ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

খেলা

দ্বিপক্ষীয় সিরিজের বিষয়ে সিদ্ধান্ত বোর্ডের: ভারতীয় পররাষ্ট্র সচিব

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জুলাই ৬, ২০১২
দ্বিপক্ষীয় সিরিজের বিষয়ে সিদ্ধান্ত বোর্ডের: ভারতীয় পররাষ্ট্র সচিব

নয়া দিল্লী: ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় ক্রিকেট সম্পর্ক পুনরায় শুরুর বিষয়টি দুই দেশের ক্রিকেট বোর্ডের ওপর নির্ভর করছে বলে জানিয়েছেন ভারতীয় পররাষ্ট্র সচিব রঞ্জন মাথাই।

বৃহস্পতিবার পাকিস্তানি পররাষ্ট্র সচিব জলিল আব্বাসের সঙ্গে রঞ্জন মাথাইয়ের বৈঠকে ভারত ও পাকিস্তানের ক্রীড়া সম্পর্কের বিষয়টি গুরুত্ব পায়।

এক বিবৃতিতে মাথাই বলেন,‘দুই দেশের ক্রিকেটীয় সম্পর্ক পুনরায় শুরু করার বিষয়টি বিসিসিআই ও পিসিবির বিষয়। উভয় দেশের যৌথ বিবৃতিতেও আমরা দুই দেশের ক্রীড়া সম্পর্ককে এগিয়ে নেওয়ার ওপর জোর দিয়েছি। ’

মাথাইয়ের সঙ্গে বৈঠকে ক্রিকেট প্রসঙ্গও এসেছিলো বলে স্বীকার করেন পাকিস্তানি পররাষ্ট্র সচিব জলিল আব্বাস। তিনি বলেন,‘দুই দেশের ক্রিকেটীয় সম্পর্ক পুনর্জীবনের ওপর আলোচনা হয়েছে। ’

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর থেকে কোনো দ্বিপক্ষীয় সিরিজে খেলেনি ভারত-পাকিস্তান। তবে সম্পর্ক পুনরায় শুরুর বিষয়ে চলতি বছর একাধিক আলোচনায় অংশ নেন বিসিসিআই সভাপতি এন শ্রীনিবাসন ও পিসিবি প্রধান জাকা আশরাফ।

ডিসেম্বরে ভারত ও ইংল্যান্ডের সিরিজ চলাকালীন ক্রিসমাসের বিরতিতে ভারতের সঙ্গে সিরিজ আয়োজনে চেষ্টা চালিয়ে যাচ্ছে পিসিবি। জুনে আইসিসির বার্ষিক সম্মেলনে জাকা আশরাফ বিসিসিআই সভাপতিকে জানান পাকিস্তান ওই সময়ে সিরিজ আয়োজনে প্রস্তত। তবে যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার পরই তিনি এই বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানান শ্রীনিবাসন।

উভয় দেশের দ্বিপক্ষীয় সিরিজের পালায় এবার পাকিস্তানের মাটিতে সিরিজ হওয়ার কথা থাকলেও ২০০৯‘র মার্চে শ্রীলঙ্কার ক্রিকেট দলের ওপর হামলার পর আইসিসির কোনো টেস্ট সদস্য পাকিস্তানে খেলতে যায়নি। পাকিস্তান নিরপেক্ষ ভেন্যুতে তাদের হোম সিরিজ খেলার প্রস্তাব দিলেও ভারত আগ্রহী নয়। তবে সিরিজ থেকে আয় ভাগাভাগি করা হলে পিসিবি ভারতকে যেকোনো স্থান ও সময়ে খেলার জন্য প্রস্তাব দিয়ে রেখেছে। জাকা আশরাফ জানান ২০০৯ সালে ভারত তাদের পূর্বনির্ধারিত পাকিস্তান সফর বাতিল করায় আর্থিকভাবে বিপুল ক্ষতির মুখে পড়ে বোর্ড। পিসিবি যেটা এখনো কাটিয়ে উঠতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, জুলাই ০৬, ২০১২
এএইচবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।