ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

খেলা

উইম্বলডনে সাফল্য ফেদেরারকে দেবে অনেক কিছু

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জুলাই ৭, ২০১২
উইম্বলডনে সাফল্য ফেদেরারকে দেবে অনেক কিছু

লন্ডন: টেনিসের সর্বকালের সেরা হিসেবে অভিহিত হচ্ছেন রজার ফেদেরার। রোববার উইম্বলডন ফাইনাল নিজেকে আরো একবার সেরা প্রমাণ করার অপেক্ষায় এই সুইস তারকা।

সেমিফাইনালে র‌্যাঙ্কিংসেরা নোভাক জকোভিচকে বিদায় করে দিয়েছেন। ফাইনালে অ্যান্ডি মারেকে হারাতে পারলে উইম্বলডনে সপ্তম শিরোপার রেকর্ডে ভাগ বসানোর পাশাপাশি র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানও ফিরে পাবেন ফেদেরার।

শুধু টেনিস কোর্টেই নন, কোর্টের বাইরেও সমানভাবেই সফল এই সুইস তারকা। এরই মধ্যে বিশ্বের সবচেয়ে ধনী অ্যাথলেটদের তালিকায় জায়গা করে নিয়েছেন। বিভিন্ন চুক্তি, প্রদর্শনীতে উপস্থিতি থেকে গত ১২ মাসেই উপার্জন করেছেন ৪৫ মিলিয়ন মার্কিন ডলার। তার চেয়ে বেশি অর্থ আয় করেছেনে শুধুমাত্র টাইগার উডস। তবে গলফ তারকার আয়ের ক্ষেত্র দিন দিন সংকুচিত হলেও বিপরীত চিত্র ফেদেরারের।

নয়টি বিজ্ঞাপন চুক্তি থেকেই ফেদেরারের বার্ষিক আয় ৩০ মিলিয়ন মার্কিন ডলার। ক্রীড়াঙ্গনে এত বিপুল অর্থ খুব কম তারকারই ভাগ্যে জোটে। তার সঙ্গে দীর্ঘমেয়াদী চুক্তি রয়েছে নাইকি, রোলেক্স, উইলসন ও ক্রেডিট সুইসের। এরমধ্যে শুধুমাত্র নাইকি থেকেই বার্ষিক ১০ মিলিয়ন ডলার আয় করেন। যেটা কোনো ক্রীড়া তারকার একক বৃহত্তম চুক্তি। এছাড়া গত বছর মার্সিডিস-বেঞ্জের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। চুক্তি আছে জিলেটের সঙ্গে। যদিও জিলেটের একই সঙ্গে ফেদেরার, টাইগার উডস ও থিয়েরি অঁরির চুক্তি ছিলো। পরে উডস ও অঁরির বাদ দিলেও ফেদেরারকে রেখেছে জিলেট। এছাড়া প্রতিটি প্রদর্শনী টুর্নামেন্ট খেলে ১ মিলিয়ন ডলার আয় করেন উডস।

বিজ্ঞাপনদাতা কোম্পানীগুলোর জন্যও ফেদেরার একজন আদর্শ অ্যাথলেট। দীর্ঘসময় ধরে কোর্টে ধারাবাহিক সফলতা দেখিয়ে চলেছেন। এরই মধ্যে রেকর্ড ১৬টি গ্র্যান্ডসø্যাম জিতেছেন। ২০০৫-২০১০ পর্যন্ত ১৯টি গ্র্যান্ডসø্যাম প্রতিযোগিতায়্য ১৮ বার ফাইনালে উন্নীত হয়েছেন। টানা দশটির ফাইনালে খেলেন। এছাড়া টেনিস একটি আকর্ষণীয় ক্রীড়া ডিসিপ্লিন। সারা বছর ধরেই পালাক্রমে এশিয়া, আমেরিকা, ইউরোপে প্রতিযোগিতা থাকায় সবসময়েই প্রচারে মাধ্যমগুলোতে উপস্থিতি বজায় রাখতে সক্ষম হন ফেদেরার। ফলে কোম্পানীগুলোও বিশ্বজুড়ে পরিচিত তারকা পেয়ে যায়। বড় কোম্পানীগুলো ফেদেরারের তারকাখ্যাতিকে একই সঙ্গে এশিয়া, ইউরোপ ও আমেরিকায় ব্যবহার করতে পারে। যা তাদের অনেক সুবিধা এনে দেয়।

রোববার উইম্বলডনে শিরোপা জিতলে ২০১০’র জুনে পর ফের র‌্যাঙ্কিংসেরার জায়গা দখলে নেবেন। একই সঙ্গে পিট সাম্প্রাসের সঙ্গে যৌথভাবে রেকর্ড ২৮৬ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকার ভাগিদার হবেন এই সুইস তারকা। আর বিজ্ঞাপনদাতারাও তাদের পণ্যের বহুল প্রচার-প্রসারে আরোহণ করবেন ফেদেরার এক্সপ্রেসে!

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জুলাই ০৭, ২০১২
এএইচবি
সম্পাদনা: সেকান্দার আলী, বিভাগীয় প্রধান স্পোর্টস


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।