২০১০
নাইজেরিয়ার ফুটবলে সরকারের নিষেধাজ্ঞা

আবুজা: নাইজেরিয়ার ফুটবলারদের দুর্ভাগাই বলতে হবে। বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকে বিদায়ের শোক কাটতে না কাটতেই ঘাড়ে চেপে বসেছে নিষেধাজ্ঞা।

আন্তর্জাতিক ফুটবল অঙ্গনে আগামী দুই বছর উড়বে না নাইজেরিয়ার পতাকা। বিশ্বকাপের ব্যর্থতায় দেশটির রাষ্ট্রপতি গুডলাক জোনাথন এই নিষেধাজ্ঞা আরোপ করেন।


সরকারের মুখপাত্র ইমা নিবোরো বলেন,“জাতীয় ফুটবল দলকে সবধরণের আন্তর্জাতিক খেলা থেকে দুই বছরের জন্য বিরত থাকার পাশাপাশি নাইজেরিয়া ফুটবল ফেডারেশনকেও ভেঙ্গে দেওয়ার নির্দেশ দিয়েছেন রাষ্ট্রপতি। ”


নিবোরো আরো জানান,“দেশটির বিশ্বকাপ আয়োজক কমিটির কাজকর্মও খতিয়ে দেখার পরিকল্পনা আছে সরকারের। যদি কোন ধরনের আর্থিক লেনদেনের প্রমাণ পাওয়া যায়। এজন্য সকল কর্মকর্তাই দায়ী থাকবেন। ”


শুধু সরকার প্রধানই নয়, পুরো জাতি হতাশ বিশ্বকাপে জাতীয় দলের খেলা দেখে। হওয়ারই কথা। সুপার ইগলদের এবার আফ্রিকার ভরসা হিসেবে বিবেচনা করা হয়েছিলো। একের পর এক ম্যাচ হেরে আফ্রিকা মহাদেশকেই দুঃখ দিয়েছেন ফুটবলাররা। বিশ্বকাপে ‘বি’ গ্রুপের খেলায় তারা আর্জেন্টিনার কাছে ১-০ এবং গ্রিসের বিপক্ষে ২-১ গোলে হারের পর শেষ ম্যাচে ২-২ গোলে ড্র করে দক্ষিণ কেরিয়ার সঙ্গে।


দলের ব্যর্থতায় ব্যথিত ফুটবল ফেডারেশনের কর্তাব্যক্তিরাও। এক বিবৃতিতে জাতির কাছে ক্ষমা চেয়েছেন তারা।


নিষেধাজ্ঞা শুধু জাতীয় দলের ওপরেই নয়। বয়সভিত্তিক দল, কাব এবং রেফারিদেরও আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে নিষেধ করেছেন রাষ্ট্রপতি। ফুটবলের সঙ্গে সম্পৃক্ত অন্যরাও নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত।


২০১২ সালের সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত হবে আফ্রিকা নেশন্স কাপের আয়োজক হওয়ার জন্য মাদাগাস্কারের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় নেমেছিলো দেশটি। রাষ্ট্রপতির এই নিষেধাজ্ঞায় সেটির ভবিষ্যত জানা যায়নি।


বাংলাদেশ সময়: ১৩১৯ ঘন্টা, জুলাই ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।